ইতিহাস গড়ে উইম্বলডন চ্যাম্পিয়ন রিবাকিনা

প্রকাশিতঃ 9:53 pm | July 09, 2022

স্পোর্টস ডেস্ক, কালের আলো :

দুই ফাইনালিস্টের সামনেই ছিল ইতিহাস গড়ার সুযোগ। কেননা দুজনই প্রথমবারের মতো উঠেছিলেন উইম্বলডন টেনিসের নারী এককের ফাইনালে। যেখানে তিউনিসিয়ার ওন্স জাবেরকে হারিয়ে শিরোপা জিতে নিয়েছেন কাজাখাস্তানের এলেনা রিবাকিনা।

শনিবার সন্ধ্যায় সেন্টার কোর্টে হওয়া ফাইনাল ম্যাচে দারুণ প্রত্যাবর্তনের গল্প লিখেছেন রিবাকিনা। যার সুবাদে কাজাখাস্তানের ইতিহাসে প্রথম খেলোয়াড় হিসেবে একক ইভেন্টে জিতলেন শিরোপা। যা তার ক্যারিয়ারের প্রথম গ্র্যান্ড স্লাম।

অথচ ফাইনালের প্রথম সেট ৬-৩ পয়েন্টে জিতে নিয়েছিলেন তৃতীয় বাছাই জাবের। বাকি দুই সেটের একটি জিতলেই আরবের প্রথম খেলোয়াড় হিসেবে গ্র্যান্ড স্লাম চ্যাম্পিয়ন হতেন তিনি। কিন্তু সেটি হতে দেননি রাশিয়ান বংশোদ্ভূত রিবাকিনা।

দ্বিতীয় ও তৃতীয় সেট সমান ৬-২ পয়েন্টে জিতেছেন ২০১৮ সাল থেকে কাজাখাস্তানের প্রতিনিধিত্ব করা ২৩ বছর বয়সী রিবাকিনা। দ্বিতীয় সেটে ব্রেক ও তৃতীয় সেটে ডাবল ব্রেকের মাধ্যমে গেম পয়েন্ট নিশ্চিত করে ফাইনালের শিরোপা নিশ্চিত করেছেন রিবাকিনা।

ইতিহাস গড়ার পর নিজের বাবা-মায়ের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে রিবাকিনা বলেছেন, ‘আমার বাবা-মায়ের সহযোগিতা ছাড়া আমি নিশ্চিতভাবেই এখানে থাকতে পারতাম না। ম্যাচ শুরুর আগে ও ম্যাচের সময় আমি অনেক নার্ভাস ছিলাম। ম্যাচটি শেষ হওয়ায় আমি অনেক খুশি।’

কালের আলো/বিবিএ/এমএম

Print Friendly, PDF & Email