জীবন-মান রক্ষায় পুলিশই হচ্ছে শেষ ভরসা : প্রধানমন্ত্রী 

প্রকাশিতঃ 8:28 pm | June 21, 2022

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

পুলিশকে জাতির পিতার নির্দেশ মেনে চলার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭২ সালের ৮ মে সারদা পুলিশ একাডেমিতে যে ভাষণ দিয়েছিলেন তাতে বলেছিলেন, ‘আপনারা জনগণের সাহায্য-সহযোগিতায় এদেশের আইন, শৃঙ্খলা রক্ষা করবেন।’

মঙ্গলবার (২১ জুন) বিকেলে গণভবন থেকে ভিডিও কনফারেন্সিংয়ে পদ্মা সেতুর দুই পাড়ে স্থাপিত ‘পদ্মা সেতু ‘উত্তর’ এবং ‘দক্ষিণ’ থানাসহ কয়েকটি উন্নয়ন কাজ উদ্বোধনকালে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

এ সময় প্রধানমন্ত্রী পদ্মা সেতুর দুই পাড়ে স্থাপিত নতুন দুই থানা, গৃহহীন, ভূমিহীন অসহায় মানুষের জন্য বাংলাদেশ পুলিশ কর্তৃক দ্বিতীয় পর্যায়ে নির্মিত ১২০টি গৃহ হস্তান্তর, নব নির্মিত ১২টি পুলিশ হাসপাতাল, বাংলাদেশ পুলিশের জন্য ৬টি নারী ব্যারাক এবং অনলাইন জিডি কার্যক্রম উদ্বোধন করেন।

বঙ্গবন্ধুকন্যা বলেন, আমি দুনিয়ার অনেক জায়গায় গিয়েছি। গ্রেট ব্রিটেনে দেখেছি পুলিশের একজন সিপাহীকেও জনসাধারণ শ্রদ্ধা করে। কোনো পুলিশ দেখলে তারা আশ্রয় নেওয়ার জন্য তার কাছে দৌড়ে যায়। তারা মনে করে পুলিশ তাদের সহায়।

তিনি বলেন, আমাদের দেশেও পুলিশ বাহিনী সেভাবেই জনগণের আস্থা অর্জন করবে, যেন জনগণ মনে করে যে তার জীবন-মান রক্ষায় পুলিশই হচ্ছে শেষ ভরসা। কাজেই পুলিশের কাছেই তারা সেই আশ্রয়টা পাবে, সেই ভরসার স্থান হিসেবে জনগণের সামনে পুলিশ সদস্যদের নিজেকে সেভাবে তুলে ধরতে হবে। সেটাই আপনারা করবেন। জাতির পিতার এই নির্দেশ আপনারা মেনে চলবেন সেটাই আমি চাই।

শেখ হাসিনা বলেন, মাদককে সমাজের ব্যাধি আখ্যা দিয়ে তিনি বলেন, ‘মাদক নিয়ন্ত্রণ করা, সাইবার ক্রাইম, মানি লন্ডারিং, গুজব ছড়ানো মানব পাচার রোধসহ বিভিন্ন কাজ গণমানুষের জীবনের জন্য অত্যন্ত ক্ষতিকর ও দেশের জন্য অকল্যাণকর। পুলিশ এ ক্ষেত্রে যথেষ্ট ভূমিকা রাখছে। আমি মনে করি, এ ব্যাপারে সব সময় সজাগ থাকতে হবে। মাদক অস্ত্র জঙ্গিবাদ সন্ত্রাস-এ ধরনের ঘটনা যেন না ঘটে বিশেষভাবে আরও দৃষ্টি দিতে হবে।’

তিনি বলেন, ‘অপরাধের ধরন পাল্টাচ্ছে। এখন ডিজিটাল বাংলাদেশ, বিশ্ব ডিজিটাল। প্রযুক্তির ব্যবহারের সঙ্গে সঙ্গে অপরাধের ধরনটাও কিন্তু আলাদা। এ প্রযুক্তির মাধ্যমে অনেক সময়ে সন্ত্রাসী-জঙ্গিবাদী কার্যক্রম পরিচালনা করা হয়। কাজেই তার সঙ্গে মোকাবিলা করে আমাদের পুলিশ বাহিনীও যেন তদন্তে আধুনিক প্রযুক্তি ব্যবহার করতে পারে, সে ব্যবস্থাটাও নেয়া হয়েছে।’

২৮টি জেলায় নারী পুলিশ ব্যারাক নির্মাণ করা হয়েছে বলে জানান প্রধানমন্ত্রী। তিনি বলেন, ‘পর্যায়ক্রমে দেশের প্রতিটি জেলায় আমাদের নারীদের জন্য আলাদা ব্যারাক নির্মাণ করে দেয়া হবে।’

অনুষ্ঠানে বাংলাদেশ পুলিশের উন্নয়ন ও আধুনিকায়নে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও আওয়ামী লীগ সরকারের নেয়া নানা উদ্যোগের কথা তুলে ধরেন শেখ হাসিনা।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের জ্যেষ্ঠ সচিব মো. আখতার হোসেন, পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ বিপিএম (বার)।

কালের আলো/এসবি/এমএম

Print Friendly, PDF & Email