প্রথম পরীক্ষায় ফার্স্ট ক্লাস না সেকেন্ড ক্লাস, গণমাধ্যমকে মূল্যায়নের ভার সিইসি’র

প্রকাশিতঃ 8:23 pm | June 15, 2022

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

নতুন নির্বাচন কমিশন দায়িত্ব গ্রহনের পর প্রথম নির্বাচন ছিল আজ। তাই কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) নির্বাচনকে অনেকে পরীক্ষা হিসেবেই নিয়েছিল নতুন কমিশন। প্রায় ৬০ শতাংশ ভোট পড়া এই নির্বাচন শেষে গণমাধ্যমের সাথে কথা বলেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

প্রথম ভোটে ফার্স্ট ক্লাস না সেকেন্ড ক্লাস পেয়েছেন তা মূল্যায়নের ভার গণমাধ্যমকে দিয়ে তিনি বলেছেন, প্রথম পরীক্ষায় ফার্স্ট ক্লাস না সেকেন্ড ক্লাস পেলাম সে নির্বাচন মূল্যায়ন আপনারাই করবেন।

বুধবার (১৫ জুন) ভোটগ্রহণ শেষে নির্বাচন ভবনে সংবাদ সম্মেলনে এসব কথা বলেন সিইসি।

তিনি বলেন, নির্বাচন পরিস্থিতি বেশ শান্তিপূর্ণ ছিল। নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে এবং কোনো ধরনের সংঘর্ষ ছাড়াই সম্পাদিত হয়েছে। যতটা জানি, কুমিল্লার দুটি সেন্টারে বৃষ্টির কারণে একটু বিঘ্ন ঘটেছে।

‘আমাদের অফিস যে তথ্য পেয়েছে, সেখানে দেখা যাচ্ছে, ৬০ পারসেন্ট প্লাস-মাইনাস ভোট কাস্টিং হয়েছে।’

কাজী হাবিবুল আউয়াল বলেন, ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট হয়েছে। যারা একটু বয়োবৃদ্ধ তাদের জন্য অসুবিধা হয়েছে। পুরো ভোট ধারাবাহিকভাবে মনিটরিং করা হয়েছে।

তিনি বলেন, আগে থেকেই আমরা স্বচ্ছ করার কথা বলেছিলাম। সেজন্য ভোটকেন্দ্রে সিসি ক্যামেরা দিয়েছি। পর্যবেক্ষরাও তাদের দায়িত্ব পালন করেছেন। প্রবলভাবে কোনো অভিযোগ পায়নি। তবে বৃষ্টির কারণে ভোটগ্রহণে ধীরগতি ছিল। আজকে কুমিল্লা সিটি, পৌরসভা ও ১৩২ ইউপি নির্বাচন; সার্বিকভাবে সুষ্ঠু হয়েছে। ভোটাররাও কোনো অভিযোগ করেননি। অফিসিয়াল ফলাফল আমরা এখনো পায়নি। আরও সময় লাগবে।

গত ফেব্রুয়ারিতে দায়িত্ব নেন কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন বর্তমান কমিশন। প্রথম থেকেই তারা আগের চেয়ে সুষ্ঠু ও স্বচ্ছ নির্বাচন করার প্রতিশ্রুতি দিয়ে আসছেন।

সংবাদ সম্মেলনে চার নির্বাচন কমিশনার উপস্থিত ছিলেন।

কালের আলো/এসবি/এমএম

Print Friendly, PDF & Email