কুমিল্লা সিটি নির্বাচনের ভোটগ্রহণ চলছে

প্রকাশিতঃ 10:06 am | June 15, 2022

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

বহুল প্রত্যাশিত কুমিল্লা সিটি করপোরেশনের নির্বাচন (কুসিক) শুরু হয়েছে। কুমিল্লা সিটির ভোটের সঙ্গে আজ পাঁচটি পৌরসভা, চারটি উপজেলা পরিষদ এবং দেড় শতাধিক ইউনিয়ন পরিষদের ভোটও অনুষ্ঠিত হবে। সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ইভিএম (ইলেকট্রনিক ভোটিং মেশিনে) ব্যবহার করে বিরতিহীনভাবে ভোট অনুষ্ঠিত হবে।

বুধবার (১৫ জুন) সকাল থেকেই ভোটাররা কেন্দ্রে আসতে শুরু করেছেন। এখনো তেমন ভিড় লক্ষ্য করা যাচ্ছে না। তবে কুমিল্লার বিভিন্ন কেন্দ্র ঘুরে দেখা গেছে, পুরুষের চাইতে নারী ভোটারের উপস্থিত বেশি।

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন বর্তমান ইসির অধীনে এটিই প্রথম নির্বাচন। গত ফেব্রুয়ারিতে দায়িত্ব নেওয়ার কিছুদিন পর থেকেই সিইসিসহ অন্য কমিশনাররা বারবার বলছেন আগের চেয়ে স্বচ্ছ ও সুষ্ঠু নির্বাচন উপহার দেবেন। তাই সবার আগ্রহে পরিণত হয়েছে আজকের নির্বাচন।

ইসির যুগ্ম সচিব এসএম আসাদুজ্জামান জানিয়েছেন- কুমিল্লা সিটি করপোরেশনের সাধারণ, একটি উপজেলায় সাধারণ ও তিনটি উপজেলায় বিভিন্ন পদে উপ-নির্বাচন, পাঁচ পৌরসভায় সাধারণ ও একটি পৌরসভার একটি ওয়ার্ডে উপ-নির্বাচন, ১৩২টি ইউনিয়নে সাধারণ ও ৪৭টি ইউনিয়নে বিভিন্ন পদে উপ-নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে। এগুলোর মধ্যে কুসিক, ১৩২ ইউপি ও দু’টি পৌরসভায় ভোটগ্রহণ হচ্ছে ইলেকট্রনিক ভোটিং মেশিনে।

কুসিক নির্বাচনের সবগুলো কেন্দ্রেই বসানো হয়েছে সিসি ক্যামেরা। এছাড়া পাঁচটি পৌরসভা নির্বাচনও পর্যবেক্ষণ করা হচ্ছে সিসি ক্যামেরা বসিয়ে। সব মিলিয়ে মোট এক হাজার ৪৪০টি সিসি ক্যামেরা বসানো হয়েছে ভোটকেন্দ্র ও ভোটকক্ষের প্রবেশ পথে।

নির্বাচনে নিয়োজিত করা হয়েছে রেকর্ড সংখ্যক ম্যাজিস্ট্রেট। এছাড়া পুলিশ, আনসার ও ভিডিপি, র‌্যাব, বিজিবির মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স রয়েছে ভোটের মাঠে।

সিইসি গত সোমবার (১৩ জুন) বলেছেন, নির্বাচনে প্রচণ্ড সহিংসতা হলে সংশ্লিষ্ট কেন্দ্র বা পুরো নির্বাচন বাতিল করে দেওয়া হবে।

কালের আলো/এসবি/এমএম

Print Friendly, PDF & Email