বাজেট অধিবেশন শুরু হচ্ছে রোববার

প্রকাশিতঃ 4:46 pm | June 04, 2022

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

একাদশ জাতীয় সংসদের অষ্টাদশ অধিবেশন (বাজেট অধিবেশন) রোববার (৫ জুন) বিকেল ৫টায় শুরু হবে।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে গত ১৮ মে এ অধিবেশন আহ্বান করেন।

এ অধিবেশনে ২০২২-২৩ অর্থবছরের বাজেট পেশ ও পাস করা হবে। আগামী ৯ জুন (বৃহস্পতিবার) অর্থমন্ত্রী আ হ ম মোস্তাফা কামাল সংসদে আগামী অর্থবছরের জন্য বাজেট প্রস্তাব পেশ করবেন। ওইদিন বিকাল ৩টায় বাজেট উপস্থাপন করবেন তিনি। একই দিন ২০২২ সালের অর্থবিলও পেশ করা হবে।

এরপর শুক্রবার বিকাল ৩টায় বাজেটোত্তর সংবাদ সম্মেলন করবেন অর্থমন্ত্রী। এরপর ১২ জুন ২০২১-২২ অর্থবছরের সম্পূরক বাজেটে অন্তর্ভুক্ত দায়যুক্ত ব্যয়ের উপর আলোচনা হবে। ২০২১-২২ অর্থবছরের সম্পূরক বাজেটের অন্তর্ভুক্ত অন্যান্য ব্যয় মঞ্জুরি দাবির উপর ভোটগ্রহণ। একইদিন নির্দিষ্টকরণ (সম্পূরক) বিল ২০২২ উপস্থাপন বিবেচনা ও পাস।

বাজেট অধিবেশনের ক্যালেন্ডার অনুযায়ী ১৪ জুন থেকে ২৮ জুন ছুটির দিন ব্যতীত অন্যান্য দিন ২০২২-২৩ অর্থবছরের বাজেটের ওপর সাধারণ আলোচনা অনুষ্ঠিত হবে।

২৯ জুন অর্থবছরের বাজেটে অন্তর্ভুক্তি দায়যুক্ত ব্যয়ের উপর আলোচনা এবং বাজেট আলোচনার পর প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রীর সমাপনী বক্তব্য দিবেন। এরপর ৩০ জুন বৃহস্পতিবার ২০২২-২৩ অর্থবছরের বাজেট পাস হবে। আগামী ১ জুলাই থেকে নতুন অর্থবছর শুরু হবে।

উল্লেখ্য, ২০২২-২৩ অর্থবছরের বাজেট আওয়ামী লীগ সরকারের টানা তিন মেয়াদের ১৪তম বাজেট হতে যচ্ছে।

এই বাজেট আওয়ামী লীগ সরকারের টানা তিন মেয়াদের ১৪তম বাজেট।

সাধারণত বাজেট অধিবেশন দীর্ঘ হয়। অর্থমন্ত্রী বাজেট উপস্থাপনের পর সংসদ সদস্যরা প্রস্তাবিত বাজেট নিয়ে আলোচনা করেন। তবে করোনাভাইরাসের সংক্রমণ পরিস্থিতির কারণে গত দুটি বাজেট অধিবেশন সংক্ষিপ্ত হয়েছিল। সংক্রমণ পরিস্থিতি নিয়ন্ত্রণে আসায় এবার অধিবেশন দীর্ঘ করা হবে বলে সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে।

কালের আলো/এমএইচ/এসবি

Print Friendly, PDF & Email