দুর্যোগ ঝুঁকি মোকাবেলায় টেকসই স্থিতিস্থাপকতার থিওরি ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট’র (ভিডিও)

প্রকাশিতঃ 10:15 pm | May 25, 2022

কালের আলো ডেস্ক:

দুর্যোগ ঝুঁকি মোকাবেলায় টেকসই স্থিতিস্থাপকতার থিওরি দিয়েছেন ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো। বুধবার (২৫ মে) দেশটির বালির নুসা দুয়াতে দুর্যোগ ঝুঁকি হ্রাসের সপ্তম আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধনকালে তিনি এ বিষয়টি গুরুত্বের সঙ্গে তুলে ধরেন।

আরও পড়ুন: প্রধানমন্ত্রীর মানবিক নেতৃত্বের বিভা; দুর্যোগ প্রতিমন্ত্রীর উচ্চারণে মুগ্ধ পিজিএ আব্দুল্লাহ শাহিদ (ভিডিও)

তিনি বলেন, টেকসই স্থিতিস্থাপকতা ধারণাটি মহামারি মোকাবেলার পাশাপাশি টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বাস্তবায়নে একযোগে সমর্থন করাসহ সব ধরণের দুর্যোগ মোকাবেলার একটি সমাধান হতে পারে। দুর্যোগ মোকাবেলায় আমাদের একটি পূর্বাভাসমূলক, প্রতিক্রিয়াশীল এবং অভিযোজিত দুর্যোগ প্রস্তুতির সংস্কৃতির পাশাপাশি প্রতিষ্ঠানগুলিকে শক্তিশালী করা উচিত।’

ইন্দোনেশিয়া একটি পুলিং তহবিল প্রতিষ্ঠা করে এবং স্থানীয় পর্যায়ে উন্নয়ন তহবিল ব্যবহার করে দুর্যোগ প্রশমন ও প্রস্তুতিকে সমর্থন করার জন্য তহবিল এবং দুর্যোগ বীমার জন্য একটি কৌশল তৈরি করেছে বলেও জানান প্রেসিডেন্ট। তিনি জাতীয় ও স্থানীয় পর্যায়ে বৈশ্বিক চুক্তি বাস্তবায়নে অঙ্গীকারবদ্ধ হওয়ার জন্য সব দেশকে আমন্ত্রণ জানান।

দুর্যোগ ঝুঁকি হ্রাস ভবিষ্যত ক্ষতি প্রতিরোধ করার জন্য একটি কার্যকর বিনিয়োগ বলেও মনে করেন জোকো উইদোদো। তিনি বলেন, ‘এই লক্ষে আমরা সেন্ডাই ফ্রেমওয়ার্কের পাশাপাশি অন্যান্য আন্তর্জাতিক প্রতিশ্রুতি বাস্তবায়নে আমরা অঙ্গীকারবদ্ধ। একটি দুর্যোগ-প্রবণ দেশ হিসেবে ইন্দোনেশিয়া জ্ঞান এবং অভিজ্ঞতা সঞ্চয় করেছে যা বিশ্বের জন্য একটি গুরুত্বপূর্ণ পাঠ হতে পারে, কিন্তু ইন্দোনেশিয়াও আন্তর্জাতিক অভিজ্ঞতা থেকে শিখতে আগ্রহী’Ñযোগ করেন ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট।

এ সময় জাতিসংঘ সাধারণ পরিষদের সভাপতি জাতিসংঘ সাধারণ পরিষদের সভাপতি (পিজিএ) আব্দুল্লাহ শাহিদ, জাতিসংঘের উপ-মহাসচিব আমিনা মোহাম্মদ এবং দুর্যোগ ঝুঁকি হ্রাস বিষয়ক জাতিসংঘ মহাসচিবের বিশেষ প্রতিনিধি মামি মিজুতোরি প্রমুখ উপস্থিত ছিলেন।

ইন্দোনেশিয়ায় দুর্যোগ ঝুঁকি হ্রাসে সপ্তম আন্তর্জাতিক এই সম্মেলনে অংশগ্রহণ করেছে বাংলাদেশ। বাংলাদেশের দুর্যোগ ব্যবস্থাপনা প্রতিমন্ত্রী ডা: এনামুর রহমান এমপির নেতৃত্বে সম্মেলনে অংশ নিয়েছে বাংলাদেশের প্রতিনিধি দল। প্রতিনিধি দলে রয়েছেন প্রধানমন্ত্রী কন্যা, প্রখ্যাত অটিজম বিশেষজ্ঞ সায়মা ওয়াজেদ পুতুল ও দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব কামরুল হাসানসহ আরও অনেকেই।

কালের আলো/ডিএস/এমএম

Print Friendly, PDF & Email