বহির্বিশ্বে দেশের মর্যাদা বৃদ্ধিতে আন্তরিকভাবে কাজ করার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর

প্রকাশিতঃ 5:51 pm | May 17, 2022

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

দেশপ্রেমে উজ্জীবিত হয়ে বহির্বিশ্বে বাংলাদেশের মর্যাদা ও সুনাম বৃদ্ধিতে আন্তরিকভাবে কাজ করার জন্য ফরেন সার্ভিসের নবীন কর্মকর্তাদের প্রতি আহবান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। 

তিনি বলেছেন, বর্তমান বিশ্ব-ব্যবস্থা এবং বৈশ্বিক সমস্যাগুলো সম্পর্কে নবীন কূটনীতিকদের ব্যাপক জ্ঞানার্জনের মাধ্যমে নিজেদের উপযুক্ত করে গড়ে তুলতে হবে।

সোমবার (১৬ মে) রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে বিশেষায়িত কূটনৈতিক প্রশিক্ষণ কোর্স (এসডিটিসি) এর সনদ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পররাষ্ট্রমন্ত্রী এসব কথা বলেন।

নবীন কূটনীতিকদের প্রশিক্ষিত করার ক্ষেত্রে ফরেন সার্ভিস একাডেমির ভূমিকার কথা উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, পররাষ্ট্র মন্ত্রণালয়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ— এ মন্ত্রণালয়ের কর্মকর্তাদের পেশাদারিত্বের উৎকর্ষতা বৃদ্ধিতে ফরেন সার্ভিস একাডেমির প্রশংসনীয় অবদান রাখছে। বাংলাদেশের ফরেন সার্ভিস কর্মকর্তাদের পাশাপাশি ভবিষ্যতে অন্যান্য দেশের কর্মকর্তাদের জন্যেও এই একাডেমি আদর্শ প্রশিক্ষণ প্রতিষ্ঠান হিসেবে খ্যাতি অর্জন করবে বলে তিনি আশা প্রকাশ করেন।

ড. মোমেন বলেন, একবিংশ শতাব্দীর কূটনীতিক হিসেবে ফরেন সার্ভিসের নবীন কর্মকর্তাদের জাতীয় এবং আন্তর্জাতিক চ্যালেঞ্জ মোকাবেলার জন্য চিন্তা-চেতনায় কৌশলী, তথ্য ও যোগাযোগ প্রযুক্তির জ্ঞানে সমৃদ্ধ, কূটনৈতিক পরিমণ্ডলে যোগাযোগ, পরিচিতি বৃদ্ধি ও কথোপকথনেও নিজেদের যোগ্যতার প্রমাণ দিতে হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পররাষ্ট্র সচিব (সিনিয়র সচিব) মাসুদ বিন মোমেন। অনুষ্ঠানে পররাষ্ট্র সচিব নবীন কর্মকর্তাদের উদ্দেশ্যে বলেন, পরিবর্তিত বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি আরো সমুজ্জ্বল করতে নবীন কর্মকর্তাদের দক্ষ কূটনীতিক হিসেবে নিজেদের প্রতিষ্ঠিত করতে হবে।

অনুষ্ঠানে ২৬তম ও ২৭তম বিশেষায়িত প্রশিক্ষন কোর্সে অংশগহণকারী ৩২ জন কর্মকর্তাকে সনদ প্রদান করা হয়। এছাড়া প্রশিক্ষণে অসাধারণ সাফল্য অর্জন করায় ২৬তম প্রশিক্ষন কোর্সের ওয়ালিদ মোহাম্মদ ও ২৭তম কোর্সের মোঃ আমিনুল ইসলামকে সৈয়দ মোয়াজ্জেম আলী স্মারক পুরস্কার প্রদান করা হয়।

অনুষ্ঠানে নবীন কর্মকর্তাদের শুভেচছা ও অভিনন্দন জানিয়ে বক্তব্য রাখেন ফরেন সার্ভিস একাডেমির রেক্টর আসাদ আলম সিয়াম। সনদ প্রদান শেষে উভয় প্রশিক্ষন কোর্সের কর্মকর্তাদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বাংলাদেশ ইন্সটিটিউট অফ ইন্টারন্যাশনাল এন্ড স্ট্র‍্যাটেজিক স্টাডিজের মহাপরিচালক এ্যাম্বাসেডর ইমতিয়াজ আহমেদ, পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (মেরিটাইম এ্যাফেয়ার্স) রিয়ার এডমিরাল (অব.) খুরশেদ আলম, সচিব (পশ্চিম) সাব্বির আহমেদ, সচিব (পূর্ব) মাশফি বিনতে শামস, ফরেন সার্ভিস একাডেমির মহাপরিচালক শাহ মোহাম্মদ শফি, ঢাকায় নিযুক্ত বিভিন্ন দেশের কূটনীতিক এবং পররাষ্ট্র মন্ত্রণালয় ও ফরেন সার্ভিস একাডেমির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কালের আলো/এসবি/এমএম

Print Friendly, PDF & Email