পশ্চিমারা রাশিয়ায় আগ্রাসনের প্রস্তুতি নিচ্ছিল : পুতিন

প্রকাশিতঃ 6:18 pm | May 09, 2022

আন্তর্জাতিক ডেস্ক, কালের আলো:

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, ‘পশ্চিমারা রাশিয়ার কথা শুনতে চায়নি। তাদের অন্য পরিকল্পনা ছিল। ক্রিমিয়াসহ আমাদের ভূমিতে আগ্রাসন চালানোর প্রস্তুতি নিচ্ছিল তারা।’ ৭৭তম বিজয় দিবসের ভাষণে এ কথা বলেছেন পুতিন। সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে সোমবার (০৯ মে) এমনটি জানানো হয়।

দ্বিতীয় বিশ্বযুদ্ধে জার্মানির নাৎসি বাহিনীর বিরুদ্ধে সোভিয়েত ইউনিয়নের বিজয়ের ৭৭তম বার্ষিকীতে দেওয়া ভাষণে পুতিন এসব কথা বলেন। তবে ভাষণে তিনি ইউক্রেন যুদ্ধের অগ্রগতি বা পরিকল্পনা নিয়ে কিছুই বলেননি।

মস্কোর রেড স্কয়ারে হাজার হাজার সেনার উপস্থিতিতে ৯ মে বিজয় দিবসের ভাষণ দেন ভ্লাদিমির পুতিন। এ সময় জাতীয় সংগীত পরিবেশন ও কামানের গোলা ছোড়া হয়।

ভাষণে পুতিন বলেন, ‘ইউক্রেনের দোনবাস অঞ্চলে সেনা ও স্বেচ্ছাসেবীরা মাতৃভূমির জন্য লড়াই করছে। এটাই আমাদের ভবিষ্যৎ। ইউক্রেন যুদ্ধে লড়াইরতদের পরিবারের সুরক্ষায় রাষ্ট্র সবকিছু করবে। প্রতিটি সেনা ও কর্মকর্তার মৃত্যু আমাদের জন্য বেদনাদায়ক।’

ন্যাটোকে রাশিয়ার জন্য ‘নিশ্চিত হুমকি’ হিসেবে উল্লেখ করে পুতিন বলেন, ‘রাশিয়ার সামরিক অভিযান প্রয়োজনীয় ছিল এবং এই সিদ্ধান্ত ছিল সঠিক।’

এসময় দ্বিতীয় বিশ্বযুদ্ধে ও দোনবাসে চলমান লড়াইয়ে নিহত রুশ সেনাদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নিরবতা পালন করেন ভ্লাদিমির পুতিন।

অন্যদিকে, মস্কোর আকাশ মেঘলা থাকায় আকাশে আলোর মাধ্যমে বিশেষ প্রদর্শনীর আয়োজন স্থগিত করা হয়। এতে ইউক্রেন আগ্রাসনে ব্যবহৃত জেড আকৃতির আলোকোজ্জল প্রদর্শনী করার কথাও ছিল।

কালের আলো/এসবি/এমএম

Print Friendly, PDF & Email