বিশ্বসেরা গবেষকের তালিকায় গবির ৪ শিক্ষক

প্রকাশিতঃ 11:09 pm | April 25, 2022

গবি প্রতিনিধি, কালের আলো:

অ্যালপার ডগার (এডি) সায়েন্টিফিক ইনডেক্স র‌্যাংকিং-২০২২ এ বিশ্বসেরা গবেষকদের তালিকায় স্থান পেয়েছেন সাভারের গণ বিশ্ববিদ্যালয়ের (গবি) ৪ জন গবেষক। শনিবার (২৩ এপ্রিল) এডি সায়েন্টিফিক ইনডেক্সের ওয়েবসাইট থেকে এ তথ্য জানা যায়।

এতে গবির গবেষকদের মধ্যে প্রথম (৫০৬ তম) স্থানে রয়েছেন পদার্থ ও রসায়ন বিভাগের সিনিয়র প্রভাষক মোঃ শামীম মাহবুব। দ্বিতীয় (৫২৬ তম) ফার্মেসি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. নিলয় কুমার দে এবং তৃতীয় (১৪৭৫) ও চতুর্থ (১৫৩০) অবস্থানে আছেন যথাক্রমে বায়োকেমিস্ট্রি এন্ড মলিকুলার বায়োলজি বিভাগের প্রভাষক মোঃ এখলাস উদ্দিন দীপু ও সহকারী প্রভাষক মোঃ ইউসুফ আলী।

এ বিষয়ে তারা বলেন, ‘আমরা অত্যন্ত আনন্দিত। এই বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিত্ব করতে পেরে গর্ববোধ করছি। ভবিষ্যতেও এ ধারা অব্যাহত রাখতে চাই।‘

ওয়েবসাইট থেকে আরও জানা যায়, বিশ্বের ১৪ হাজার ১২০টি প্রতিষ্ঠানের ৭ লাখ ২৯ হাজার গবেষক এ তালিকায় স্থান পেয়েছেন। আন্তর্জাতিক মানের এই সূচকটির নিজস্ব ওয়েবসাইটে প্রকাশিত তথ্যমতে ১২ ক্যাটাগরিতে গবেষকদের ভাগ করা হয়েছে।

এডি সায়েন্টিফিক ইনডেক্স র‍্যাংকিং-২০২২ এর তালিকায় বাংলাদেশের ২ হাজার ৭৭১ জন গবেষক স্থান পেয়েছেন। সায়েন্টিফিক ইনডেক্স গবেষকদের গুগল স্কলারের রিসার্চ প্রোফাইলের বিগত ৫ বছরের গবেষণার এইচ ইনডেক্স, আইটেন ইনডেক্স এবং সাইটেশন স্কোরের ভিত্তিতে র‍্যাংকিংটি প্রকাশ করেছে।

প্রসঙ্গত, পদার্থ ও রসায়ন বিভাগের সিনিয়র প্রভাষক মোঃ শামীম মাহবুব গত ১৫ এপ্রিল চাকরি ছেড়ে দেন। বর্তমানে তিনি বাংলাদেশ পরমাণু শক্তি নিয়ন্ত্রণ কর্তৃপক্ষে সিনিয়র বৈজ্ঞানিক কর্মকর্তা হিসেবে যোগদান কর্মরত আছেন।

কালের আলো/এসবি/এমএম

Print Friendly, PDF & Email