ইমরান খানের ‘ভাগ্যনির্ধারণী’ পার্লামেন্ট অধিবেশন শুরু

প্রকাশিতঃ 2:01 pm | April 09, 2022

আন্তর্জাতিক ডেস্ক, কালের আলো:

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে আনা অনাস্থা প্রস্তাবের ওপর দেশটির পার্লামেন্টের নিম্নকক্ষে ঐতিহাসিক অধিবেশন শুরু হয়েছে। তবে অধিবেশনে অনুপস্থিত রয়েছেন ইমরান খান। তিনি অধিবেশনে উপস্থিত হবেন কিনা তা নিশ্চিত হওয়া যায়নি বলে জানিয়েছে দেশটির সংবাদমাধ্যম।

এর আগে প্রধানমন্ত্রী ইমরান খানের অনুরোধে প্রেসিডেন্ট আরিফ আলভি পার্লামেন্ট ভেঙে দিয়েছিলেন। তবে পরে সুপ্রিম কোর্ট ওই সিদ্ধান্ত খারিজ করায় পুনর্বহাল হয় আইনসভা।

গত ৯ এপ্রিল দেওয়া ওই আদেশে পার্লামেন্টে ইমরান খানের বিরুদ্ধে ফের অনাস্থা ভোট আয়োজনের নির্দেশ দেন পাকিস্তানের প্রধান বিচারপতি। আদালত নির্দেশ দেন, প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাবের মীমাংসা না করা পর্যন্ত এই অধিবেশন স্থগিত করা যাবে না।

আদালতের এই রায়ের ভিত্তিতেই শনিবার জাতীয় পরিষদের অধিবেশন শুরু হয়। কোরআন তেলাওয়াতের মধ্য দিয়ে শুরু হওয়া অধিবেশনে সভাপতিত্ব করেন স্পিকার আসাদ কায়সার। যদিও কিছুক্ষণের মধ্যেই সেটি মুলতবি করা হয়।

এদিন ইমরান খানের বিরুদ্ধে আনা অনাস্থা প্রস্তাবটি অধিবেশনের আলোচ্যসূচির ৪ নম্বরে রয়েছে। ফলে মুলতবির পর প্রস্তাবটি উঠলে এই অধিবেশনেই ইমরান খানের প্রধানমন্ত্রিত্বের ভাগ্য নির্ধারণ হয়ে যেতে পারে। পাকিস্তানের সংবাদমাধ্যমগুলো বলছে, পার্লামেন্টের ভোটাভুটিতে ইমরানকে হারানোর মতো পর্যাপ্ত সংখ্যাগরিষ্ঠতা এরইমধ্যে বিরোধীদের রয়েছে।

কালের আলো/ডিএস/এমএম

Print Friendly, PDF & Email