চলতি অর্থবছরে বাংলাদেশের জিডিপি হতে পারে ৬.৯ শতাংশ : এডিবি

প্রকাশিতঃ 2:48 pm | April 06, 2022

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) প্রতিবেদনে বলা হয়েছে, চলতি অর্থবছরে (২০২১-২২) বাংলাদেশের মোট দেশজ উৎপাদন (জিডিপি) ছয় দশমিক নয় শতাংশ বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে। বুধবার (০৬ এপ্রিল) প্রকাশিত এক প্রতিবেদনে এডিবি এ তথ্য দিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ২০২১ সালের পাঁচ দশমিক ছয় শতাংশ থেকে ২০২২ অর্থবছরে মূল্যস্ফীতি ছয় শতাংশ বাড়বে বলে ধারণা করা হচ্ছে।

এশীয় উন্নয়ন ব্যাংকের আউটলুক (এডিও) অনুযায়ী, আমদানি বৃদ্ধি এবং রেমিট্যান্স প্রবৃদ্ধি হ্রাসের কারণে ২০২১-এর জিডিপি দশমিক ৯ শতাংশ থেকে ২০২২-এ দুই দশমিক সাত শতাংশে প্রসারিত হওয়ার সম্ভাবনা রয়েছে।

তবে, এ বৃদ্ধির প্রধান ঝুঁকি হতে পারে তেল এবং আমদানির জন্য উচ্চমূল্য এবং ইউক্রেনে রুশ আগ্রাসনের কারণে রপ্তানি বাণিজ্যে ঘাটতি।

এডিবির কান্ট্রি ডিরেক্টর এডিমন গিনটিং বলেন, ‘দেশীয় সম্পদ সংগ্রহ বৃদ্ধি, পণ্য ও সেবা তৈরিতে বেসরকারি খাতকে উৎসাহিত করা, আধুনিক সবুজ প্রযুক্তির প্রচার এবং জ্ঞান ও উদ্ভাবনকে উৎসাহিত করার মাধ্যমে চলমান আর্থ-সামাজিক অবস্থার পুনরুদ্ধার ত্বরান্বিত করা দরকার।’

প্রতিবেদনে বলা হয়েছে, বেসরকারি বিনিয়োগ আরও শক্তিশালী হবে, যা বেসরকারি খাতের ঋণ এবং শিল্পের কাঁচামাল এবং মূলধন পণ্য আমদানি তরান্বিত করবে। এ ছাড়া বেসরকারি বিনিয়োগ ও ব্যক্তিগত খরচ বৃদ্ধি পাবে। তবে, রেমিটেন্স হ্রাস হতে পারে।

প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, অন্তর্ভুক্তিমূলক ও পরিবেশগত টেকসই প্রবৃদ্ধি নিশ্চিতে জলবায়ু পরিবর্তন বিষয়ক নীতি প্রণয়ন করা গুরুত্বপূর্ণ।

-ইউএনবি

Print Friendly, PDF & Email