ঈর্ষণীয় সাফল্যে ১৮ বছরের গৌরবোজ্জ্বল অধ্যায়ে অনন্য র‍্যাব

প্রকাশিতঃ 12:31 am | March 28, 2022

বিশেষ সংবাদদাতা, কালের আলো:

উগ্র জঙ্গিবাদ দমনে সব সময়ই কার্যক্রম ভূমিকা রেখেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)। সন্ত্রাসবাদ দমনেও রয়েছে ঈর্ষণীয় সাফল্য। জলদস্যু বা চরমপন্থীদের মূলোৎপাটন, মাদকবিরোধী সাঁড়াশি অভিযান কিংবা গুরুতর অপরাধীদের গ্রেফতার সবক্ষেত্রেই অনুকরণীয় এক উদাহরণ এই এলিট ফোর্স। অবৈধ অস্ত্র এবং বিস্ফোরক উদ্ধারেও অর্জন করেছে সুনাম।

র‍্যাব মহাপরিচালক (ডিজি) চৌধুরী আব্দুল্লাহ আল মামুনের সুদৃঢ় ও গতিশীল নেতৃত্বে সততা, নিষ্ঠা, দেশপ্রেম, পেশাদারিত্ব ও দায়িত্ববোধেরও এক নজির স্থাপন করেছেন র‍্যাব ফোর্সেসের সদস্যরা। র‍্যাব ফোর্সেসের সাফল্য আলোড়িত-আন্দোলিত করেছে বীরের জাতি বাঙালিকে।

সতের কোটি বাংলাদেশের হৃদয়গ্রোথিত আবেগ-ভালোবাসায় সিক্ত হয়েই ১৮ পেরিয়ে ১৯ বছরে পা রেখেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। মুঠো মুঠো সাফল্যে উদ্ভাসিত করেছেন নিজেদের। র‌্যাবের ১৮ তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আজ সোমবার (২৮ মার্চ) র‍্যাব সদর দপ্তরে অনুষ্ঠিত হবে বিশেষ দরবার।

এই দরবারে প্রধান অতিথি হিসেবে গণভবন প্রান্ত থেকে ভার্চ্যুয়ালি যুক্ত হবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উপস্থিত থাকবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল, জননিরাপত্তা বিভাগের জ্যেষ্ঠ সচিব মো.আখতার হোসেন, বাংলাদেশ পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) ড.বেনজীর আহমেদ, র‌্যাব ফোর্সেসের মহাপরিচালক (ডিজি) চৌধুরী আব্দুল্লাহ আল মামুন।

শনিবার (২৬ মার্চ) ছিল এলিট ফোর্স র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) ১৮তম প্রতিষ্ঠাবার্ষিকী। ২০০৪ সালের ওই দিনে স্বাধীনতা দিবসের প্যারেডে অংশ নিয়ে র‌্যাব আত্মপ্রকাশ করে। এবার আনুষ্ঠানিকভাবে নিজেদের প্রতিষ্ঠাবার্ষিকী পালন করা হচ্ছে সোমবার (২৮ মার্চ)। এবারের প্রতিষ্ঠাবার্ষিকীর স্লোগান করা হয়েছে ‘নিরাপত্তা রক্ষায় গণমানুষের আস্থায়’।

বর্তমানে সারাদেশে র‌্যাবের ১৫টি ব্যাটালিয়ন রয়েছে। এসব ব্যাটালিয়নে পুলিশ, সেনাবাহিনী, নৌবাহিনী, বিমানবাহিনী, বিজিবি, কোস্টগার্ড, আনসার ও সরকারের বেসামরিক প্রশাসনের বাছাই করা চৌকস কর্মকর্তা ও অন্য সদস্যরা দায়িত্ব পালন করছেন দক্ষতা ও সফলতার সঙ্গেই।

দীর্ঘ পথচলায় দেশের মানুষকে নিরাপদ রাখতে এই পর্যন্ত ২৯ জন সদস্যকে হারিয়েছে র‍্যাব। দেশের জন্য তাঁরা নিজেদের জীবন উৎসর্গ করেছেন। আভিযানিক কার্যক্রমে আহত হয়েছেন আরও সহস্রাধিক র‌্যাব সদস্য।

গত এক বছরে র‌্যাবের সাফল্যের গল্প
২০২১ সালের ১৬ জুলাই নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন ‘আনসার আল ইসলাম’ এর আধ্যাত্নিক নেতা মাহমুদ হাসান গুনবিকে রাজধানীর ঢাকার শাহ আলী থানাধীন বেড়িবাধ সংলগ্ন এলাকা হতে গ্রেফতার করে র‌্যাব। একই বছরের ৪ সেপ্টেম্বর র‌্যাবের অভিযানে ময়মনসিংহ জেলার কোতয়ালী থানাধীন খাগডহর এলাকা হতে ডাকাতির প্রস্তুতিকালে জেএমবির ৪ জন সক্রিয় সদস্যকে গ্রেফতার করা হয়। ওই বছরের ৯ সেপ্টেম্বর বিভক্ত জেএমবির একটি গ্রুপের কর্ণধার জঙ্গি নেতা এমদাদুল হক ওরফে উজ্জ্বল মাস্টারকে গ্রেফতার করে র‌্যাব।

এসব অভিযানিক কর্মকান্ডের মাধ্যমে গত এক বছরের দেশের বিভিন্ন প্রান্ত হতে জেএমবি, আনসারুল্লাহ বাংলা টিমসহ বিভিন্ন জঙ্গি গোষ্ঠির ৩০০ এর অধিক জঙ্গি সদস্যকে গ্রেফতার করেছে র‌্যাব। জঙ্গি দমনে বাংলাদেশ আজ বিশ্বের বুকে রোল মডেল। মাননীয় প্রধানমন্ত্রীর জিরো টলারেন্স নীতির আলোকে র‌্যাব তার কার্যক্রম অব্যাহত রেখেছে। এর ফলে জঙ্গিবাদ এখন পুরোপুরি নিষ্ক্রিয় প্রায়।

জানা যায়, র‌্যাবই দস্যুমুক্ত সুন্দরবন উপহার দিয়েছে। প্রধানমন্ত্রীর নির্দেশে র‌্যাব মহাপরিচালককে প্রধান সমন্বয়কারী করে সুন্দরবনে জলদস্যু দমনে টাস্কফোর্স গঠনের মাধ্যমে গোড়াপত্তন ঘটে জলদস্যু মুক্তকরণ প্রক্রিয়ার। সে প্রেক্ষিতে র‌্যাবের উপর্যুপরি অভিযানের ফলে জলদস্যুরা অপরাধ জগত ত্যাগ করে স্বাভাবিক জীবনে ফিরে আসতে চাইলে তাদের স্বাভাবিক জীবনে ফিরে আসার সুযোগও সৃষ্টি করে দেয় র‌্যাব। এ পর্যন্ত ৩২৮ জন জলদস্যু আত্মসমর্পণ করেছে।

র‌্যাবের এসব অভিযানের ধারাবাহিকতায় সর্বশেষ জলদস্যুদলের আত্মসমর্পণের মাধ্যমে ২০১৮ সালের পহেলা নভেম্বর প্রধানমন্ত্রী সুন্দরবন অঞ্চলকে জলদস্যুমুক্ত ঘোষণা করেন। প্রধানমন্ত্রীর পক্ষ হতে আত্নসমর্পণকারী প্রত্যেকে আর্থিক অনুদান দেওয়া হয়। ২০২১ সালে র‌্যাব সুন্দরবন বনদস্যু বা জলদস্যু মুক্তকরণের ৩ বছর পূর্তি উদযাপন করে। এই উপলক্ষে র‌্যাব পুনর্বাসন চাহিদা সমীক্ষা চালিয়ে আত্মসমর্পণকৃত জলসদস্যুদের মাঝে ঘর, দোকান, নৌকা, জাল ও গবাদি পশু হস্তান্তর কার্যক্রম শুরু করে।

শুধুমাত্র ২০২১ সালেই এই কার্যক্রমের আওতায় আত্নসমর্পণকারীদের মাঝে ১০২টি ঘর, মালামালসহ ৯০টি মুদি দোকান, জালসহ মাছ ধরার নৌকা ১২টি, ইঞ্জিন চালিত নৌকা ০৮ টি এবং ২২৮টি গবাদি পশু প্রদান করা হয়।

অবৈধ অস্ত্র, গোলাবারুদ ও বিস্ফোরক উদ্ধারে র‌্যাবের সাফল্য
অস্ত্রধারী সন্ত্রাসীদের গ্রেফতার ও আইনের আওতায় আনা এলিট ফোর্স র‌্যাবের একটি গুরুত্বপূর্ণ দায়িত্ব এবং এটি র‌্যাবের চলমান আভিযানিক কর্মকান্ডেরই একটি অংশ। র‌্যাব সশস্ত্র অপরাধীদের দ্রুত গ্রেফতার ও অপরাধ দমনে প্রশংসনীয় ভূমিকা রেখেছে। দেশের সন্ত্রাস কবলিত এলাকাসমূহে র‌্যাব এর অভিযানের ফলে জনগণ শান্তিতে জীবন যাপন করছে এবং আইন শৃংখলা রক্ষাকারী বাহিনীর প্রতি জনগণের আস্থা ফিরে এসেছে।

এলিট ফোর্স র‌্যাব প্রতিষ্ঠার পর থেকে এখন পর্যন্ত অস্ত্রধারী সন্ত্রাসীদের বিরুদ্ধে আপোষহীন এবং নিরলস গ্রেফতার অভিযান চলমান রেখেছে। অবৈধ অস্ত্র, গোলাবারুদ ও বিস্ফোরক ব্যবহার করে সন্ত্রাসী গোষ্ঠী সাধারণ মানুষের জীবন ও সামাজিক হুমকির কারণ যেন হতে না পারে সেই লক্ষ্যে র‌্যাব সদা তৎপর। র‌্যাব প্রতিষ্ঠার পর হতে অবৈধ অস্ত্র এবং গোলাবারুদ উদ্ধারে নিয়মিত অভিযান পরিচালনা করে আসছে।

প্রতিষ্ঠালগ্ন থেকে এখন পর্যন্ত রাজধানীর ঢাকা ও সীমান্তবর্তী জেলাসহ বিভিন্ন অঞ্চলে অভিযান পরিচালনা করে সর্বমোট ১৭ হাজার ৬৭১টি বিভিন্ন প্রকার অস্ত্র এবং ২ লক্ষ ৫১ হাজার ৭২৩ গোলাবারুদসহ সর্বমোট ১৩ হাজার ৪৬৬ জন’কে গ্রেফতার করেছে র‌্যাব। পাশাপাশি রকেট লঞ্চার, গ্রেনেড, বিভিন্ন প্রকার শেল, ককটেল ও গোলাসহ বিপুল পরিমাণ আগ্নেয়াস্ত্র ও গোলাবারুদ উদ্ধার করা হয়।

এরই ধারাবাহিকতায় গত এক বছরে বিভিন্ন ধরণের অস্ত্রধারী সন্ত্রাসীদের বিরুদ্ধে অভিযান পরিচালনা করে মোট ৮৫৩ জনকে গ্রেফতার করে র‌্যাব। উদ্ধার করা হয় ১ হাজার ৩৪৪টি বিভিন্ন প্রকার দেশী ও বিদেশী অস্ত্র, ২৮৫টি ম্যাগাজিন, ৮৭৪৮ রাউন্ড গোলাবারুদ ২১২৫টি বিভিন্ন ধরণের বিস্ফোরক।

মাদক বিরোধী অভিযান
প্রতিষ্ঠালগ্ন থেকে র‌্যাব ম্যানডেটের আলোকে মাদক বিরোধী অভিযান অব্যাহত রেখেছে। ২০১৮ সালের ৩ মে প্রধানমন্ত্রী র‌্যাবের ১৪তম প্রতিষ্ঠাবার্ষিকী অনুষ্ঠানে মাদকের বিরুদ্ধে গুরুত্ব আরোপ করে র‌্যাবকে নির্দেশ দেন। সে প্রেক্ষিতে ‘চলো যাই যুদ্ধে, মাদকের বিরুদ্ধে’ স্লোগানে মাদকবিরোধী অভিযান বেগবান করে র‌্যাব। এরই ধারাবাহিকতায় ২০২১ সালেও মাদক বিরোধী উল্লেখ্যযোগ্য অভিযান পরিচালনা করে এলিট ফোর্স র‌্যাব।

২০২১ সালের পহেলা অক্টোবর র‌্যাবের অভিযানে বান্দরবন পার্বত্য জেলার আলীকদম থানার উত্তর পালং পাড়া থেকে ৪ লক্ষ ৯৫ হাজার পিস ইয়াবাসহ ২ জনকে গ্রেফতার করা হয়। এছাড়াও একই বছরের ২৫ ডিসেম্বর কক্সবাজারের বালিখালী উখিয়ারঘাট কাস্টমস স্টেশন জামে মসজিদ সংলগ্ন এলাকা থেকে ৬ লক্ষ পিস ইয়াবাসহ একজনকে গ্রেফতার করে র‌্যাব।

বান্দরবান পৌরসভা এলাকায় ওই বছররের ১৭ অক্টোবর র‌্যাবের অভিযানে ৩ দশমিক ৭ কেজি আফিম উদ্ধার করা হয়। এছাড়াও র‌্যাবের অভিযানে রাজশাহী জেলার গোদাগাড়ী এলাকায় ওই বছরের ১০ অক্টোবর ১ দশমিক ৯৭০ কেজি হেরোইনসহ একজন আসামী গ্রেফতার করা হয়।

রাজধানীর শাহবাগ এলাকা থেকে ২০২১ সালের ২৯ সেপ্টেম্বর একটি বার’র কর্মচারীদের বসবাসের চতুর্থ তলার একটি রুম থেকে বিভিন্ন ধরণের ২ হাজার ৪৯৬ ক্যান বিদেশী বিয়ার, ১ হাজার ৪১৬ ক্যান দেশী বিয়ার, ১১৫ বোতল বিদেশী মদ এবং ১ হাজার ৪২৮ বোতল দেশী মদসহ ৪ জন মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করে র‌্যাব, যা দেশজুড়ে চাঞ্চল্যের সৃষ্টি করে। এছাড়াও র‌্যাবের অভিযানে রাজধানীর হাতিরঝিল এলাকা হতে ২ জন যুবককে গ্রেফতার করা হয় এবং তাদের কাছ থেকে উদ্ধার করা হয় বর্তমান সময়ের আলোচিত মাদক ‘ম্যাজিক মাশরুম’ এর ৫টি বারে ১২০টি স্লাইস এবং ২ বোতল বিদেশী মদ।

এছাড়া বর্তমান সময়ে আরেকটি আলোচিত মাদক হলো ‘আইস’ বা ‘ক্রিস্টাল মেথ’ যা উদ্ধারেও র‌্যাব প্রশংসনীয় ভূমিকা রেখেছে। গত বছরের ১৬ অক্টোবর রাজধানীর যাত্রাবাড়ী থেকে ৫ কেজি আইসসহ ২ জনকে গ্রেফতার করে র‌্যাব এবং চলতি বছরের ২ মার্চ র‌্যাব মুন্সিগঞ্জের গজারিয়া থেকে আইস কারবারের অন্যতম হোতা এবং তাঁর সহযোগীসহ ৫ জনকে ১২ কেজি আইসসহ গ্রেফতার করে।

২০২১ সালে সারা দেশে র‌্যাবের মাদক বিরোধী অভিযানে মোট ১৫ হাজার ৫৯৪ জনকে গ্রেফতার করা হয়। উদ্ধার করা হয় ১,৬৩,০৫,৪৮৩ পিস ইয়াবা। এছাড়াও প্রায় ৩৫ হাজার ৫০৪.১২৮ কেজি গাঁজা, ১ লক্ষ ৩৯ হাজার ১৯৪ বোতল ফেনসিডিল, ০.৫৮ কেজি কোকেন, ৫৮.৮৭৬ কেজি আফিম এবং ১৪৯.২৪৭ কেজি হেরোইন।

চাঞ্চল্যকর হত্যা/ধর্ষণ ও দীর্ঘদিনের পলাতক আসামি গ্রেফতার
বিভিন্ন চাঞ্চল্যকর মামলার ওয়ারেন্টভুক্ত আসামি, সাজাপ্রাপ্ত আসামি এবং ক্লুলেস মামলার আসামিদের গতিবিধি পর্যবেক্ষণে সবসময় সজাগ থাকে র‌্যাবের গোয়েন্দা দল ও সাইবার মনিটরিং টিম। এরই প্রেক্ষিতে এই বছরের ১২ জানুয়ারি র‌্যাবের হাতে গ্রেফতার হয় বগুড়ার চাঞ্চল্যকর বিদ্যুৎ হত্যা মামলার যাবজ্জীবন দন্ডপ্রাপ্ত ফেরারী আসামী। জনপ্রিয় ‘ভাঙ্গা তরী ছেড়া পাল’ শিরোনামের গানের বাউল মডেল হিসেবে নিজের আসল পরিচয় লুকিয়ে অভিনয় করছিল সে।

গত বছরের ২২ ডিসেম্বর রাতে কক্সবাজারে গণধর্ষণের শিকার হন এক নারী। সেই ঘটনার সাথে ২৬ ডিসেম্বর রাতে মাদারীপুরে অভিযান পরিচালনা করে ধর্ষণের সাথে জড়িত মামলার প্রধান আসামী’কে গ্রেফতার করে র‌্যাব। চলতি বছরের ২৬ ফেব্রুয়ারি গোপালগঞ্জের একটি বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষার্থী ধর্ষণের শিকার হন। এই ধর্ষণের সাথে জড়িত ৬ জনকে দ্রুততম সময়ের মধ্যে গ্রেফতার করে র‌্যাব। গত বছরের ১৬ মে নিজ সন্তানের সামনে এলোপাতাড়িভাবে রক্তাক্ত করে হত্যা করা হয় জনৈক সাহিনুদ্দীনকে। কিন্তু র‌্যাব খুব অল্প সময়েই এই হত্যাকান্ডের মূল নির্দেশদাতা ও পরিকল্পনাকারীকে গ্রেফতার করে জনমনে স্বস্তি নিয়ে আসে। গত বছরের ১৩ জুলাই সাভার রেসিডেন্সিয়াল স্কুল এন্ড কলেজ’র অধ্যক্ষ মিন্টু চন্দ্র বর্মন নিখোঁজ হন।

পরবর্তীতে ২০২১ সালের ৮ আগস্ট কলেজ ক্যাম্পাস থেকে তার খন্ডিত মরদেহ উদ্ধার করা হয়। বর্ণিত ঘটনার মূলহোতা ও হত্যাকারী রবিউলসহ ৩ জনকে গ্রেফতার করে র‌্যাব। এছাড়া র‌্যাবের অভিযানে বহুল আলোচিত কাজী আরেফ হত্যাকান্ডসহ একাধিক হত্যাকান্ডের ঘটনার মৃত্যুদন্ডপ্রাপ্ত আসামিকে গ্রেফতার করা হয়। কিশোরগঞ্জ সদর এলাকার ব্যবসায়ী রমিজ উদ্দীন হত্যাকান্ডের রহস্য উদঘাটন এবং চিল্লারত অবস্থায় আত্মগোপনে থাকা হত্যাকারী মোয়াজ্জিন’কে লক্ষীপুর থেকে গ্রেফতার করে র‌্যাব। হবিগঞ্জের চুনারুঘাটে শিশু সন্তানের সামনে বিধবা মা নুরচান বেগম হত্যাকান্ডের ঘটনায় মৃত্যুদন্ডপ্রাপ্ত ২২ বছরের পলাতক থাকা আসামিকে গ্রেফতার করে র‌্যাব। সাংবাদিক ছদ্মবেশে ১৭ বছর যাবত পলাতক হত্যা মামলার মৃত্যুদন্ডপ্রাপ্ত আসামিকে ঢাকার সাভার থেকে গ্রেফতার করে। এছাড়াও গত এক বছরে বেশ কয়েকটি চাঞ্চল্যকর হত্য এবং ধর্ষণ সংক্রান্ত ঘটনার সাথে জড়িতদের গ্রেফতার করেছে র‌্যাব। গত এক বছরে চাঞ্চল্যকর হত্য ও ধর্ষণ সম্পর্কিত ঘটনায় ৪৮৫ টি অভিযান পরিচালনা করে গ্রেফতার করা হয় ৬৮৯ জনকে।

সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় অনন্য র‌্যাব
সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় বিশ্বের বুকে অনন্য বাংলাদেশ। কিন্তু প্রায়ই একটি কুচক্রী মহল এই সম্প্রীতি নষ্টের লক্ষে সামাজিক যোগাযোগ মাধ্যমে উস্কানিমূলক, বিভ্রান্তিকর ও মিথ্যা তথ্য ছড়িয়ে দেশের আইন-শৃঙ্খলা পরিস্থিতি অবনতির অপচেষ্টা করে। বিশৃঙ্খলা, সহিংসতা ও নাশকতামূলক কর্মকান্ড সংঘটিত করে এবং দেশীয় অস্ত্র নিয়ে নাশকতা সৃষ্টিকারী দল যানবাহন চলাচলে জোরপূর্বক প্রতিবন্ধকতা সৃষ্টি, ভয়ভীতি প্রদর্শন, জনগণের মাঝে ভীতি ও ত্রাস সৃষ্টিসহ ধ্বংসাত্নক কার্যকলাপে লিপ্ত হয়ে জনমনে আতঙ্ক ছড়ায়।

গত বছরের ২৮ মার্চ নরসিংদীর ভেলানগরে সৈকত হোসেন (২০) নামক এক যুবক মধ্যযুগীয় কায়দায় ঘোড়ায় চড়ে সামনে থেকে উষ্কানীমূলক স্লোগান দেয়, ভয়ভীতি প্রদর্শন ও উত্তেজনা ছড়ায়। এরই প্রেক্ষিতে তাকে ওই বছরের ৩ এপ্রিল পার্বত্য জেলা রাঙ্গামাটির বাঘাইছড়ির দুর্গম এলাকা থেকে গ্রেফতার করে র‌্যাব। একই বছরের ১৫ অক্টোবর নোয়াখালী জেলার বেগমগঞ্জ থানাধীন চৌমুহনী এলাকায় কিছু দুষ্কৃতিকারী শ্রী শ্রী রাধামাধব জিউর মন্দিরে হামলা ও লুটতরাজ চালায়। এ সংক্রান্ত কিছু ভিডিও ফুটেজ বিভিন্ন মিডিয়া ও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়। এই ঘটনায় গত বছরের ৭ নভেম্বর রাতে রাজধানীর ডেমরা, নারায়ণগঞ্জের বন্দর এবং নোয়াখালীর বেগমগঞ্জ থেকে চৌমুহনীর মন্দিরে হামলা এবং লুটপাটে জড়িত ৪ জনকে গ্রেফতার করে র‌্যাব। উদ্ধার করা হয় মন্দির থেকে লুটকৃত সরঞ্জামাদি।

গত বছরের ৭ এপ্রিল বিভিন্ন ওয়াজ মাহফিলে রাষ্ট্রবিরোধী উস্কানী ও ঔদ্ধত্যপূর্ণ বক্তব্য; রাষ্ট্রের শাসনতন্ত্রের প্রতি কটাক্ষ তুচ্ছতাচ্ছিল্য; বিদ্বেষমূলক বক্তব্য প্রদান, কট্টর মতাদর্শ প্রচার; জনমনে ভয়ভীতি, আঙ্কক সৃষ্টি ও বিশৃঙ্খলা ইত্যাদি কাজের সাথে জড়িত থাকার অপরাধে নেত্রকোনা থেকে মোঃ রফিকুল ইসলাম’কে গ্রেফতার করে র‌্যাব। গত বছরের ১৭ অক্টোবর সামাজিক যোগাযোগ মাধ্যমে ধর্মীয় অবমাননাকর পোস্টকে কেন্দ্র করে রংপুরে পীরগঞ্জের বড় করিমপুর গ্রামে দুর্বৃত্তরা সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করার উদ্দেশ্যে বেশ কয়েকটি বাড়িঘর, দোকানপাট ভাংচুর, লুটপাট ও অগ্নিসংযোগ করে। এসব নাশকতা কর্মকান্ডের মূলহোতা সৈকত মন্ডল ও তার এক সহযোগিকে গ্রেফতার করে র‌্যাব।

লন্ডভন্ড করে দিয়েছে প্রতারক সিন্ডিকেট
একের পর এক প্রতারক সিন্ডিকেট লন্ডভন্ড করে দিয়েছে র‌্যাব। গত বছরের ১৬ এপ্রিল অননুমোদিত মেডিকেল ডিভাইস আমদানি করণ, ভেজাল ও মেয়াদোত্তীর্ণ মেডিকেল টেস্টিং কিট এবং রি-এজেন্টে জালিয়াতির মাধ্যমে নতুন করে মেয়াদ বসিয়ে বিক্রয়/বাজারজাতকরণের অভিযোগে রাজধানীর ৩টি প্রতিষ্ঠানে র‌্যাবের অভিযানে মূলহোতাসহ ৯ জন’কে গ্রেফতার করা হয়। উদ্ধার করা হয় বিপুল পরিমাণ অননুমোদিত, মেয়াদোত্তীর্ণ এবং জাল মেয়াদ উৎকীর্ণ ভেজাল মেডিকেল টেস্ট কিট।

একই বছরের ১৬ জুন আন্তর্জাতিক মানের বিজ্ঞানীর ভূয়া পরিচয়ে স্ব-উদ্ভাবিত জলবায়ু পরিবর্তনের প্রভাব-প্রতিকার, পাওয়ার প্ল্যান্ট প্রজেক্ট, করোনা প্রতিরোধ ব্যবস্থা ও অন্যান্য প্রজেক্ট বাস্তবায়নের নামে কোটি কোটি টাকা ও জমি আত্মসাতকারী চক্রের মূলহোতা সাইফুল ইসলাম ওরফে বিজ্ঞানী সাইফুলসহ ১৬ জনকে ঢাকা ও টাঙ্গাইলের বিভিন্ন স্থান থেকে অস্ত্র ও মাদকসহ গ্রেফতার করে র‌্যাব। গত বছরের পহেলা আগস্ট রাজধানীর মিরপুর থেকে বিভিন্ন আন্তর্জাতিক এবং দেশি ও বিদেশী সংস্থার ভূয়া প্রতিনিধি পরিচয়ে প্রতারণার অভিযোগে কথিত তরুণ চিকিৎসা বিজ্ঞানী ও গবেষক ওরফে বিগ্রেডিয়ার জেনারেল ওরফে বিশেষজ্ঞ চিকিৎসক ইশরাত রফিক ঈশিতা (আইপিসি)’কে সহযোগীসহ গ্রেফতার করে র‌্যাব।

এছাড়াও সাধারণ জনগণকে প্রতারণার অভিয়োগে আল এহসান গ্রুপ, ইভেলী, ধামাকা শপিং ডট কম, আকাশনীল সহ বেশ কয়েকটি প্রতারক প্রতিষ্ঠানের বিরুদ্ধে অভিযান পরিচালনা করে র‌্যাব। গত এক বছরে বিভিন্ন প্রতারণার দায়ে ৭৮৭ জনকে গ্রেফতার করেছে এই এলিট ফোর্স।

মানবপাচার রোধে অগ্রণী র‌্যাব
সাম্প্রতিককালে প্রতারণামূলক ফাঁদে ফেলে উচ্চ বেতনে লোভনীয় চাকুরীর প্রলোভনে নারী পাচারে জড়িত রয়েছে কয়েকটি সংঘবদ্ধ সিন্ডিকেট। জঙ্গীবাদ, খুন, ধর্ষণ, নাশকতা এবং অন্যান্য অপরাধের পাশাপাশি এসব ঘৃণিত মানবপাচারকারী চক্রের সাথে সম্পৃক্ত অপরাধীদের গ্রেফতার করে আইনের আওতায় নিয়ে আসার জন্য র‌্যাব সদা সচেষ্ট। র‌্যাব পাশর্^বর্তী দেশে নারীপাচার এবং বাংলাদেশি একজন তরুণীকে পৈশাচিক নির্যাতনের ঘটনায় আন্তর্জাতিক নারীপাচার চক্রের অন্যতম মূলহোতাসহ ৪ জন পাচার চক্রের সদস্যকে গ্রেফতার করে।

এছাড়াও, রাজধানীর ওয়ারীতে র‌্যাবের অভিযানে মানবপাচারকারী চক্রের ৫ জন সদস্যকে গ্রেফতার ও ১৬ জন ভিকটিমকে উদ্ধার করা হয়। ভারতে বাংলাদেশ হতে পাচারকৃত আলোচিত মা-মেয়েকে পাচারকারী সিন্ডিকেটের মূলহোতাসহ ৩ জনকে গ্রেফতার করে র‌্যাব। একইভাবে গত বছরের ১১ সেপ্টেম্বর রাজধানীর মিরপুর ও উত্তরা এলাকা থেকে সংঘবদ্ধ মানবপাচারকারী চক্রের অন্যতম হোতা’কে মাদক, পাসপোর্ট, অন্যান্য নথি ও সরঞ্জামাদিসহ গ্রেফতার করেছে র‌্যাব।

র‌্যাব সূত্র জানায়, গত এক বছরে এমন ১১৪টি অভিযানে ৪৯৪ জন মানবপাচারকারীকে গ্রেফতার করা হয়েছে এবং ৯৭টি মামলা রুজু করা হয়েছে। এই সকল অভিযানে সর্বমোট ১৪৭ জন ভিকটিমকেও উদ্ধার করা সম্ভব হয়েছে।

কিশোর গ্যাং নির্মূলে সক্রিয় র‌্যাব
২০১৭ সালে উত্তরায় স্কুল ছাত্র আদনান হত্যাকান্ডের মাধ্যমে কিশোর গ্যাং অপসংস্কৃতি বাংলাদেশে আলোচনায় আসে। চাঞ্চল্যকর এই হত্যাকান্ডের মূলহোতাসহ বেশ কয়েকজন কিশোর গ্যাং সদস্যদের গ্রেফতার করে র‌্যাব। গত বছরের ২২ নভেম্বর মোহাম্মদপুরের রায়েরবাজার বুদ্ধিজীবী কবরস্থান এলাকায় অভিযান পরিচালনা করে ৫ জন ছিনতাইকারীকে গ্রেফতার করা হয়। তারা প্রত্যেকে ‘ভাইব্বা ল কিং’ নামক একটি সংঘবদ্ধ কিশোর গ্যাং গ্রুপের সদস্য। ২০২১ সালেই সারা দেশে ৩৩টি অভিযানে ২৭টি কিশোর গ্যাং গ্রুপের মোট ৪৫৪ জন সদস্য’কে আইনের আওতায় নিয়ে এসেছে র‌্যাব। ২০২১ সালে র‌্যাবের উদ্যোগে মাননীয় স্বারাষ্ট্রমন্ত্রীর উপস্থিতিতে “সবার হোক একটাই পণ, কিশোর অপরাধ করবো দমন” শীর্ষক টিভিসিটি উদ্বোধন করা হয়েছে যা নিয়মিতভাবে বিভিন্ন ইলেক্ট্রনিক মিডিয়া ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে প্রচারের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে র‌্যাবের পক্ষ থেকে। টিভিসিটির বহুল প্রচারণার ফলে ইহা কিশোরদের মনে ইতিবাচক মনোভাব ফেলছে এবং পরিবার, সমাজ ও শিক্ষা প্রতিষ্ঠানসমূহে কিশোর গ্যাং কালচারের বিরুদ্ধে সচেতনতা সৃষ্টি হচ্ছে।

অনিবন্ধিত সিম ও অবৈধ ভিওআইপি বিরোধী অভিযান পরিচালনা করে গত এক বছরে র‌্যাব ৩৮টি অভিযানে মোট ৭৫ জনকে গ্রেফতার করে। ভার্চুয়াল মুদ্রা বা বিটকয়েন’র বিরুদ্ধেও তাঁরা রেখে চলেছে গুরুত্বপূর্ণ ভূমিকা।

অন্যান্য অভিযানের সাফল্য
সামাজিক নিরাপত্তা নিশ্চিতে র‌্যাব নিজেদের অপরিহার্যতা প্রমাণ করেছে। গত এক বছরে চুরি, ছিনতাই এবং ডাকাতি কাজে জড়িত ২ হাজার ৫৮৩ জন অপরাধীকে গ্রেফতার করেছে। একই সময়ে নারী ও শিশু সংক্রান্ত অপরাধে ৪২১ জন, মলম পার্টি ও অজ্ঞান পার্টির সদস্য ১০২ জনকে গ্রেফতার করে র‌্যাব। এছাড়াও র‌্যাবের নিয়মিত অভিযানে প্রায় ৮০০’র অধিক চোরাকারবারী ও ১০০ এর অধিক জাল নোট প্রস্তুতকারী গ্রেফতার হয়েছে গত এক বছরে।

বছর জুড়েই চলে র‌্যাবের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট’র মাধ্যমে পরিচালিত ভ্রাম্যমাণ আদালত। এর মাধ্যমে ২ হাজার ৪১৫টি অভিযানে ১২ হাজার ৭৪২টি মামলা দায়ের করা হয়। ৪৪,১৯,২১,৩১৯ টাকা আর্থিক জরিমানা করা হয়েছে। এছাড়াও ৯৮১ জনকে বিভিন্ন মেয়াদে কারাদন্ড প্রদান করা হয়েছে।

কালের আলো/বিএস/এমএন

Print Friendly, PDF & Email