এক নজরে সব খবর

প্রকাশিতঃ 8:51 pm | March 23, 2022

ডেস্ক রিপোর্ট, কালের আলো:

১. টেকসই উন্নয়নের লক্ষ্য অর্জনে দুর্যোগ ঝুঁকি হ্রাস ও জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবিলায় আওয়ামী লীগ সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

২. আবহাওয়া ও জলবায়ু সংক্রান্ত আগাম সতর্কবার্তা নির্ভুলভাবে জনগণের কাছে পৌঁছে দিতে আবহাওয়া দপ্তরসহ সংশ্লিষ্ট সব সংস্থার প্রতি আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

৩. রাজধানীর বাড্ডায় গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে একই পরিবারের চার সদস্য দগ্ধ হয়েছেন। তাদের মধ্যে দুই শিশু রয়েছে।

৪. বাংলাদেশের অগ্রযাত্রা সারা বিশ্বের গবেষণার বিষয় ও বিস্ময়ে পরিণত হয়েছে বলে মন্তব্য করেছেন পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ বিপিএম (বার)।

৫. চলচ্চিত্র শিল্পে বিশেষ অবদানের জন্য সর্বোচ্চ স্বীকৃতিস্বরূপ বুধবার (২৩ মার্চ) প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভার্চুয়ালি উপস্থিতির মাধ্যমে ২০২০ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদান করেছেন।

৬. প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমি তো সিনেমা হলে যেতে পারি না। কিন্তু প্লেনে যখন দেশের বাইরে যাই তখন দেশি সিনেমা দেখি। প্রোডাকশনগুলো খুব ভালো লাগে। আবার কেউ যদি পেনড্রাইভে ছবি পাঠান সেটাও দেখি। ভালোই লাগে সিনেমা দেখতে। আমাদের দেশে সুপ্তপ্রতিভা আছে। তাদের কাজ দেখে মুগ্ধ হই।

৭. কলম্বিয়ার উত্তর-পূর্বাঞ্চলে স্কুল বাস দুর্ঘটনায় ছয় শিশু নিহত এবং ১৫ শিশু আহত হয়েছে। মঙ্গলবার (২২ মার্চ) দেশটির আঞ্চলিক কর্মকর্তার বরাত দিয়ে এএফপি জানায়, তাদের বহন করা বাসটি খাড়া বাঁধ থেকে নিচে পড়ে যাওয়ায় এ হতাহতের ঘটনা ঘটে।

৮. বাজেটে নিম্নস্তরে দেশীয় ও আন্তর্জাতিক সিগারেটের মধ্যে প্রতি শলাকার দাম ১ টাকা পার্থক্য করে মূল্য নির্ধারণ অথবা নিম্নস্তর শুধুমাত্র দেশীয় ব্র্যান্ডের জন্য সংরক্ষণের দাবি জানিয়েছে দেশীয় সিগারেট মালিক সমিতি।

৯. বিশ্বের বুকে মাথা তুলে দাঁড়াতে আগামী প্রজন্মকে রাজনীতি সচেতন হওয়ার আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

১০. বাংলাদেশের সিনেমায় ২০২০ সালের সেরা নির্মাতা, অভিনয়শিল্পী ও কলাকুশলীরা ভূষিত হলেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারে। আজীবন সম্মাননা দেওয়া হয়েছে অভিনেত্রী আনোয়ারা বেগমকে। অসুস্থতার কারণে তিনি অনুষ্ঠানে আসতে না পারায় তার পক্ষে পুরস্কার নেন মেয়ে চিত্রনায়িকা রোমানা ইসলাম মুক্তি।

১১. দেশে ২৪ ঘণ্টায় ১৩৪ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ পর্যন্ত মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১৯ লাখ ৫০ হাজার ৯৮০ জনে। শনাক্তের হার ১ দশমিক ২৭ শতাংশ। একই সময়ে ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসে একজনের মৃত্যু হয়েছে। ফলে মৃত্যুর সংখ্যা দাঁড়াল ২৯ হাজার ১১৮ জনে।

১২. শিক্ষার্থীদের পড়াশোনায় ভালো করার পাশাপাশি খেলাধূলা ও অন্যান্য সাংস্কৃতিক কর্মকান্ডের সাথে সম্পৃক্ত থাকার আহ্বান জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম।

১৩. বিচারহীনতার সংস্কৃতি দূর করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশে আইনের শাসন প্রতিষ্ঠা করেছেন বলে মন্তব্য করেছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম।

১৪. জাতীয় চলচ্চিত্র পুরস্কার-২০২০-এ আজীবন সম্মাননা পেয়েছেন খ্যাতিমান দুই বর্ষীয়ান শিল্পী আনোয়ারা বেগম ও রাইসুল ইসলাম আসাদ। অসুস্থতার কারণে আনোয়ারা উপস্থিত হতে পারেননি। তবে রাইসুল ইসলাম আসাদ পুরস্কার গ্রহণ করেছেন।

১৫. তথ্য ও সম্প্রচারমন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, মানুষের আত্মিক উন্নয়নের মাধ্যমে উন্নত জাতি গঠনে চলচ্চিত্র শিল্প বড় ভূমিকা রাখতে পারে।

কালের আলো/এমএইচ/কেআর

Print Friendly, PDF & Email