বিজিবি’র প্রচেষ্টায় মিয়ানমারে কারাভোগ শেষে দেশে ফিরলেন ৪১ বাংলাদেশি

প্রকাশিতঃ 6:52 pm | March 23, 2022

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

মিয়ানমারে সাজা ভোগের পর দেশে ফিরেছেন ৪১ বাংলাদেশি। বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)র প্রচেষ্টায় এসব বাংলাদেশীকে বুধবার (২৩ মার্চ) বিকেলে দেশে ফেরত আনা হয়।

বুধবার (২৩ মার্চ) সকালে মংডুতে টেকনাফ ২ বিজিবি ও মিয়ানমারের বর্ডার গার্ড পুলিশের পতাকা বৈঠক শেষে তাদের হস্তান্তর করা হয়।

বিজিবি জানায়, গত বছরের ৬মে হতে বাংলাদেশী ৪১ জন নাগরিক মিয়ানমারের বিভিন্ন কারাগারে সাজাভোগ শেষে মিয়ানমারে অত্যন্ত মানবেতর জীবন যাপন করছিলেন। বিষয়টি জানতে পারার পর থেকেই বাংলাদেশ সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, বিজিবি এবং মিয়ানমারের সিতওয়েতে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের কনস্যুলেট দীর্ঘ ১ বছর অক্লান্ত প্রচেষ্টা এবং কুটনৈতিক তৎপরতার মাধ্যমে তাদেরকে বাংলাদেশে ফিরিয়ে আনতে বিভিন্ন কার্যক্রম গ্রহণ করে।

তারই ধারাবাহিকতায় মংডুতে সকাল ১১টায় টেকনাফ ২ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল শেখ খালিদ মোহাম্মদ ইফতেখারের নেতৃত্বে ১৬ সদস্যের বাংলাদেশ প্রতিনিধি দল ও মিয়ানমার মংডুর ১ নম্বর বর্ডার গার্ড পুলিশ ব্রাঞ্চের কমান্ডিং অফিসার লে. কর্নেল কাও না ইয়ান শো-এর নেতৃত্বে ৯ সদস্যের প্রতিনিধিদলের মধ্যে পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়।

পতাকা বৈঠকে বাংলাদেশ-মিয়ানমার এর সীমান্ত ব্যবস্থাপনার বিভিন্ন বিষয়ে ফলপ্রসূ আলোচনা হয়। এছাড়াও উভয় দেশের পারস্পরিক সৌহার্দ্যপূর্ণ ও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক, উত্তরোত্তর উন্নতি এবং সহযোগিতা বৃদ্ধির জন্য উভয় দেশের প্রতিনিধি দল মতামত ব্যক্ত করেন।

বিজিবি জানিয়েছে, ফেরত আসা বাংলাদেশিদের মধ্য টেকনাফ উপজেলার ২২, সিলেটের মোলভীবাজারের এক, উখিয়ার দুই, বান্দরবানের সাত, রাঙামাটির আট, খাগড়াছড়ির এক জন রয়েছেন। তারা একেকজন একেক মেয়াদে দেশটিতে কারাভোগ করেছেন। বিভিন্ন সময়ে নাফনদী, সাগরে মাছ শিকার এবং মালয়েশিয়া যাত্রাকালে মিয়ানমারের আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা তাদের ধরা পড়েন।

মিয়ানমার ফেরত বাংলাদেশি ৪১ নাগরিক হলেন- জাকির হোসেন, নুরুল আবছার, মোহাম্মদ আয়ুব খান, মোহাম্মদ আব্দুল্লাহ, সিরাজুল ইসলাম, সাদ্দাম হোছাইন, আব্দুর রশিদ, মোহামম্মদ সাকিব, মং থিং মারমা, চাইলাপ্রু মারমা, নথিমং মারমা, মং লং চিং মারমা, ইউ মং চির মারমা, হালিমা খাতুন, উছাথুই মারমা, চাইন ডু অং মারমা, হারমনি ত্রিপুরা, হে হে ত্রিপুরা, ডালিয়েন ত্রিপুরা, সচিং ইউ মারমা, থোয়াই কি চিং মারমা, সাধু অং মারমা, হা সুইচিং মারমা, পাইসা থুই মারমা, আলী আহমদ, মোহাম্মদ শরীফ, ইমরান হোছাইন, নুর কাশেম, নুর আলম, মোহাম্মদ আলম, কলিম উল্লাহ, মোরশেদ আলম, মোহাম্মদ রফিক, জানে আলম, বাবুল, মুজিবুল্লাহ, সোলতান, মোহাম্মদ সলিম, মকবুল মাঝি ও সাদেক।

এই বিষয়ে বিকালে সংবাদ সম্মেলনে বিজিবির অধিনায়ক লে. কর্নেল শেখ খালিদ মোহাম্মদ ইফতেখার জানান, পররাষ্ট্র ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমতি পাওয়ার পর দুই দেশের বৈঠকের মাধ্যমে ওই ৪১ জনকে ফেরত আনা হয়েছে। তাদের স্বাস্থ্য পরীক্ষা শেষে পুলিশের কাছে হস্তান্তর করা হবে।

তিনি বলেন, বৈঠকে সাম্প্রতিক সময়ে শাহপরীর দ্বীপে আটক ১৮ জেলেকে মুক্তি দিতে অনুরোধ করা হয়েছে। কিন্তু বিজিপি রাজি হয়নি। তাদের বিষয়ে তদন্ত শেষ করে কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে সিদ্ধান্ত নেওয়ার কথা বলা হয়েছে। এ ছাড়া মিয়ানমার থেকে এখনও মাদক ইয়াবা ও আইস চালান অনুপ্রবেশের কথা বলেছি। তারা তাদের সীমান্তে মাদক বিরোধী অভিযানের কথা উল্লেখ করেছে।

কালের আলো/এসবি/এমএম

Print Friendly, PDF & Email