ডিসি সম্মেলন শুরু হচ্ছে আগামীকাল

প্রকাশিতঃ 8:20 pm | January 17, 2022

নিজস্ব সংবাদদাতা, কালের আলো:

সরকারের কর্মকাণ্ড মাঠ পর্যায়ে তরান্বিত করার পাশাপাশি নীতি নির্ধারনী বিষয় ও উন্নয়ন কর্মসূচী বিষয়ে দিক নির্দেশনা দিতে শুরু হচ্ছে জেলা প্রশাসক সম্মেলন।

মঙ্গলবার (১৮ জানুয়ারি) সকাল ১০টায় রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তে তিন দিনব্যাপী এ সম্মেলনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ভার্চুয়াল প্লাটফর্মে উদ্বোধনী অনুষ্ঠানে দেশের সকল জেলা প্রশাসক ও বিভাগীয় কমিশনাররা উপস্থিত থাকবেন।

সূত্র জানায়, করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণের প্রেক্ষাপটে পাঁচ দিনের সম্মেলন সংক্ষিপ্ত করে তিন দিনের করা হয় এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ে উদ্বোধন না করে এবার এ সম্মেলনের মূল অনুষ্ঠানের আয়োজন ওসমানী স্মৃতি মিলনায়তনে করা হয়। তবে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, জাতীয় সংসদের স্পিকার এবং প্রধান বিচারপতি ভার্চুয়ালি সম্মেলনে যুক্ত হবেন। আর জেলা প্রশাসকরা অংশ নেবেন ওসমানী স্মৃতি মিলনায়তন থেকে।

এদিকে সম্মেলন শুরুর আগেই দুই বিভাগীয় কমিশনার ও ৫ জেলা প্রশাসক করোনায় আক্রান্ত হয়েছেন। জানা গেছে, সম্মেলনের আগে করোনা পরীক্ষায় বরিশাল ও রাজশাহীর দুই বিভাগীয় কমিশনার ও কক্সবাজার, রাজশাহী, পটুয়াখালী, লক্ষ্মীপুর ও চুয়াডাঙ্গার জেলা প্রশাসক পজিটিভ ধরা পড়েছে। ফলে তারা সম্মেলনে অংশ নিচ্ছেন না।

প্রসঙ্গত, জেলা প্রশাসক সম্মেলনে মন্ত্রী ও সচিবদের উপস্থিতিতে নানা বিষয় নিয়ে আলোচনা হয়। মাঠ পর্যায়ে কাজ করতে গিয়ে নানা সুবিধা ও অসুবিধা তুলে ধরেন জেলা প্রশাসকরা। এর বিপরীতে তাদের নানা দিকনির্দেশনা দেওয়া হয়। জেলা প্রশাসকরা মাঠ পর্যায়ে সরকারের প্রতিনিধি হিসেবে কাজ করেন। সেজন্য এই সম্মেলন এবং জেলা প্রশাসকদের প্রস্তাব বিশেষ গুরুত্ব বহন করে।

কালের আলো/ডিএস/এমএম

Print Friendly, PDF & Email