ব্রাজিলে পাহাড়ধসে ৭ ভ্রমনকারী নিহত

প্রকাশিতঃ 10:55 am | January 09, 2022

আন্তর্জাতিক ডেস্ক, কালের আলো:

ব্রাজিলের দক্ষিণপূর্বাঞ্চলে পাহাড়ি এলাকায় বেড়াতে গিয়ে ভ্রমণকারীদের নৌকার ওপর পাহাড় ধসে পড়ে ৭ জন নিহত এবং অন্তত ৩২ জন আহত হয়েছেন। এ ঘটনায় তিন জন নিখোঁজ রয়েছেন।

রোববার (৯ জানুয়ারি) ব্রাজিলের অগ্নিনির্বাপণ দফতরের বরাত দিয়ে এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি।

প্রত্যক্ষদর্শীরা জানান, দুটি পাহাড়ের মাঝ দিয়ে যাওয়া হ্রদ বেয়ে যাচ্ছিল বেশ কয়েকটি পর্যটকবাহী নৌকা। কয়েকদিনের টানা বৃষ্টির জেরে পাহাড়ের খাঁজ থেকে ধসে পড়ে বড় বড় পাথর খণ্ড।

বিবিসির খবরে বলা হয়েছে, দুর্ঘটনার একটি প্রকাশিত ভিডিওতে দেখা যায়, পাথর খণ্ড ওপরে পড়ায় চিৎকার করছেন পর্যটকরা। ওপর থেকে চিৎকার করে নৌকাগুলোকে সতর্ক করেন অনেকে। বেশিরভাগ সরে যেতে পারলেও তিনটি নৌকা পাথরে আঘাতপ্রাপ্ত হয়ে উল্টে কিংবা ডুবে যায়। এতে হতাহতের ঘটনাটি ঘটে।

দুর্ঘটনার পর হেলিকপ্টারযোগে অনুসন্ধান চালায় জরুরি বিভাগের কর্মীরা। মিনাস জেরাইসের ফায়ার সার্ভিসের মুখপাত্র পেদ্রো আইহারা জানান, দুর্ঘটনায় ৭ জন মারা গেছেন। এখনও নিখোঁজ রয়েছেন তিনজন। আহত ৩২ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। আহতদের কারও হাড় ভেঙে গেছে, কেউ মাথায় আঘাত পেয়েছেন।

ফারনাস হ্রদ, যেটি ১৯৫৮ সালে একটি জলবিদ্যুৎ কেন্দ্র স্থাপনের জন্য তৈরি করা হয়েছিল, সাও পাওলো থেকে প্রায় ৪২০ কিলোমিটার (২৬০ মাইল) উত্তরের এই অঞ্চল একটি জনপ্রিয় পর্যটন কেন্দ্র। প্রতি সপ্তাহে পাঁচ হাজারের মতো পর্যটক ঘুরতে যান সেখানে। এছাড়া ছুটির দিনে বেড়াতে যান অন্তত ৩০ হাজার মানুষ।

কালের আলো/এমএএইচ/এমসি

Print Friendly, PDF & Email