সামাজিক সমতা ও ন্যায়বিচারই শান্তি প্রতিষ্ঠার মূল ভিত্তি : সায়মা ওয়াজেদ

প্রকাশিতঃ 4:02 pm | December 05, 2021

নিজস্ব সংবাদদাতা, কালের আলো:

সামাজিক সমতা ও ন্যায়বিচারকে শান্তি প্রতিষ্ঠার মূল ভিত্তি উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কন্যা আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন অটিজম বিশেষজ্ঞ সায়মা ওয়াজেদ পুতুল বলেছেন, সামাজিক সমতা ও ন্যায়বিচারই শান্তি প্রতিষ্ঠার মূল ভিত্তি। এর মাধ্যমেই সমাজে শান্তি প্রতিষ্ঠা সম্ভব।

রোববার (৫ ডিসেম্বর) ফরেন সার্ভিস একাডেমিতে বিশ্ব শান্তি সম্মেলনে ‘পিস থ্রো ইন্ট্রা-‌ফেইথ ডায়লগ : কালচার অ্যান্ড হে‌রি‌টেইজ’ শীর্ষক অনুষ্ঠানে ভার্চুয়ালি সংযুক্ত হয়ে তিনি এসব কথা বলেন।

সায়মা ওয়াজেদ পুতুল বলেন, আমার নানা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তার সারাজীবন মানুষের শান্তির জন্য সংগ্রাম করেছেন। বঙ্গবন্ধু কত তৃণমূল থেকে তার সংগ্রাম শুরু করেছিলেন আজ অনেকই তা ভুলে যান। তার রাজ‌নৈ‌তিক ক্যারিয়ার যে তৃণমূল থে‌কে শুরু করা সেটাও অনে‌কে ভু‌লে যান।

তিনি বলেন, বঙ্গবন্ধু সংলাপে বিশ্বাস করতেন এবং সাধারণ মানুষের অধিকারের জন্য দাঁড়িয়ে যেতেন, লড়াই করতেন। তিনি বিশ্বাস করতেন শান্তি তখনই অর্জন হবে যখন সমাজে ভয়হীনতা, সাম্য ও ন্যায়বিচার প্রতিষ্ঠা হবে।

অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ও পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন উপস্থিত ছিলেন।

শা‌ন্তির বার্তা ছ‌ড়ি‌য়ে দি‌তে ঢাকায় দুই দিনব্যাপী বিশ্ব শা‌ন্তি স‌ম্মেলন আয়োজন করে বাংলা‌দেশ। স‌ম্মেলনের সমাপনী চল‌ছে আজ।

কালের আলো/এসবি/এমএম

Print Friendly, PDF & Email