সড়কে অনিয়মের প্রতিবাদে ‘লাল কার্ড’ দেখাল শিক্ষার্থীরা

প্রকাশিতঃ 1:38 pm | December 04, 2021

নিজস্ব সংবাদদাতা, কালের আলোঃ

সড়কে অনিয়মের প্রতিবাদে ও নিরাপদ সড়কের দাবিতে রাজধানীর রামপুরা ব্রিজ এলাকায় ‘লাল কার্ড’ দেখিয়েছে শিক্ষার্থীরা। সেই সঙ্গে ‘উই ওয়ান্ট জাস্টিস’সহ নানা ধরনের স্লোগান দেয় আন্দোলনরত শিক্ষার্থীরা।

শনিবার (৪ ডিসেম্বর) দুপুর ১২টায় রাজধানীর রামপুরায় এই কর্মসূচি পালন করেন শিক্ষার্থীরা।

আন্দোলনরত শিক্ষার্থীদের অভিযোগ, সড়কে প্রশাসনকে ঘুষ দিয়ে চালকের লাইসেন্স ও ফিটনেসবিহীন গাড়ি চলছে। এজন্য তারা সড়কের দুর্নীতির বিরুদ্ধে লাল কার্ড দেখিয়েছে।

তারা আরও বলেন, দুর্নীতির কারণেই রাস্তায় প্রাণ দিতে হচ্ছে নাঈম, মাঈনুদ্দিনের মতো শত শত মানুষকে। আমরা চাই লাইসেন্সবিহীন চালককে নিয়োগকারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে হবে। গাড়ি ও ড্রাইভিং লাইসেন্স নিয়ে বিআরটিএর দুর্নীতির বিরুদ্ধেও কার্যকর ব্যবস্থা নিতে হবে।

এদিকে জ্বালানি তেলের দাম বাড়ার কারণে গত ৭ নভেম্বর থেকে ঢাকাসহ সারা দেশে বাসের ভাড়া গড়ে ২৭ শতাংশ বাড়ানো হয়। শিক্ষার্থীদের জন্য গণপরিবহনে অর্ধেক ভাড়া নিশ্চিত করতে ১১ নভেম্বর বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষকে (বিআরটিএ) একটি স্মারকলিপি দেয় নিরাপদ সড়ক আন্দোলনের (নিসআ) সঙ্গে যুক্ত শিক্ষার্থীরা। সেদিন থেকেই অর্ধেক ভাড়ার দাবিতে সড়কে শিক্ষার্থীদের আন্দোলন শুরু হয়।

আন্দোলন চলাকালে ২৪ নভেম্বর ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ময়লার গাড়ির চাপায় নটর ডেম কলেজের শিক্ষার্থী নাঈম হাসান নিহত হলে অর্ধেক ভাড়ার সঙ্গে আন্দোলনে নিরাপদ সড়কের দাবি যুক্ত হয়।

শিক্ষার্থীদের আন্দোলনের মুখে গত মঙ্গলবার রাজধানীতে বাসে অর্ধেক ভাড়া নেওয়ার ঘোষণা দিয়েছে ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতি। তবে শিক্ষার্থীরা নিরাপদ সড়কসহ সারা দেশে অর্ধেক ভাড়ার দাবিতে অনড় রয়েছে।

কালের আলো/টিআরকে/এসআইএল

Print Friendly, PDF & Email