এবার ভারতে ২ জনের অমিক্রন শনাক্ত

প্রকাশিতঃ 6:42 pm | December 02, 2021

আন্তর্জাতিক ডেস্ক, কালের আলোঃ

ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় দুঃসংবাদ শুনিয়েছে। বৃহস্পতিবার (২ ডিসেম্বর) দেশটিতে দুই নাগরিকের শরীরে ওমিক্রনের উপস্থিতি পাওয়া গেছে। আক্রান্ত দুই ব্যক্তি দেশটির কর্নাটকের বাসিন্দা বলে জানানো হয়েছে।

ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, এক ব্যক্তির বয়স ৬৬ এবং অপরজনের বয়স ৪৬। অকারণে কাউকে ভয় না করার আর্জিও জানিয়েছে তারা। দেশের সীমানার মধ্যে করোনার এই নতুন ধরনের প্রথম শনাক্ত করা হল।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের যুগ্মসচিব লব আগরওয়াল টুইট করে জানিয়েছেন, ‘এখন পর্যন্ত ওমিক্রনের যে সব রোগীর সন্ধান মিলেছে সকলেরই মৃদু উপসর্গ ধরা পড়েছে। এর সংক্রমণে মারাত্মক কোনো উপসর্গের কথা এখন পর্যন্ত শোনা যায়নি। বিশ্ব স্বাস্থ্য সংস্থাও কোভিডের এই নতুন রূপের প্রকৃতি নিয়ে গবেষণা করছে।

এর আগে, যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে একজনের দেহে অমিক্রন শনাক্ত হয়েছে। তিনি গত ২২ নভেম্বর দক্ষিণ আফ্রিকা থেকে দেশে ফেরেন। এর সাতদিন পরেই তার দেহে করোনা পজিটিভ ধরা পড়ে। ওই ব্যক্তি করোনাভাইরাসরোধী ভ্যাকসিনের দুই ডোজ নেওয়ার পরও অমিক্রনে আক্রান্ত হন।

ভারতের আগে যুক্তরাষ্ট্র, বতসোয়ানা, দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া, অস্ট্রিয়া, বেলজিয়াম, ব্রাজিল, কানাডা, চেক প্রজাতন্ত্র, ডেনমার্ক, ফ্রান্স, জার্মানি, হংকং, ইসরায়েল, ইতালি, জাপান, নেদারল্যান্ডস, পর্তুগাল, স্পেন, সুইডেন, যুক্তরাজ্য, নাইজেরিয়া, দক্ষিণ কোরিয়া, নরওয়ে ও সৌদি আরবে করোনার নতুন ধরন অমিক্রন শনাক্ত হয়।

কালের আলো/টিআরকে/এসআইএল

Print Friendly, PDF & Email