১৮ অক্টোবর শেখ রাসেল দিবস পালনের নির্দেশ

প্রকাশিতঃ 10:08 pm | September 21, 2021

নিজস্ব সংবাদদাতা, কালের আলো:

দেশের সরকারি প্রাথমিক বিদ্যালয় ও সংশ্লিষ্ট দপ্তরগুলোকে শেখ রাসেল দিবস (১৮ অক্টোবর) পালনের নির্দেশ দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) এ নির্দেশনা দেওয়া হয়। ১৯৬৪ সালের ১৮ অক্টোবর জন্মগ্রহণ করেন জাতির জনক বঙ্গবন্ধুর ছোট ছেলে শেখ রাসেল।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছোট ছেলে শেখ রাসেল ১৯৬৪ সালের ১৮ অক্টোবর ধানমণ্ডির বঙ্গবন্ধু ভবনে জন্মগ্রহণ করে। ১৯৭৫ সালের ১৫ আগস্ট সপরিবারে বঙ্গবন্ধুকে হত্যার সময় শিশু শেখ রাসেলও নিহত হয়।

প্রাথমিক শিক্ষা অধিদফতরের অফিস আদেশে জানানো হয়, মন্ত্রিপরিষদ বিভাগের নির্দেশনার আলোকে ১৮ অক্টোবরকে শেখ রাসেল দিবস হিসেবে পালনে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে সরকারি প্রাথমিক বিদ্যালয় ও সংশ্লিষ্ট দফতরগুলোকে।

আরও জানানো হয়, সব পরিচালক, প্রকল্প পরিচালক, বিভাগীয় উপপরিচালক, দফতর ও প্রতিষ্ঠানগুলোকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশ দেয় প্রাথমিক শিক্ষা অধিদফতর। সব জেলা প্রাথমিক শিক্ষা অফিসার অধীনস্থ সব দফতর ও প্রতিষ্ঠানকে নির্দেশনা বাস্তবায়নের বিষয়টি অবহিত করবেন। পিটিআই সুপারিনটেনডেন্টরা তার অধীনস্থ সব দফতর ও প্রতিষ্ঠানকে অবহিত করবেন। উপজেলা ও থানা শিক্ষা অফিসার এবং ইউআরসি ইন্সট্রাক্টররা (সবল) তার অধীনস্থদের অবহিত করবেন।

এখন থেকে প্রতিবছরের ১৮ অক্টোবর দিবসটি পালন করা হবে।

কালের আলো/ডিআরবি/এমএম

Print Friendly, PDF & Email