ভারতের পাঞ্জাবে প্রথম দলিত মুখ্যমন্ত্রী হলেন চরণজিৎ

প্রকাশিতঃ 3:26 pm | September 20, 2021

আন্তর্জাতিক ডেস্ক, কালের আলো:

ভারতের পাঞ্জাব রাজ্যে মুখ্যমন্ত্রী হিসেবে নির্বাচিত হলেন চরণজিৎ সিং চান্নি। তিনিই দলিত সম্প্রদায় থেকে নির্বাচিত হওয়া রাজ্যটির প্রথম কোন মুখ্যমন্ত্রী।

সোমবার (২০ সেপ্টেম্বর) শপথগ্রহণ করে ইতিহাসের খাতায় নাম লেখালেন চরণজিৎ চান্নি।

তিনি হলেন পাঞ্জাবের প্রথম দলিত মুখ্যমন্ত্রী। ওই ঐতিহাসিক মুহূর্তকে চাক্ষুষ করার জন্য উপস্থিত ছিলেন রাহুল গান্ধীসহ অন্য নেতারা। কিন্তু প্রথম দিনই প্রশ্ন উঠছে কতটা ক্ষমতা উপভোগ করতে পারবেন নতুন মুখ্যমন্ত্রী।

পাঞ্জাবে দলিত জনগোষ্ঠীর সংখ্যা ৩১ শতাংশ। কংগ্রেসের প্রধান বিরোধী আকালি দল আগামী বিধানসভা ভোটে মায়াবতীর বহুজন সমাজ পার্টির সঙ্গে জোটে লড়বে। আকালির লক্ষ্য দলিত ভোট পাওয়া। তাই কংগ্রেস একজন দলিতকে মুখ্যমন্ত্রী করে ওই দলিত ভোটের সিংহভাগ পেতে চাইছে। জাঠ শিখ ও হিন্দু পাঞ্জাবিরা যাতে ক্ষুব্ধ না হন, সেজন্য দুইজন উপ-মুখ্যমন্ত্রী নিয়োগ করা হচ্ছে। একজন জাঠ শিখ এবং অন্যজন হিন্দু পাঞ্জাবি।

এর আগে, দলের শীর্ষ নেতাদের বিরুদ্ধে অভিযোগ করে ভারতের পাঞ্জাব রাজ্যের মুখ্যমন্ত্রীর পদ ছেড়েছিলেন পাতিয়ালার রাজপরিবারের সন্তান ও ভারতীয় সেনাবাহিনীর সাবেক ক্যাপ্টেন অমরিন্দর সিং। গত নির্বাচনে তিনিই কংগ্রেসকে ক্ষমতায় এনেছিলেন। কিন্তু দলের বিধায়কদের বড় অংশের বিদ্রোহ এবং রাহুল-প্রিয়াঙ্কার বিরাগভাজন হওয়ার ফলে বিধানসভা ভোটের কয়েকমাস আগে সরে যেতে হলো অমরিন্দরকে।

কালের আলো/আরএস/এমএইচএস

Print Friendly, PDF & Email