কতিপয় অসাধু ব্যক্তির কারনে দেশের ই-কমার্স খাত পিছিয়ে গেলো : অ্যাটর্নি জেনারেল

প্রকাশিতঃ 7:49 pm | September 19, 2021

নিজস্ব সংবাদদাতা, কালের আলো:

গ্রাহকদের প্রতারণার হাত থেকে বাঁচাতে ই-কমার্স ব্যবসাকে আইনের আওতাভুক্ত করতে হবে বলে মন্তব্য করেছেন অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন।

তিনি বলেছেন, পৃথিবীর সব দেশেই ই-কমার্সের ব্যবসা রয়েছে। ই-কমার্স প্রতিষ্ঠানগুলো বিভিন্ন দেশে জনপ্রিয় মাধ্যম। তবে আমাদের দেশে নতুন। কিছু ব্যক্তির অসাধুতার কারণে দেশের এ খাতটি পিছিয়ে গেলো। নতুন একটা ব্যবসায় মানুষজন কাজ করতে পারত। সেটাকে প্রশ্নের মুখে ফেলে দিয়ে ই-কমার্স ব্যবসাটাকে নষ্ট করে ফেলা হলো।

এএম আমিন উদ্দিন বলেন, আমার জানা মতে, ই-কমার্স নিয়ে দেশে কোনো আইন হয়নি। এটাকে আইনের আওতাভুক্ত করতে হবে। আমি মনে করি, যারা এ ধরনের ব্যবসা করবে তাদের কাছ থেকে একটা সিকিউরিটি বাংলাদেশ ব্যাংক নিয়ে তাদের লাইসেন্স দেবে। সেই ক্ষেত্রে কোনো ব্যক্তি যদি কোনো ধরনের প্রতারণার শিকার হন, তাদের ই-কমার্স প্রতিষ্ঠানের সিকিউরিটি মানি থেকে ক্ষতিপূরণ দেওয়া যেতে পারে।

তিনি আরও বলেন, ই-কমার্সে কেউ প্রতারিত হলে সে দেওয়ানি ও ফৌজদারি মামলা করতে পারে। এছাড়া ক্রেতাকে সাবধান হতে হবে। আমি সবাইকে একটা পরামর্শ দেবো, কোনো ধরনের বিনিয়োগ করার আগে, কোনো পণ্য অর্ডার করার আগে দয়া করে এর ভালো-মন্দ দিকটা ক্ষতিয়ে দেখে তারপর অর্ডার করবেন।

এর আগে এক রিটের শুনানিতে দেশের ই-কমার্স প্রতিষ্ঠানের প্রতারণার প্রেক্ষাপটে জনগণকে সচেতন করার জন্য প্রচারণা চালানোর পরামর্শ দিয়েছেন হাইকোর্ট।

কালের আলো/এনএল/এমএইচএ

Print Friendly, PDF & Email