তালেবানের ওপর হামলায় নিহত বেড়ে ৭

প্রকাশিতঃ 1:24 pm | September 19, 2021

আন্তর্জাতিক ডেস্ক, কালের আলো:

আফগানিস্তানের রাজধানী কাবুল এবং পূর্বাঞ্চলীয় শহর জালালাবাদে এক সিরিজ বিস্ফোরণে অন্তত সাতজন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও ৩০ জন। তালেবান সূত্রের বরাতে রবিবার (১৮ সেপ্টেম্বর) এসব জানিয়েছে আল জাজিরা।

প্রতিবেদনে বলা হয়, তালেবানের এক সূত্র বলছে, জালালাবাদ ও কাবুলে হামলার পেছনে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) খোরাসান শাখার হাত থাকতে পারে। হামলার পরপরই জালালাবাদ থেকে সন্দেহভাজন বেশ কয়েকজনকে আটক করা হয়েছে।

এএফপির খবরে বলা হয়েছে, তিনটি হামলার মধ্যে একটি হামলা সরাসরি তালেবানের টহল গাড়িকে লক্ষ্য করে চালানো হয়। এখন পর্যন্ত কেউ হামলার দায় স্বীকার না করলেও আইএস (আফগানিস্তান শাখা) এই হামলা চালিয়েছে বলে ধারণা করা হচ্ছে।

তালেবানের এক কর্মকর্তা এএফপিকে বলেন, টহলরত তালেবান সদস্যদের গাড়ি লক্ষ্য করে এই হামলা হয়েছে। এই ঘটনায় জিজ্ঞাসাবাদের জন্য কয়েকজনকে আটক করা হয়েছে বলেও তালেবানের পক্ষ থেকে জানানো হয়েছে।

নানগরহার প্রদেশের রাজধানী জালালাবাদ। প্রদেশটি আইএস আফগানিস্তান শাখা জঙ্গিদের প্রাণকেন্দ্র হিসেবে বিবেচনা করা হয়।

গত মাসে কাবুল থেকে সেনা প্রত্যাহারের শেষ মুহূর্তে বিমানবন্দরের কাছে শক্তিশালী আত্মঘাতী বোমা হামলায় ১৩ মার্কিন সেনাসহ ২০০ জনের বেশি নিহত হয়। এর দায় স্বীকার করে আইএস খোরাসান শাখা। মার্কিন সেনা প্রত্যাহারের পর এই ঘটনা ছাড়া দেশটিতে বড় ধরনের সহিংসতার খবর পাওয়া যায়নি।

কালের আলো/আরএস/এমএইচএস

Print Friendly, PDF & Email