অস্ট্রেলিয়ায় লকডাউনবিরোধী বিক্ষোভ, গ্রেফতার শতাধিক

প্রকাশিতঃ 9:13 pm | September 18, 2021

আন্তর্জাতিক ডেস্ক, কালের আলো:

অস্ট্রেলিয়ায় করোনা সংক্রমণ মোকাবিলায় লকডাউন আরোপ করেছে সরকার। লকডাউনের মধ্যেই এর বিরুদ্ধে বিক্ষোভ করছেন স্থানীয়রা।

শনিবার (১৮ সেপ্টেম্বর) অনুমোদন না থাকায় পুলিশ বিক্ষোভকারীদের ওপর চড়াও হলে দুই পক্ষে সংঘর্ষ বাধে। পরে, শতাধিক বিক্ষোভকারীকে গ্রেফতার করা হয়। এছাড়াও, সংঘর্ষে বেশ কয়েকজন পুলিশ কর্মকর্তা আহত হয়েছেন বলে জানিয়েছে বিবিসি।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী অস্ট্রেলিয়ার পুলিশ মেলবোর্ন থেকে ২৩৫ এবং সিডনি থেকে ৩২ জন বিক্ষোভকারীকে গ্রেফতার করেছে। ভিক্টোরিয়া রাজ্য পুলিশ জানিয়েছে, আহত ছয় পুলিশ কর্মকর্তাকে হাসপাতালে ভর্তি করতে হয়েছে। এছাড়া আরও বেশ কয়েকজন পুলিশ কর্মকর্তা পদদলিত হয়ে আহত হয়েছেন।

ভিক্টোরিয়ার রাজধানী মেলবোর্নে আনুমানিক ৭০০ মানুষ বিক্ষোভে অংশ দেন। তাদের ঠেকাতে সিটি সেন্টার এলাকায় মোতায়েন করা হয় দুই হাজার পুলিশ। তল্লাশিচৌকির পাশপাশি ব্যারিকেড দেওয়া হয় সড়কে। বিক্ষোভের কারণে শহরের গণপরিহন এবং রাইড শেয়ারিং সেবা বন্ধ ঘোষণা করা হয়। এরপরও সংঘর্ষ বাধে।

লকডাউনবিরোধী শত শত মানুষের বিক্ষোভ ঠেকাতে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয় নিউ সাউথ ওয়েলস রাজ্যের রাজধানী শহর সিডনিতেও। বিপুল জনসমাবেশ ঠেকাতে সাধারণ পুলিশের পাশপাশি শহরের রাস্তায় মোতায়েন করা হয় রায়ত, হাইওয়ে ও গোয়েন্দা পুলিশ। সেখানে সংঘর্ষ এবং বিক্ষেভাকারীরা গ্রেফতার হয়েছেন।

করোনার অতিসংক্রামক ধরন ডেল্টার কারণে গত জুনের মাঝামাঝি থেকে সিডনি, মেলবোর্নের পাশপাশি অস্ট্রেলিয়ার রাজধানী ক্যানবেরাতেও নতুন করে ভাইরাসটির প্রকোপ শুরু হয়েছে। কয়েক সপ্তাহ ধরে এসব এলাকায় জারি রয়েছে লকডাউন। শনিবার যে ১৮৮২ জনের করোনা শনাক্ত হয়েছে তাদের অধিকাংশ সিডনির।

অস্ট্রেলিয়ার সরকারি ঘোষণা অনুযায়ী ভিক্টোরিয়া, নিউ সাউথ ওয়েলস এবং ক্যানবেরায় ১৬ বা তার চেয়ে বেশি বয়সী ৭০ শতাংশ মানুষকে পূর্ণ যোজ টিকা না দেওয়া পর্যন্ত লকডাউন প্রত্যাহার করে নেওয়া হবে না। অস্ট্রেলিয়ায় কোভিড টিকাদান কর্মসূচির বর্তমান যে গতি, অক্টোবরের শেষ বা নভেম্বরের আগে তা সম্ভব নয়।

কালের আলো/আরএস/এমএইচএস

Print Friendly, PDF & Email