আবেগ আপ্লুত প্রণব মুখার্জী

প্রকাশিতঃ 9:39 pm | January 15, 2018

স্টাফ করেসপন্ডেন্ট | কালের আলো:

গণভবনে ভারতের সদ্য বিদায়ী রাষ্ট্রপতি প্রণব মুখার্জীকে সোমবার ফুলেল শুভেচ্ছায় স্বাগত জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ঢাকা সফররত প্রণব মুখার্জী প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করার জন্য সোমবার দুপুর সাড়ে ১২টায় প্রধানমন্ত্রী কার্যালয়ে আসেন।
এর আগে প্রণব মুখার্জী জাতির জনকের প্রতি সম্মান জানাতে ধানমণ্ডির শেখ মুজিবুর রহমান স্মৃতি যাদুঘর ঘুরে দেখেন। ঢাকা সফরে এসে প্রণব মুখার্জী বলেন, ‘রাষ্ট্রপতি পদে বসার পর ঢাকাই ছিল আমার প্রথম বিদেশ সফর। রাষ্ট্রপতি পদ থেকে অবসর নেওয়ার পরও ঢাকাই আমার প্রথম বিদেশ সফর হল।’

সোমবার দুপুর সাড়ে ১২ টায় গণভবনে আসেন ঢাকা সফররত প্রণব মুখার্জী। এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতের এই বিশেষ বন্ধুকে ফুলেল শুভেচ্ছায় বরণ করে নেন। এরপর দুজন একান্তভাবে আলাপ করেন।

গণভবনে আসার আগে সোমবার বেলা সাড়ে ১১ টায় জাতির জনক শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘরে যান প্রণব মুখার্জী। সেখানে তিনি শেখ মুজিবুর রহমানের ব্যবহৃত বিভিন্ন জিনস-পত্র বিশেষ আগ্রহের সঙ্গে দেখেন। জাদুঘর ঘুরে দেখার সময় দ্বিতীয় তলায় বঙ্গবন্ধুর শোবার ঘরের পাশের সিঁড়িতে এসে কিছুটা আবেগ প্রবণ হয়ে পড়েন ভারতের সাবেক এই রাষ্ট্রপতি। জাদুঘরের মন্তব্য খাতায় তিনি জাতির জনকের প্রতি স্যালুট ও সম্মান জানিয়ে মন্তব্য লেখেন।

এর আগে পাঁচদিনের সফরে রোববার বিকেলে ঢাকা আসেন প্রণব মুখার্জী। পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী হযরত শাহ জালাল আর্ন্তজাতিক বিমানবন্দরে প্রণব মুখার্জীকে স্বাগত জানান।

বাংলা একাডেমিতে আয়োজিত ‘আন্তর্জাতিক সাহিত্য সম্মেলনের সমাপনী পর্বে প্রধান অতিথি হিসেবে যোগ দিতেই মূলত ঢাকা এসেছেন প্রণব মুখার্জী। সোমবার দুপুর ৩ টায় তিনি এই সম্মেলনের সমাপানী পর্বে ভাষণ দেবেন।

‘আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন ১৪২৪’ এর আন্তর্জাতিক সমন্বয়ক, মুক্তিযোদ্ধা এবং অবসরপ্রাপ্ত মেজর এএসএম সামছুল আরেফিন সারাবাংলা’কে বলেন, ‘সারা বিশ্বে যারা বাংলা ভাষা নিয়ে কাজ করেন, মূলত তাদের নিয়েই এই সম্মেলন। এটাকে বাংলা ভাষার বিশাল উৎসবও বলা যায়। বাংলাদেশ ছাড়াও এই সম্মেলনে ভারত, জাপান, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ পৃথিবীর একাধিক দেশ থেকে অতিথিরা এসেছেন। বিভিন্ন দেশ থেকে মোট ২০০ প্রতিনিধি এই সম্মেলনে যোগ দিয়েছেন।

প্রণব মুখার্জী মঙ্গলবার চট্টগ্রাম সফর করবেন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভারতের সাবেক এই রাষ্ট্রপতিকে সম্মানসূচক ডিগ্রি ডি-লিট সম্মাননা দিবে। চট্টগ্রামে তিনি মাস্টার দা সূর্য সেনের জন্ম-ভিটা দেখতে যাবেন।

বাংলাদেশ ও ভারতের দুইটি সংগঠন যৌথভাবে ‘আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন ১৪২৪’ অনুষ্ঠানটির আয়োজন করছে। বাংলাদেশ অংশের ‘ফ্রেন্ডস অব বাংলাদেশ’ এবং ভারত অংশের ‘নিখিল ভারত বঙ্গ সাহিত্য সম্মেলন’ অনুষ্ঠানটির আয়োজন করেছে। প্রণব মুখার্জী ভারতের রাষ্ট্রপতি হওয়ার আগ পর্যন্ত ১২ বছর ‘নিখিল ভারত বঙ্গ সাহিত্য সম্মেলন’র প্রেসিডেন্ট ছিলেন।

Print Friendly, PDF & Email