আমার প্রথম মোবাইল ফোন কেনার টাকা দিয়েছিলেন খালাম্মা!

প্রকাশিতঃ 9:21 am | September 21, 2018

সিদ্দিকী নাজমুল আলম:
মালিবাগের বাসায় নিচ থেকে কলিং বেল চাপলে উপর থেকে রশিতে বেধে কেচি গেটের চাবি দিতেন খালাম্মা, উপরে যাওয়ার জন্য। বিরোধী দলে থাকা কালীন সময়ে সকাল সকাল চলে যেতাম।

উপরে গিয়ে দেখতাম ভাই ফ্লোরে বিছানায় ঘুমাচ্ছে। ফ্লোরে বসে অপেক্ষা করতাম, কখনো কখনো পেতাম কালাম ভাই, এমদাদ ভাই, রাম প্রসাদ দা কিংবা কোন জেলার সভাপতি সাধারন সম্পাদককে। যত সময় যেতে থাকত আরও অনেকে আসতে থাকত।

মিরাদুল ভাইকে দেখতাম অফিসে যাওয়ার প্রস্তুতি নিচ্ছে। হঠাৎ হাসি মাখা মুখ নিয়ে খালাম্মা আসতেন আমাদের মাঝে। এসেই সবার নাম ধরে ডেকে কুশলাদি জানতে চাইতেন এবং ভাইকে ডাকতেন ঘুম থেকে উঠার জন্য।

তারপর খালাম্মা চলে যেতেন এবং কিছু সময় পরে এসে বলতেন টেবিলে খাবার দেওয়া আছে তোমরা সবাই আগে খেয়ে নাও। খাবার ঘরে গিয়ে দেখতাম ভাত, ডাল, আলু ভর্তা আর ডিম ভাজি, আমরা সবাই খেয়ে নিতাম। এই ছিল বেশির ভাগ দিনের ঐ বাসার সকাল বেলার চিত্র।

বিশ্ববিদ্যালয় জীবনে হলে থাকলেও ঐ বাসায় গেলে খালাম্মার আদরে মনে হত নিজের মায়ের কাছেই আছি, খালাম্মার সাথে সে সময়ের ছাত্রলীগের প্রায় সকলের সাথে সম্পর্কটা ছিল পরম মমতার।

কোনদিন বিরক্ত হতে দেখিনি, রাগ করতেও দেখিনি। ছাত্রলীগের সবাইকে নিজের সন্তানের মত দেখতেন তিনি, অনেক সময় গভীর রাতে ভাইয়ের সাথে হাজির হতাম তারপরও সবাইকে হাসি মুখে খাবার খাওয়াতেন। সেই দু:সময়ের দিন গুলোতে খালাম্মা আমাদের যে ভাবে সাহস যোগাতেন মাঝে মাঝে অবাক হতাম।

খালাম্মার সাথে আমার অনেক স্মৃতি যা লিখে শেষ করতে পারবনা। আমার জীবনের প্রথম মোবাইল ফোন কেনার টাকাও খালাম্মার কাছ থেকে নেওয়া।

ছাত্রলীগের অফিস সহকারী মিন্টু ভাই, লোকমানও খালাম্মার আদর স্নেহ থেকে বাদ পড়তোনা। আমাদের সেই খালাম্মা হচ্ছেন লিয়াকত সিকদারের আম্মা, তিনি আজ আমাদের নাঝে নেই। ১/১১ এর কঠিন দু:সময়ে তিনি আমাদের ছেড়ে চলে গেছেন। দেখে যেতে পারেননি বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনাকে রাষ্ট্রীয় ক্ষমতায়।

আজ খালাম্মার ১০ম মৃত্যু বার্ষিকী, খালাম্মার সাথে কোন ছবি তোলা হয়নি।

আল্লাহ্ খালাম্মাকে ভালো রাখুন

লেখক: সাবেক সাধারন সম্পাদক, বাংলাদেশ ছাত্রলীগ

Print Friendly, PDF & Email