ভুটানের প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন ময়মনসিংহ মেডিকেল কলেজের ছাত্র

প্রকাশিতঃ 1:43 pm | September 17, 2018

কালের আলো ডেস্ক:

বাংলাদেশের অন্যতম সেরা মেডিকেল বিদ্যাপীঠ ময়মনসিংহ মেডিকেল কলেজের সাফল্যের ভান্ডারে আরও একটি অনন্য কীর্তি যোগ হল। বৃটিশরা যেমন গর্ব করে বলে, উপমহাদেশের তিন তিনজন প্রধানমন্ত্রীর শিক্ষাগার অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়। তেমনি ময়মনসিংহ মেডিকেলের প্রাক্তন ও বর্তমান শিক্ষার্থীরাও গৌরবে বুক ফুলিয়ে বলতে পারবে, উপমহাদেশের সৌন্দর্যস্বর্গ ভুটানের প্রধানমন্ত্রী মহান শিক্ষায়তন ময়মনসিংহ মেডিকেল কলেজের শিক্ষার্থী।

ডা. লোটে শেরিং বাংলাদেশের ময়মনসিংহ মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাশ করেছেন। তিনিই ভূটানের ভাবী প্রধানমন্ত্রী। তিনি মেডিক্যাল কলেজের ২৮ তম ব্যাচের শিক্ষার্থী ছিলেন। এমবিবিএস পাশ করে বাংলাদেশেই জেনারেল সার্জারি বিষয়ে এফসিপিএস করেন। ২০১৩ সালে তিনি সিভিল সার্ভিস থেকে অব্যাহতি নিয়ে রাজনীতিতে যোগদান করেন। এরপর প্রস্তুত দলটির নেতৃত্বে দিতে।

গত ১৫ সেপ্টেম্বর ভুটানে অনুষ্ঠিত প্রথম দফা নির্বাচনে তার ডিএনটি দল জয়লাভ করে চমক সৃষ্টি করে। বর্তমান প্রধানমন্ত্রী শেরিং তোবগে প্রথম দফার নির্বাচনে হেরে ছিটকে পড়েন। অবশ্য তিনি পরাজয় স্বীকার করে নিয়েছেন। ডা. লোটে শেরিং প্রধানমন্ত্রী হচ্ছেন কজি না চূড়ান্ত জানা যাবে ১৮ অক্টোবর। ভুটানে দুই দফায় ভোট হয়ে থাকে। প্রথম দফায় ভোটাররা রাজনৈতিক দলগুলোকে ভোট দেয়। দ্বিতীয় দফায় অর্থাৎ ডা. লোটে শেরিং মুখোমুখী হবেন ডিপিটি’র ফেনসাম সগবা’র। কিন্তু ইতোমধ্যে বিপুল ভোটে ডা. লোটে শেরিং-এর ডিএনটি জয়ী হয়েছে।

ডা. লোটে শেরিং-এর প্রোফাইলে শিক্ষাগত যোগ্যতার স্থানে এমবিবিএস ঢাকা ইউনিভার্সিটি লেখা, ময়মনসিংহ মেডিক্যাল কলেজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত। জেনারেল সার্জারিতে এফসিপিএসও করেছেন বাংলাদেশে।

যে দুই দল প্রথম ও দ্বিতীয় স্থান পায়, তারা পার্লামেন্টের ৪৭টি আসনে প্রার্থী দেয় এবং তখন দ্বিতীয় দফা ভোট হয়। এবারের প্রথম দফার ভোটে চারটি দল অংশ নেয়। প্রথম দফার মৌলিক নির্বাচনে তিনি বিস্ময়কর সাফল্য পান।

রাজীতিতে আসার আগে ডা. লোটে শেরিং জেডিডব্লিউএনআরএইচ এন্ড মঙ্গার রিজিওনাল রেফারেল হসপিটালে কনসালটেন্ট সার্জন হিসেবে দায়িত্ব পালন করেন। জেডিডব্লিউএনআরএইচে তিনি ইউরোলজিস্ট কনসালটেন্ট হিসেবেও দায়িত্ব পালন করেন। এরপর ২০১৩ সালে সক্রিয় রাজনীতিতে জড়িয়ে পড়েন এবং ২০১৮ সালের শুরুতেই দলএর শীর্ষ পর্যায়ে চলে আসেন।

কালের আলো/এমএইচএ

Print Friendly, PDF & Email