রবিকে ৫০ কোটি টাকা জরিমানা

প্রকাশিতঃ 8:43 pm | September 12, 2018

কালের আলো ডেস্ক:

দ্বিতীয়বারের মত মোবাইল অপারেটর রবিকে জরিমানা করল টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। নেটওয়ার্ক অপারেশনের লাইসেন্স না থাকা এবং বাংলাফোনের কাছ থেকে সেবা নেয়ায় এবার ৫০ কোটি টাকা জরিমানা করা হয়েছে।

গত মঙ্গলবার রবিকে পাঠানো এক চিঠিতে একথা উল্লেখ করেছে বিটিআরসি।

চিঠিতে আরো উল্লেখ্য করা হয়েছে, আগামী ১০ কার্যদিবসের মধ্যে জরিমানার টাকা পরিশোধ না করলে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

বিষয়টি স্বীকার করে রবি’র জনসংযোগ কর্মকর্তা আশিকুর রহমান বলেন, পুরনো একটি বিষয়কে সামনে নিয়ে আসা হয়েছে। আমরা বাংলাফোনের সেবা নেইনি। এ বিষয়ে কমিশনের সব চিঠির জবাবও আমরা দিয়েছি। যদিও তারা চিঠির প্রাপ্তির কথা স্বীকার করছেন না এখন।

বিতর্কিত বাংলাফোনের কখনোই এনটিটিএন সেবা দেয়ার লাইসেন্স ছিল না। তবে মাঝখানে কিছুদিন বিটিআরসির কাছ থেকে ‘পারমিট’ নিয়ে এ সংক্রান্ত ব্যবসা করে আসছিল অপারেটরটি।

এর মধ্যে সে লাইসেন্সের জন্য আবেদন করলে ২০১৪ সালে তা প্রত্যাখ্যান করে সরকার। একই সঙ্গে তাদের নেয়া পারমিটও আর বাড়ায়নি।

বিটিআরসি গণবিজ্ঞপ্তি জারি করে সংশ্লিষ্ট সবাইকে বাংলাফোনের কাছ থেকে সেবা নিতে নিষেধ করেছে। এমনকি কেউ সেবা নিলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে বলেও জানায়। পরবর্তীতে বিটিআরসি এ বিষয়টি তদন্ত কমিটি গঠন করে, যারা যাচাই-বাছাই করে দেখবে অনুমোদনহীন বাংলাফোনের কাছে কোন কোন কোম্পানি সেবা নিচ্ছে। তদন্তে রবি এবং টেলিটকের নাম আসলে পরবর্তীতে টেলিটক তাদের কাছ থেকে সেবা নেয়া বন্ধ করে। কিন্তু রবি কখনোই বাংলাফোনের কাছ থেকে তাদের সংযোগ বিচ্ছিন্ন করেনি। বরং রবি এমন একটি খবর ছড়ানোর চেষ্টা করছে যেখানে বলা হয়েছে, এই সংযোগ বিচ্ছিন্ন করলে অন্তত দেড় কোটি লোক ইন্টারনেটের সুবিধা বঞ্চিত হবে।

এ বিষয়ে কথা বলতে বিটিআরসির কর্মকর্তাদের সাথে যোগাযোগ করা হলে, কোন কর্মকর্তাই আনুষ্ঠানিকভাবে মন্তব্য করতে রাজি হননি।

কালের আলো/এমএইচ

Print Friendly, PDF & Email