দেশে রাসায়নিক জঙ্গি হামলার আশঙ্কা, প্রস্তুতির নির্দেশ হাসপাতালগুলোকে

প্রকাশিতঃ 6:09 pm | September 10, 2018

কালের আলো ডেস্ক:

দেশে রাসায়নিক জঙ্গি হামলা হতে পারে বলে সতর্কতা জারি করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। হামলা পরবর্তী পরিস্থিতি মোকাবেলায় প্রস্তুতি নিতে দেশের সকল মেডিকেল কলেজ হাসপাতাল ও জেলা সদর হাসপাতালগুলোকে বার্তা দেয়া হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (হাসপাতাল) ও লাইন ডিরেক্টর হসপিটাল সার্ভিসেস ম্যানেজমেন্ট কর্মসূচির দায়িত্বরত অধ্যাপক ডা. কাজী জাহাঙ্গীর হোসেন বিষয়টি নিশ্চিত করে বলেন, সারা দেশেই মেডিকেল কলেজ হাসপাতাল, জেনারেল হাসপাতাল ও বিশেষায়িত স্বাস্থ্যকেন্দ্রগুলোকে সতর্কীকরণ বার্তা পাঠানো হয়েছে। গোয়েন্দা সংস্থার প্রতিবেদনের প্রেক্ষিতে স্বাস্থ্য মন্ত্রণালয়ের আদেশে এই চিঠি ইস্যু করা হয়।

তিনি বলেন, জেলা থেকে রাজধানী পর্যায়ের সকল সরকারি হাসপাতালে এই সতর্কতা জারি করা হয়েছে। এই বিষয়ে হাসপাতালের সংশ্লিষ্টদের প্রশিক্ষণ দেয়ার জন্য বলা হয়েছে।

তিনি আরো বলেন, ‘স্বরাষ্ট্র মন্ত্রণালয় প্রথমে এই তথ্য স্বাস্থ্য মন্ত্রণালয়ে পাঠিয়েছিল গত ৩ মে ২০১৮ তারিখে। এরপর গত ৪ জুন ২০১৮ তারিখে স্বাস্থ্য সেবা অধিদপ্তরেও একই নির্দেশনা পাঠানো হয়।’

এ ছাড়া প্রতিটি হাসপাতালেও আলাদাভাবে এই নির্দেশনা পাঠানো হয়েছে। হাসপাতালগুলোকে বলা হয়েছে, একটি বিশেষ মেডিকেল টিম গঠন করার জন্য। যে টিমের সদস্যরা রাসায়নিক হামলায় আহতদেরকে জরুরি চিকিৎসা সেবা দিতে পারবে। আর টিমের সকল সদস্যের জন্য বিশেষ প্রশিক্ষণের ব্যবস্থা করতেও হাসপাতালগুলোকে নির্দেশনা দেওয়া হয়েছে। এ ছাড়া যে কোনো ধরনের জরুরি স্বাস্থ্য সেবা পরিস্থিতি মোকাবিলার জন্য প্রয়োজনীয় স্বাস্থ্য সরঞ্জাম এবং ঔষুধ মজুদ করে রাখারও নির্দেশ দেওয়া হয়েছে।

স্বাস্থ্য সেবা অধিদপ্তর হাসপাতালগুলোকে সার্বক্ষণিকভাবে অ্যাম্বুলেন্স সেবা তৈরি রাখা এবং প্রতিটি অপারেশন থিয়েটারে বিকল্প বা জেনারেটরের মাধ্যমে বিদ্যুত সরবরাহ নিশ্চিত করারও নির্দেশনা দিয়েছে।

এ ছাড়া সকল সরকারি হাসপাতালকেও রাসায়নিক হামলায় আহতদের জরুরি চিকিৎসা সেবা সরবরাহের সক্ষমতা অর্জন এবং এর জন্য প্রস্তুত হয়ে থাকতে নির্দেশনা দেওয়া হয়েছে।

কালের আলো/জা/এমএইচএ

Print Friendly, PDF & Email