খালেদা জিয়ার চিকিৎসায় প্রয়োজনে মেডিকেল বোর্ড : স্বরাষ্ট্রমন্ত্রী

প্রকাশিতঃ 6:16 pm | September 09, 2018

বিশেষ প্রতিবেদক, কালের আলো:

বিএনপি চেয়ারপাসন খালেদা জিয়ার চিকিৎসায় প্রয়োজন হলে মেডিকেল বোর্ড গঠন করা হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

রবিবার (৯ সেপ্টেম্বর) নিজ দফতরে বিএনপি প্রতিনিধি দলের সঙ্গে সাক্ষাৎ শেষে ব্রিফিংয়ে স্বরাষ্ট্রমন্ত্রী এ তথ্য জানান।

তিনি বলেন, ‘বিএনপি নেতারা জানিয়েছেন কারাগারে তাদের নেত্রী খালেদা জিয়া অসুস্থ। তারা খালেদা জিয়ার শারীরিক অবস্থা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। এছাড়া খালেদা জিয়াকে অ্যাপোলো অথবা ইউনাইটেড হাসপাতালে চিকিৎসা দেওয়ার দাবি জানিয়েছে। খালেদা জিয়ার চিকিৎসার বিষয়ে আমি আইজি প্রিজনকে ও স্বরাষ্ট্র সচিবের সঙ্গে কথা বলেছি। তারা উনার চিকিৎসার বিষয়ে ব্যবস্থা গ্রহণ করবেন।’

মন্ত্রী বলেন, আমরা এ বিষয়ে স্বরাষ্ট্র সচিব ও কারা মহাপরিদর্শককে (আইজি প্রিজন) দায়িত্ব দিয়েছি। তারা যত দ্রুত সম্ভব একটি বোর্ড গঠন করবেন। এই বোর্ডে খালেদা জিয়ার ব্যক্তিগত চিকিৎসক, আমাদের চিকিৎসক ও কারা চিকিৎসকরা থাকবেন। তারা যদি মনে করেন সরকারি হাসপাতালে এই সব চিকিৎসা ও সেবা নেই তখন তাদের সুপারিশ অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। ওই সুপারিশ অনুযায়ী সব ব্যবস্থা করা হবে।

খালেদা জিয়ার আর্থারাইটিস আছে জানিয়ে মন্ত্রী বলেন, এজন্য তার সঙ্গে তার পছন্দ অনুযায়ী একজন সহকারী রাখা হয়েছে। একজন ফিজিও থেরাপিস্ট, একজন চিকিৎসক ও একজন ফার্মাসিস্ট একদিন পর একদিন তার স্বাস্থ্য পরীক্ষা করছেন, চিকিৎসা দিচ্ছেন। জেল কোড অনুযায়ী তাকে যে যে সুবিধা দেওয়া সম্ভব, তার সবই দেওয়া হচ্ছে।

তিনি আরো বলেন, জেলকোড অনুযায়ী পছন্দের হাসপাতালে পাঠানোর কোনো সুযোগ নেই। তবে বোর্ড সুপারিশ করলে বা আদালত যদি নির্দেশনা দেয়, সেটা আলাদা কথা। আমরা তাদের বলেছি, জেলকোড অনুযায়ী আমরা যা যা করা সম্ভব তার সবই করবো। দেশের যেকোন সরকারি হাসপাতালে তার চিকিৎসার ব্যবস্থা করবো।

এর আগে রোববার (৯ আগস্ট) বিকেল তিনটার দিকে বিএনপির সাত সদস্যের প্রতিনিধি দল স্বরাষ্ট্রমন্ত্রীর দফতরে আসাদুজ্জামান খাঁন কামালের সঙ্গে দেখা করতে যান। প্রতিনিধি দলের নেতৃত্বে ছিলেন বিএনপি চেয়ারপারসন মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

সচিবালয়ে তারা স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে পৌনে ১ ঘণ্টা বৈঠক করেন।

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় পাঁচ বছরের সাজা হওয়ায় গত ৮ ফেব্রুয়ারি থেকে পুরান ঢাকার নাজিমউদ্দীন রোডের কেন্দ্রীয় কারাগারে রয়েছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া।

কালের আলো/এমএইচএ

Print Friendly, PDF & Email