বাংলাদেশকে জানতে হলে বঙ্গবন্ধুকে জানতে হবে

প্রকাশিতঃ 6:55 pm | September 08, 2018

নিজস্ব প্রতিবেদক, কালের আলো :
বাংলাদেশকে জানতে হলে বঙ্গবন্ধুকে জানতে হবে। বাংলাদেশ ও বঙ্গবন্ধু সমার্থক, শিক্ষার্থীদের উদ্দেশ্যে এমন কথা বলেছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড.মোহাম্মদ জাবেদ পাটোয়ারী, বিপিএম (বার)।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এগিয়ে চলেছে। বাংলাদেশ এখন সকল সামাজিক সূচকে এগিয়ে। ঈর্ষণীয় সাফল্যে বিশ্বে বাংলাদেশ আজ ‘রোল মডেল’।

শনিবার (০৮ সেপ্টেম্বর) সকালে রাজধানীর মিরপুরে পুলিশ স্টাফ কলেজ বাংলাদেশ’ র পিএসসি কনভেনশন হলে বাংলাদেশ পুলিশে কর্মরত সদস্যবৃন্দের কৃতি সন্তানদের ‘মেধাবৃত্তি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

মেধাবী শিক্ষার্থীদের উদ্দেশ্যে আইজিপি বলেন, নিজেদেরকে যোগ্য মানুষ হিসেবে গড়ে তুলতে হবে। মানবিক গুণাবলীর বিকাশ ঘটাতে হবে। তিনি বলেন, শুধু পাঠ্যপুস্তকের মধ্যে নিজেদের জ্ঞান সীমাবদ্ধ রাখলে চলবে না। দেশকে ভালবাসতে হবে, দেশ সম্পর্কে জানতে হবে। দেশের ইতিহাস জানতে হবে।

অভিভাবকদের উদ্দেশ্যে আইজিপি বলেন, সন্তানের কাছে বাবা-মা হলেন রোড মডেল। সন্তান পরিবার থেকেই প্রাথমিক শিক্ষা গ্রহণ করে থাকে। তিনি সন্তানদের আদর্শ শিক্ষায় শিক্ষিত করার জন্য অভিভাবকদের প্রতি আহ্বান জানান।

অতিরিক্ত আইজিপি (এইচআরএম) জনাব মোঃ মহসিন হোসেন এনডিসি’র সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, বাংলাদেশ পুলিশ একাডেমী, রাজশাহীর প্রিন্সিপ্যাল জনাব মোহাম্মদ নজিবুর রহমান, এনডিসি, ঢাকা মেট্রোপলিটন পুলিশের কমিশনার জনাব মোঃ আছাদুজ্জামান মিয়া, বিপিএম(বার), পিপিএম। স্বাগত বক্তব্য রাখেন এআইজি (হেলথ এন্ড এডুকেশন) তাপতুন নাসরীন।

অনুষ্ঠানে ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া বলেন, একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবিলায় তোমাদেরকে জ্ঞান-বিজ্ঞানে যোগ্য করে গড়ে উঠতে হবে। তিনি বর্তমান সরকারের উন্নয়নের অগ্রযাত্রায় অংশ নেওয়ার জন্য পুলিশ পরিবারের সদস্যদের প্রতি আহ্বান জানান।
সভাপতির বক্তব্যে মো: মহসিন হোসেন বলেন, মেধাবৃত্তি চালুর ফলে পুলিশ পরিবারের সদস্যদের মাঝে ভাল করার সুস্থ প্রতিযোগিতা তৈরি হবে।

আইজিপির আহ্বানে অনুষ্ঠানে অভিভাবক শারমীন সাথী এবং মেধাবী ছাত্রী তাহীয়া হোসেন ও সুমাইয়া সাজনীন আরশী বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে ২০১৮ সালে এসএসসি/সমমানের পরীক্ষায় জিপিএ ৫ এবং ও লেভেল পরীক্ষায় ৫টি বিষয়ে অ গ্রেডপ্রাপ্ত ৩৬১ জন মেধাবী শিক্ষার্থীকে মেধাবৃত্তি প্রদান করা হয়েছে। এর মধ্যে এসএসসি পরীক্ষায় ১৭৫ জন ছেলে ও ১৭৯ জন মেয়েসহ ৩৫৪ জন, দাখিল পরীক্ষায় ৪ জন ছেলে এবং ও লেভেল পরীক্ষায় ২ জন ছেলে এবং ১ জন মেয়েসহ ৩ জন রয়েছে।

আইজিপি প্রত্যেক শিক্ষার্থীর হাতে সম্মাননা ক্রেস্ট, সার্টিফিকেট ও নগদ অর্থ তুলে দেন।

অনুষ্ঠানে ঢাকাস্থ পুলিশের বিভিন্ন ইউনিটের প্রধান, ঊর্ধ্বতন পুলিশ কর্তকর্তা, মেধাবী শিক্ষার্থীদের অভিভাবকরা এবং তাদের পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, বর্তমান পুলিশ প্রধান ড.মোহাম্মদ জাবেদ পাটোয়ারী, বিপিএম(বার) এর আগ্রহেই বাংলাদেশ পুলিশ কল্যাণ ট্রাস্টের উদ্যোগে এবারই প্রথম পুলিশ হেডকোয়ার্টার্স থেকে মেধাবৃত্তি প্রদান করা হয়েছে।

কালের আলো/এমএইচ/এএ

Print Friendly, PDF & Email