রাষ্ট্রীয় শক্তিকে অপব্যবহার করে গ্রেনেড হামলা চালানো হয়েছিল : ইবি উপাচার্য

প্রকাশিতঃ 7:30 pm | August 29, 2018

ইবি প্রতিনিধি, কালের আলো:

রাষ্ট্রীয় শক্তিকে অপব্যবহার করে গ্রেনেড হামলা চালানো হয়েছিল বলে মন্তব্য করেছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোঃ হারুন-উর-রশিদ আসকারী।

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ২১ আগস্ট গ্রেনেড হামলা দিবস উপলক্ষে প্রতিবাদ র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (২৯ আগস্ট) প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার উদ্দেশ্যে গ্রেনেড হামলা দিবস স্মরণে প্রশাসন ভবনের সামনে অনুষ্ঠিত আলোচনাসভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোঃ হারুন-উর-রশিদ আসকারী বলেন, ২১ আগস্টের গ্রেনেড হামলার সবচেয়ে ভয়াবহ দিক হলো যে, রাষ্ট্রীয় শক্তিকে অপব্যবহার করে এই গ্রেনেড হামলা চালানো হয়েছিল। শুধু তাই নয়, এই গ্রেনেড হামলার ঘটনাকে ভিন্নখাতে প্রবাহিত করে জনগণকে বিভ্রান্ত করার চেষ্টা করা হয়েছিল এবং জজ মিয়া নাটক সাজিয়ে বিচার ব্যবস্থাকে প্রহসনে রুপান্তরিত করা হয়েছিল।

তিনি বলেন, বঙ্গবন্ধু হত্যার বিচারে ১২ জনের মৃত্যুদন্ড হয়েছে যাদের মধ্যে এখনো ৬ জন পলাতক রয়েছে। পলাতক খুনিদের যে কোন মুল্যে বাংলার মাটিতে এনে সেই বিচারের রায় কার্যকর করতে হবে। একইসঙ্গে যারা ২১শে আগস্ট গ্রেনেড হামলা ঘটিয়েছে এবং জার্মানি থেকে গ্রেনেড কাদের পৃষ্টপোষকতায় কিভাবে বাংলাদেশে এসেছে, সেগুলোরও চুলচেরা বিশ্লেষণ করে তাদেরকেও আইনের আওতায় আনতে হবে।

এছাড়াও ২১ আগস্ট গ্রেনেড হামলার সুবিধাভোগী কারা তাদেরকেও বিচারের কাঠগড়ায় দাঁড়ানোর ব্যবস্থা করতে হবে।

তিনি আরো বলেন, মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তির মধ্যে ইস্পাত কঠিন ঐক্যের প্রয়োজন হয়ে দাঁড়িয়েছে। আসুন আমরা প্রাক নির্বাচনকালে আরো ঐক্যবদ্ধ হই এবং ব্যালটের মাধ্যমে মুক্তিযুদ্ধের শক্তির জয় নিশ্চিত করি।

আলোচনাসভা পরিচালনা করেন তথ্য, প্রকাশনা ও জনসংযোগ অফিসের উপ-পরিচালক রাজিবুল ইসলাম।

সভার পূর্বে প্রশাসন ভবন চত্বর হতে এক প্রতিবাদ র‌্যালি বের করা হয়। র‌্যালিটি ক্যাম্পাসের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে প্রশাসন ভবনের সামনে সমবেত হয়।

অনুষ্ঠানে ২১ আগস্ট নিহতদের স্মরণে ১মিনিট নিরবতা পালন এবং তাঁদের আত্মার শান্তি কামনায় দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়।

কালের আলো/এম.এইচ কবির

Print Friendly, PDF & Email