ভারতের শ্যাম বেনেগালই বানাবেন বঙ্গবন্ধুর বায়োপিক

প্রকাশিতঃ 5:49 pm | August 27, 2018

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

বাংলাদেশ ও ভারত সরকারের যৌথ প্রযোজনায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীনির্ভর যে চলচ্চিত্রটি তৈরি হওয়ার কথা, প্রস্তাবিত সেই চলচ্চিত্রের পরিচালক নির্বাচন করা হয়েছে ভারতের শ্যাম বেনেগালকে। চলচ্চিত্রটি নির্মাণের জন্য ভারতের সঙ্গে করা চুক্তি অনুযায়ী দেশটি শ্যাম বেনেগাল, গৌতম ঘোষ ও কৌশিক গাঙ্গুলীর নাম প্রস্তাব করলে বাংলাদেশ শ্যাম বেনেগালকে নির্বাচন করে।

সোমবার সচিবালয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনভিক্তিক ছবি নির্মাণ নিয়ে সাংবাদিকদের সাথে মতবিনিময়ের সময় তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম এ কথা জানান। তিনি বলেন, ‘এই চলচ্চিত্র নির্মাণে বাংলাদেশে পক্ষ থেকে ৩ সদস্য বিশিষ্ট একটি বিশেষজ্ঞ কমিটি থাকবে।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং নরেন্দ্র মোদীর মধ্যে একটি সমঝোতা স্মারক সাক্ষরিত হয়েছিল দু’বছর আগে। সেখানে বঙ্গবন্ধুর ওপর যৌথভাবে চলচ্চিত্র এবং ডকুমেন্টারি তৈরির কথা ছিল। চলচ্চিত্রটি নির্মাণের জন্য বাংলাদেশের প্রতিনিধি দল জুলাই মাসে ভারত সফর করেন। ভারত তিন জন পরিচালকের নাম প্রস্তাব করেছিল। এরা হলেন, শ্যাম বেনেগাল, গৌতম ঘোষ এবং কৌশিক গাংগলী। বাংলাদেশ সরকার শ্যাম বেনেগালের নাম চূড়ান্ত করেছে।

নেতাজি সুভাষ চন্দ্র বসুকে নিয়ে চলচ্চিত্র নির্মাণ করেছিলেন বেনেগাল। প্রখ্যাত এ চলচ্চিত্রকর পদ্ম শ্রী, পদ্ম ভূষণ, দাদা সাহেব পালিনী, এএনআর ন্যাশনাল অ্যাওয়ার্ড পেয়েছিলেন।

এখন বাংলাদেশের পক্ষ থেকে একজন চলচ্চিত্রকরের নাম চূড়ান্ত করা হবে। একজন রাজনীতিবিদ, ব্যক্তি হিসেবে যিনি বঙ্গবন্ধুকে চেনেন, পরিচালক এবং চলচ্চিত্রকার হিসেবে গুণ থাকবে যার। এ বিষয়ে তারানা হালিম বলেন, এখন স্ক্রিপ্ট হবে, গবেষণা হবে। চলচ্চিত্রের নাম, চিত্রনাট্য অবশ্যই বঙ্গবন্ধুর পরিবারের সদস্যরা দেখবেন। তার আগে বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্ট থেকে অনুমতি নিতে হবে।

একজন পিতা, রাজনীতিবিদ, স্বাধীনতার ঘোষক এবং রাষ্ট্রনায়ক হিসেবে বর্ণনা ফুটে উঠবে চলচ্চিত্রে। এ চলচ্চিত্রে কারা অভিনয় করবেন- তা বাংলাদেশ এবং ভারতের পরিচালকরা ঠিক করবেন বলে জানান তারানা হালিম। বঙ্গবন্ধুকে নিয়ে চলচ্চিত্র হলে তথ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে সব রকমের সহযোগিতা দেওয়া হবে বলে জানান তারানা হালিম।

কালের আলো/এএ

Print Friendly, PDF & Email