শিক্ষার্থীদের আইজিপি ‘বঙ্গবন্ধুর জীবন থেকে শিক্ষা গ্রহণ করতে হবে’

প্রকাশিতঃ 12:01 am | August 17, 2018

জ্যেষ্ঠ প্রতিবেদক, কালের আলো :

বঙ্গবন্ধুর জীবন থেকে শিক্ষা গ্রহণ করতে শিক্ষার্থীদের প্রতি আহবান জানিয়েছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড.মোহাম্মদ জাবেদ পাটোয়ারী (বিপিএম) বার।

তিনি বলেন, মহান জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আমাদের একটি ভূখন্ড, একটি মানচিত্র ও একটি পতাকা দিয়েছেন। বাঙালি জাতির মুক্তির জন্য তিনি জীবনের প্রতিটি ক্ষণ, প্রতিটি দিন চিন্তা করেছেন।

শিক্ষার্থীদের উদ্দেশ্যে আইজিপি বলেন, তোমাদেরকে সঠিক ইতিহাস জানতে হবে। বঙ্গবন্ধুকে জানতে হবে, তাঁর আদর্শ অনুসরণ করতে হবে। হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনকের জীবন থেকে শিক্ষা গ্রহণ করতে হবে।

বৃহস্পতিবার (১৬ আগষ্ট) সন্ধ্যায় রাজারবাগ পুলিশ লাইনসে ‘বাংলাদেশ পুলিশ মুক্তিযুদ্ধ জাদুঘর’ আয়োজিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’র ৪৩তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে বঙ্গবন্ধুর জীবনভিত্তিক উপস্থিত বৃক্ততা, রচনা প্রতিযোগিতা, শিশু কিশোরদের অংকিত চিত্র প্রদর্শনী, রক্তদান কর্মসূচি ও আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় পুলিশ প্রধান এসব কথা বলেন।

পুলিশ হেডকোয়ার্টার্সের অতিরিক্ত আইজিপি (প্রশাসন) মো: মোখলেসুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘরের কিউরেটর মো: নজরুল ইসলাম খান এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা বিভাগের উপ-উপাচার্য অধ্যাপক ড.নাসরীন আহমাদ।

এ সময় আরো উপস্থিত ছিলেন বিশিষ্ট প্রাবন্ধিক ও লেখক সৈয়দ আবুল মকসুদ এবং সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক হাসান আরিফ।

অনুষ্ঠানে অতিরিক্ত আইজিপি (এইচআরএম) মো: মহসিন হোসেন, রেলওয়ের অতিরিক্ত আইজিপি মোহাম্মদ আবুল কাশেম, এসবির অতিরিক্ত আইজিপি মীর শহীদুল ইসলাম, টেলিকমের অতিরিক্ত আইজিপি মো: ইকবাল বাহার, পুলিশ হেডকোয়ার্টার্সের ডিআইজি (মিডিয়া এন্ড প্ল্যানিং) এস এম রুহুল আমিনসহ পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং বিভিন্ন স্কুলের শিক্ষার্থী ও শিক্ষকরা উপস্থিত ছিলেন।

বিশেষ অতিথির বক্তৃতায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘরের কিউরেটর মো: নজরুল ইসলাম খান বলেন, ‘বঙ্গবন্ধু তরুণ বয়সেই নেতৃত্বের গুণাবলী অর্জন করেছিলেন। তার সাহস ছিল অসীম, দেশপ্রেম ছিল অত্যন্ত প্রবল। তিনি সারা জীবন মানুষের জন্য সংগ্রাম করেছেন।

তিনি বলেন, বঙ্গবন্ধু মানুষের অধিকার আদায়ের জন্য লড়েছেন। তিনি বিশ্ব দরবারে নিজেকে একজন সফল রাষ্ট্র নায়ক হিসেবে প্রতিষ্ঠিত করতে সক্ষম হয়েছেন। বিশ্বের মানুষ বাংলাদেশকে না জানলেও বঙ্গবন্ধুকে জানত।

লেখক সৈয়দ আবুল মকসুদ বঙ্গচবন্ধুর জীবনি ও পুলিশ মুক্তিযুদ্ধ যাদুঘর’র প্রেক্ষাপট নিয়ে আলোচনা করেন।

পরে পুলিশ প্রধান ড.মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার ও সনদ বিতরণ করেন।

আরও পড়ুন: মহাসড়কে আগের তুলনায় শৃঙ্খলা ফিরে এসেছে : আইজিপি

কালের আলো/এসসি/এএ

Print Friendly, PDF & Email