শিক্ষার্থীদের বেশে আন্দোলন ছিনিয়ে নেওয়া হয়েছে, বললেন আইজিপি

প্রকাশিতঃ 8:06 pm | August 10, 2018

বি এম হান্নান, কালের আলো, চাঁদপুর :

‘আমরা ততক্ষণ সহনশীল ছিলাম, যতক্ষণ শিক্ষার্থীরা আইন হাতে তুলে নেয়নি। শিক্ষার্থীদের বেশে তাদের আন্দোলন ছিনিয়ে নেয়া হয়েছে’ এমন মন্তব্য করেছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড.মোহাম্মদ জাবেদ পাটোয়ারী (বিপিএম) বার।

তিনি বলেন, প্রথম কয়েকদিন এটি ছাত্রদের আন্দোলন থাকলেও পরবর্তীতে একটি স্বার্থান্বেষী মহল প্রবেশ করে। তখন শিক্ষার্থীরাও বুঝতে পারেনি তাদের আন্দোলন কোন দিকে যাচ্ছে। তখন আমাদের অবস্থান ছিলো কঠোর।

শিক্ষার্থীদের আন্দোলনের বেশে তাদের আন্দোলনটা ছিনিয়ে নেয়া হলে আমরা স্বল্পতম পুলিশ সদস্যদের মাধ্যমে শিক্ষার্থীদের রাস্তা থেকে সরিয়ে দিয়েছি।

শুক্রবার (১০ আগস্ট) দুপুরে চাঁদপুর পুলিশ লাইনসে নব নির্মিত মহিলা পুলিশের ব্র্যাক, নতুন বাজার পুলিশ ফাঁড়ি, পুলিশ লাইনস্ জামে মসজিদ ও পুনাকের কার্যালয় উদ্বোধন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রীর আহ্বানে সাড়া দিয়ে আমরা সহিষ্ণুতার মাধ্যমে ছাত্রদের এ আন্দোলনে তাদের কাজগুলো বুঝিয়ে দেয়ার চেষ্টা করেছি উল্লেখ করে পুলিশ মহাপরিদর্শক শিক্ষার্থীদের ইঙ্গিত করে বলেন, ‘তাদের কাজ সড়কে নয়, তারপরও তারা যেহেতু এসেছে, তখন আমরা প্রথম কয়েকদিন ধৈর্য্য ও সহনশীলতার পরিচয় দিয়েছি।’

পুলিশ প্রধান বলেন, পরবর্তীতে শিক্ষার্থীদের ওই আন্দালনে থেকে আমাদের পুলিশ, রাজারবাগ, মিরপুর পুলিশ লাইন ও থানার উপর আক্রমন হয়েছে। তখনো আমরা সহনশীলতার পরিচয় দিয়েছি।

আইজিপি আরো বলেন, শিক্ষার্থীদের মধ্যে যারা অনুপ্রেবশ করেছে, তাদেরকে আমরা নিশ্চিতভাবে চিহ্নিত করেছি। তাদের মধ্যে বেশ কয়েকজনকে গ্রেফতার, রিমান্ড ও ব্যবস্থা গ্রহন করা হয়েছে এবং বাকীদেরকে চিহ্নিত করার প্রক্রিয়া অব্যাহত রয়েছে।

এ সময় চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি খন্দকার মো. ফারুক পিপিএম, চাঁদপুরের জেলা প্রশাসক মো. মাজেদুর রহমান খান, জেলা ও দায়রা মো. জুলফিকার আলী খাঁন, জেলা পরিষদ চেয়ারম্যান ওচমান গণি পাটওয়ারী, পুলিশ সুপার শামসুন্নাহারসহ পুলিশের উর্ধ্বতন কর্মকতাগণ উপস্থিত ছিলেন।

কালের আলো/ওএইচ/এএ

Print Friendly, PDF & Email