‘পদ্মাবতী’ মুক্তির পাচ্ছে ৯ ফেব্রুয়ারি

প্রকাশিতঃ 11:55 am | January 08, 2018

শোবিজ ডেস্ক: আগামী ৯ ফেব্রুয়ারি ‘পদ্মাবতী’ ছবি মুক্তির তারিখ ঘোষণা করা হয়েছে। ছিনেমাটি মুক্তির কথা ছিল ২০১৭ সালের ১ ডিসেম্বরে। কিন্তু ইতিহাস বিকৃতির দায়ে তুমুল আন্দোলনের মুখে সিনেমাটি মুক্তি দেয়া সম্ভব হয়নি। উল্টো সেন্সর বোর্ড সিনেমাটির নাম পরিবর্তনের পরামর্শ দিয়েছিল। এ নিয়ে দেখা দেয় নতুন বিতর্ক।

তবে নানা জটিলতা ও বিতর্কের মুখে বহুল আলোচিত-সমালোচিত এই সিনেমাটির মুক্তির তারিখ ফের ঘোষণা করা হয়েছে। পিঙ্কভিলা ডটকমের এক প্রতিবেদনে জানানো হয়, আগামী ৯ ফেব্রুয়ারি ‘পদ্মাবতী’ ছবি মুক্তির তারিখ ঘোষণা করা হয়েছে। তবে এখনো এ তথ্য আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করা হয়নি। একই দিন আনুশকা শর্মার প্রোডাকশন হাউজ থেকে তৃতীয় ছবি ‘পরী’ থেকে মুক্তি পাবে।

‘পদ্মাবতী’ ছবি নির্মাণের শুরু থেকেই বাঁধা আসতে থাকে। চিত্রনাট্যের ইতিহাস বিকৃত করা হয়েছে- এমন অভিযোগে সিনেমার মুক্তি আটকানোর দাবি জানিয়ে আসছিল রাজপুত কারণি সেনা থেকে অধিকাংশ হিন্দুত্ববাদী সংগঠন। ছবিতে আলাউদ্দীন খিলজি ও পদ্মাবতীর প্রেম দেখানো হয়েছে। যা নিয়ে আগুন উত্তপ্ত রয়েছে রাজস্থান, গুজরাট, হরিয়ানা, মহারাষ্ট্রসহ বিভিন্ন রাজ্যে রাজপুত সংগঠনগুলো।

এ নিয়ে পরিচালক সঞ্জয়লীলা বনশালি ও অভিনেত্রী দীপিকা পাডুকোনকে খুনের হুমকি পর্যন্ত দেয়া হয়েছে। এর আগে কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচারমন্ত্রী স্মৃতি ইরানিকে চিঠি লিখে ‘পদ্মাবতী’ নিয়ে নিজের বক্তব্য জানিয়ে দিয়েছেন রাজস্থানের মুখ্যমন্ত্রী বসুন্ধরা রাজে সিন্ধিয়া। চিঠিতে তিনি সিনেমাটিতে প্রয়োজনীয় কাটছাট করে তবেই মুক্তি দিতে বলেছেন।

স্মৃতি ইরানিকে দেয়া চিঠিতে বসুন্ধরা রাজে সিন্ধিয়া লিখেছেন, সেন্সর বোর্ড নিশ্চয়ই ছবিটিকে সার্টিফিকেট দেয়ার আগে সেটি মুক্তি পেলে কী হতে পারে তা খতিয়ে দেখবে।

এর জন্য ইতিহাসবিদ, ফিল্ম বিশেষজ্ঞ, রাজপুত সম্প্রদায়দের সদস্যদের নিয়ে বিশেষ কমিটি গঠন করা হোক, যে কমিটি ছবিটি খতিয়ে দেখবে। ছবির যাতে কোনো জাতির ভাবাবেগে আঘাত না করে সেটা মাথায় রেখে প্রয়োজনীয় পরিবর্তনের পর ছবিটি মুক্তি দেয়া হোক। আবেদনপত্রে ত্রুটি রয়েছে একথা জানিয়েছে সার্টিফিকেশনের জন্য পাঠানো ‘পদ্মাবতী’কে ফিরিয়ে দিয়েছে সেন্সর বোর্ড।

Print Friendly, PDF & Email