১৯৬৮ সালের পর দেশের সর্বনিম্ন তাপমাত্রা ২.৬ ডিগ্রি

প্রকাশিতঃ 11:46 am | January 08, 2018

কালের আলো: দেশের সর্বনিম্ন তাপমাত্রা ২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে সর্ব উত্তরের জেলা পঞ্চগড়ে। বিগত ৫০ বছরের মধ্যে এটিই দেশের সর্বনিম্ন তাপমাত্রা। এর আগে ১৯৬৮ সালে মৌলভীবাজারের শ্রীমঙ্গলে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।হিমালয়ের পাদদেশে হওয়ায় গত তিন দিন ধরেই পঞ্চগড়ে শীতের তীব্রতা বেড়ে চলছে। আজ সোমবার রাত থেকে শীতের তীব্রতা আশঙ্কাজনকভাবে বেড়ে গেছে।

তেঁতুলিয়া আবহাওয়া অফিসের উচ্চ পর্যবেক্ষক জাকির হোসেন জানান, আজ সকালে তেঁতুলিয়ায় ২.৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। তবে বেলা বাড়ার সাথে সাথে জেলার, বিশেষ করে সদর উপজেলায় রোদ দেখা যাচ্ছে।

ঢাকার আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, সোমবার পঞ্চগড়ের তেঁতুলিয়ায় সর্ববিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। যা দেশের ইতিহাসে সবচেয়ে কম তাপমাত্রা। দেশ স্বাধীনের পর এটাই সর্বনিম্ন তাপমাত্রা। এ ছাড়া নীলফামারীর সৈয়দপুরেও সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ২ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। তাছাড়া একই জেলার ডিমলায় ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়।

স্বাধীনতার আগে ১৯৬৮ সালে তৎকালীন পূর্ব পাকিস্তানে সর্বনিম্ন ২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল। এরপর আর কোনো দিন তাপমাত্রা এতো নিচে নামেনি বলে জানিয়েছেন আবহাওয়াবিদ আবুল কালাম আজাদ।

এই শীতে খেটে খাওয়া নিম্ন আয়ের মানুষের খুব কষ্ট হচ্ছে। সাধারণ মানুষ খড়কুটো জ্বালিয়ে কোনো রকমে শীত নিবারণ করছেন।

Print Friendly, PDF & Email