অশালীন আচরণের অভিযোগে নজরুল বিশ্ববিদ্যালয়ের শিক্ষককে সাময়িক বরখাস্ত

প্রকাশিতঃ 9:31 pm | July 18, 2018

নজরুল বিশ্ববিদ্যালয় সংবাদদাতা:

ময়মনসিংহের ত্রিশালে প্রতিষ্ঠিত জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের তিন শিক্ষিকাকে যৌন হয়রানি ও অশালীন আচরণের অভিযোগে নাট্যকলা বিভাগের শিক্ষক রুহুল আমিনকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

বুধবার বিশ্ববিদ্যালয় প্রশাসন এ সিদ্ধান্ত নেয়।

বিশ্ববিদ্যালয় সূত্র জানায়, গতকাল মঙ্গলবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) কৃষিবিদ ড. হুমায়ুন কবীর এবং শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক/সভাপতির কাছে এক অনুলিপি প্রদান করার মাধ্যমে নাট্যকলা বিভাগের বিভাগীয় প্রধান এবং উক্ত বিভাগের দুই শিক্ষিকাকে যৌন ইঙ্গিতপূর্ণ এবং অশালীন আচরণের অভিযোগ করেন একই বিভাগের শিক্ষক সহকারী অধ্যাপক মুহাম্মদ রুহুল আমিনের বিরুদ্ধে।

এ হয়রানি এবং হেনস্তার ঘটনায় বিচার চেয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কাছে লিখিত অভিযোগপত্র দিয়েছেন উক্ত বিভাগের শিক্ষিকারা। এরই প্রেক্ষিতে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় আইন ২০০৬ এর ১১(১০) মোতাবেক প্রদত্ত ক্ষমতাবলে ভিসি কর্তৃক উদ্ভূত পরিস্থিতি মোকাবেলায় পরবর্তী সিন্ডেকেটে সভার অনুমোদন সাপেক্ষে রুহুল আমিনকে সাময়িক বরখাস্ত করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। তবে, বিশ্ববিদ্যালয় আইন ২০০৬ এর ৪৩ (৬) ধারা অনুযায়ী রুহুল আমিন আত্মপক্ষ সমর্থনের পূর্ণ সুযোগ এবং আইনগত উপায়ে প্রতিকার প্রতিবিধান চাইতে পারবেন।

নাট্যকলা বিভাগের অভিযুক্ত শিক্ষক রুহুল আমিন বলেন, ‘বিষয়টা তদন্তে আছে। আমি এমন কিছু করে থাকলে প্রশাসন তদন্ত সাপেক্ষে বিচার করবে।

রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) কৃষিবিদ ড. হুমায়ুন কবির বলেন, তদন্তে অভিযোগ প্রমাণিত হলে অভিযুক্তের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয়ের আইন অনুযায়ী স্থায়ীভাবে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে। এ বিষয়ে উচ্চ পর্যায়ে একটি তদন্ত কমিটিও গঠিত হয়েছে, তদন্ত কমিটির প্রতিবেদনের পর ব্যবস্থা নেয়া হবে।

কালের আলো/ওএইচ

Print Friendly, PDF & Email