শিক্ষার বাণিজ্যিকীকরণ বন্ধ ও শিক্ষাক্ষেত্রে দুর্নীতি রুখতে ময়মনসিংহে মানববন্ধন

প্রকাশিতঃ 6:43 pm | January 06, 2018

স্টাফ রিপোর্টার, ময়মনসিংহ:

শিক্ষার বাণিজ্যিকীকরণ বন্ধ ও শিক্ষাক্ষেত্রে দুর্নীতি রুখতে ময়মনসিংহে মানববন্ধন করেছে জেলা সম্মিলিত সামাজিক আন্দোলন।

শনিবার দুপুরে নগরের ফিরোজ-জাহাঙ্গীর চত্বরে ঘণ্টাব্যাপী এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

সম্মিলিত সামাজিক আন্দোলন জেলা শাখার সভাপতি কবি আমিনুল হাসানের সভাপতিত্বে মানববন্ধনে স্বাগতম বক্তব্য রাখেন কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক কবি ও সাংবাদিক স্বাধীন চৌধুরী।

এ সময় আরো বক্তব্য রাখেন- বিশিষ্ট আইনজীবী এএইচএম খালেকুজ্জামান, অ্যাডভোকেট এমদাদুল হক মিল্লাত, কবি ও সংগঠক ইয়াজদানী কোরায়শী কাজল, অ্যাডভোকেট শিব্বির আহাম্মেদ লিটন, সংস্কৃতিজন আলী ইউসুফ, সংগঠনের যুগ্ম সাধারণ সম্পাদক অহনা নাসরিন, সাংগঠনিক সম্পাদক অধ্যক্ষ নূর জাহান পারভীন।

অনুমোদনবিহীন শিক্ষা প্রতিষ্ঠানসমূহকে আইনের আওতায় আনা এবং তাদের বেপরোয়া বাণিজ্য বন্ধের দাবি জানিয়ে বক্তারা বলেন, শিক্ষা ক্ষেত্রে নানান দুর্নীতি বিদ্যমান। এর সঙ্গে শিক্ষা প্রশাসনসহ অনেক ক্ষেত্রে শিক্ষকদেরও যোগসাজস থাকে। শিক্ষার মান উন্নয়নে সরকারের সঠিক পদক্ষেপ জরুরি।

শহরের অনেক এমপিওভূক্ত শিক্ষাপ্রতিষ্ঠানগুলোও অধিকহারে ভর্তি ফি ও মাসিক বেতন আদায় করছে, যা আইন ও নিয়ম বর্হিভুত। শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর প্রশ্নপত্র ফাঁস হচ্ছে, বিধিবর্হিভুতভাবে সরকারি পাঠ্যপুস্তক চোরাইভাবে অনুমোদনবিহীন প্রতিষ্ঠানগুলোতে পাচার হচ্ছে যার সঙ্গে এক শ্রেণির সিন্ডিকেট জড়িত।

এদের আইনের আওতায় এনে বিচার করতে হবে এবং আমাদের শিক্ষা ব্যবস্থাকে ধ্বংসের হাত থেকে রক্ষা করতে হবে। সময়োপযোগী সার্বজনীন একমুখী শিক্ষা প্রণয়ন ও বাস্তবায়নেরও দাবি জানান বক্তারা।

Print Friendly, PDF & Email