সারদায় মৈত্রী ভবন উদ্বোধন: সন্ত্রাসবাদ মোকাবেলায় শেখ হাসিনার প্রশংসা করলেন রাজনাথ সিং

প্রকাশিতঃ 9:58 pm | July 14, 2018

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

সন্ত্রাসবাদ মোকাবিলায় আওয়ামী লীগ সভানেত্রী, বঙ্গবন্ধু কন্যা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার উচ্ছ্বসিত প্রশংসা করেছেন বাংলাদেশে সফরত ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। তিনি বলেন, ‘ভারত-বাংলাদেশ সম্পর্ক এখন একটি উচ্চতায় পৌঁছেছে। আর এ সম্পর্কের বর্তমান অবস্থাকে আমাদের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সোনালী অধ্যায় বলে আখ্যায়িত করেছেন।’

রাজনাথ সিং আরো বলেন, দুটি দেশ অভিন্ন ভাষা, সংস্কৃতি, পরিবার ও আত্মীয়তার বন্ধনে এক বিশেষ সম্পর্ক বহন করে। ভবনটির নামই বলে দিচ্ছে আমাদের সম্পর্কের মূল সুর। তিনি বলেন, ‘বাংলাদেশ অস্থিতিশীলতা ও সন্ত্রাসী শক্তির মোকাবেলায় সবসময় হাতে হাত মিলিয়ে কাজ করেছে।

শুধু ভারত-বাংলাদেশ নয়, সমগ্র অঞ্চলে সন্ত্রাসবাদ একটি গুরুতর হুমকি হয়ে দাঁড়িয়েছে। এক্ষেত্রে সন্ত্রাসবাদ মোকাবিলায় বাংলাদেশের প্রধানমন্ত্রীর সর্বোচ্চ প্রশংসা করছি।’

শনিবার (১৪ জুলাই) দুপুরে রাজশাহীর সারদায় বাংলাদেশ পুলিশ একাডেমিতে ভারত-বাংলাদেশ মৈত্রী ভবন উদ্বোধন অনুষ্ঠানে রাজনাথ সিং এমন প্রশংসা করেন। এ সময় ভবনটিতে অত্যাধুনিক আইটি সেন্টারেরও উদ্বোধন করেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং ও বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

এই ভবনে রয়েছে অত্যাধুনিক ফরেনসিক ল্যাবরেটরি, ছদ্ম অপরাধ দৃশ্য, নকল থানা, কম্পিউটার ল্যাবসহ আইটি সেন্টার। এটি নির্মাণে খরচ হয়েছে ৬ কোটি ৮০ লাখ টাকা।

এই সময় ঢাকায় নিযুক্ত ভারতের হাই কমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা, পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) জাভেদ পাটোয়ারী, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, স্থানীয় সংসদ সদস্য ওমর ফারুক, রাজশাহীতে নিযুক্ত ভারতীয় সহকারী হাইকমিশনার অভিজিৎ চট্টোপাধ্যায় প্রমুখ উপস্থিত ছিলেন।

 

মৈত্রী ভবন উদ্বোধনের পর দুই দেশের পুলিশের মধ্যে দ্বি-পক্ষীয় সহযোগিতা বিষয়ক একটি সমঝোতা স্মারক সই হয়। এতে নিজ নিজ পক্ষে সই করেন বাংলাদেশ পুলিশ একাডেমির প্রিন্সিপাল নাজিবুর রহমান ও ভারতের হায়দরাবাদ প্যাটেল ন্যাশনাল পুলিশ একাডেমির পরিচালক ডি রানি ডলি বর্মণ। এর আগে দুপুর আড়াইটার দিকে সারদা পুলিশ একাডেমিতে পৌঁছান অতিথিরা।

সকালে রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকা সংলগ্ন যমুনা ফিউচার পার্কে ভারতের ভিসা সেন্টারের উদ্বোধন করেন রাজনাথ সিং। এ সময় বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালও ছিলেন। পরে প্লেনে রাজশাহী রওনা দেন তারা।

শুক্রবার (১৩ জুলাই) তিনদিনের সরকারি সফরে ঢাকায় পৌঁছেন রাজনাথ সিং। ভারতীয় হাইকমিশন থেকে জানানো হয়, রাজনাথ সিং বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে নিরাপত্তা, সীমান্ত ব্যবস্থাপনা, অবৈধ কার্যক্রম প্রতিরোধে সহযোগিতা এবং ভ্রমণ ব্যবস্থাপনাসহ দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয়ে আলোচনা করবেন।

বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রীর আমন্ত্রণে ঢাকায় এসেছেন তিনি। বাংলাদেশ ও ভারতের মধ্যে নিয়মিত ভিত্তিতে হওয়া স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকের প্রেক্ষাপটে এই সফর হচ্ছে। ২০১৬ সালের জুলাই মাসে নয়াদিল্লিতে সর্বশেষ স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ে বৈঠক অনুষ্ঠিত হয়।

রোববার (১৫ জুলাই) ভারত-বাংলাদেশ স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ের ষষ্ঠ বৈঠক যৌথভাবে সভাপতিত্ব করবেন আসাদুজ্জামান খাঁন কামাল ও রাজনাথ সিং।

এছাড়া শনিবার প্রশিক্ষণ ব্যবস্থাপনায় পারস্পরিক সহযোগিতা প্রতিষ্ঠা এবং প্রশিক্ষক ও প্রশিক্ষণার্থী বিনিময়ের জন্য হায়দ্রাবাদের সরদার বল্লভভাই প্যাটেল ন্যাশনাল পুলিশ একাডেমি এবং সারদায় বাংলাদেশ পুলিশ একাডেমির মধ্যে একটি সহযোগিতা স্মারক সই হয়েছে।

Print Friendly, PDF & Email