কোটা আন্দোলনকারীদের নিয়ে ঢাবি ভিসির সঙ্গে পুরোপুরি একমত নন কাদের

প্রকাশিতঃ 6:55 pm | July 09, 2018

সিনিয়র প্রতিবেদক, কালের আলো:

কোটা আন্দোলনকারীদের সব কাজই ‘জঙ্গিবাদের বহিঃপ্রকাশ’ বলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি ড. আখতারুজ্জামান যে বক্তব্য দিয়েছেন তার সঙ্গে আওয়ামী লীগ পুরোপুরি একমত নয় জানিয়েছেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

তিনি বলেন: আন্দোলনের সময় ভিসির বাড়িতে যে হামলার ঘটনা ঘটেছে তা পুরোপুরি জঙ্গি স্টাইলে হয়েছে। কিন্তু পুরো আন্দোলন জঙ্গিবাদের বহিঃপ্রকাশ বলে তিনি যে বক্তব্য দিয়েছেন তার সঙ্গে ঢালাওভাবে আমি একমত নই।

সোমবার দুপুরে রাজধানীর বনানীস্থ সেতু ভবনে দেশের সমসাময়িক রাজনৈতিক পরিস্থিতি নিয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করেন ওবায়দুল কাদের। এসময় কোটা আন্দোলন সংক্রান্ত প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থী ও চাকরিপ্রার্থীদের আশ্বস্ত করে তিনি বলেন: আমি বেশ কিছুদিন অসুস্থ ছিলাম। তেমন একটা খোঁজ খবর রাখতে পারিনি। তবে বলবো, কোটা সংস্কারে প্রজ্ঞাপন জারির বিষয়টি জটিল প্রক্রিয়া, সময় লাগবে। তবে কোটা সংস্কারের বিষয়ে সরকারের আন্তরিকতার ঘাটতি নেই। প্রধানমন্ত্রীর নির্দেশনায় কমিটি কাজ করছে।

‘‘একটি কমিটি গঠন করা হয়েছে। এতদিন কমিটি ছিল না। এখন ক্যাবিনেট সেক্রেটারির নেতৃত্বে একটি কমিটি কাজ করছে, ইতোমধ্যে বৈঠকও করেছে। তারা কিছু তথ্য-উপাত্ত সংগ্রহ করবে। দেশেই বাইরে থেকেও অভিজ্ঞতা নেওয়া হবে। সুতরায় আন্দোলনকারীদের বলবো প্রধানমন্ত্রী শেখ হাসিনার কথা আস্থা রাখুন’, বলেন ওবায়দুল কাদের।

বিএনপির আন্দোলনের হুমকি প্রসঙ্গে তিনি বলেন: বিএনপির নিজের আন্দোলন করার সামর্থ্য নেই, জনমত নেই। সাড়ে নয় বছর পার হয়ে গেল তারা আন্দোলন করতে পারেনি। তাদের আন্দোলনে কখনোই জনসম্পৃক্ততা ছিল না। তাই তারা বোমাসন্ত্রাস করেছে। এখন তারা জনবিচ্ছিন্ন।

‘‘নিজেরা আন্দোলনে ব্যর্থ হয়ে এখন অন্যের দাবি দাওয়াকে পুঁজি করতে চাইছে। আমরা জেনেছি বিদেশে পালিয়ে থাকা তাদের ভারপ্রাপ্ত চেয়ারপার্সন এ বিষয়ে দিকনির্দেশনা দিয়েছে। তারা চাইছে এখান থেকে যদি কোন ইস্যু বের করে আনা যায়। সরকারের কোন কথাই বিএনপির পছন্দের নয়।’’

খালেদা জিয়ার মুক্তির যে দাবি বিএনপি করছে তার জবাবে তিনি বলেন: খালেদা জিয়ার মুক্তি সরকারের হাতে নয়, এটা আদালতে ব্যাপার। আর খালেদা জিয়ার মুক্তি নিয়ে দেশের মানুষ চিন্তিত নয়, মানুষ এখন নির্বাচনমুখী।

কালের আলো/ওএইচ

Print Friendly, PDF & Email