বহুদূর যেতে পারে ভাগ্যে ভর করা আর্জেন্টিনা

প্রকাশিতঃ 11:28 am | June 27, 2018

খেলা প্রতিবেদক, কালের আলো:

রাশিয়া বিশকাপের বাছাইপর্ব থেকেই ভাগ্য অনেকটা টেনে আনছে আর্জেন্টিনাকে। আর বিশ্বকাপের মূল পর্বেও সেই ভাগ্যই দ্বিতীয় রাউন্ডে টেনে নিয়েছে মেসি-রোহোদের। দুই ক্ষেত্রেই নিজেদের সামর্থের পাশাপাশি ভাগ্যের ওপরই নির্ভর করতে হয়েছে তাদের।

রাশিয়া বিশ্বকাপের বাছাইপর্বে অনেকেই আর্জেন্টিনাকে বাতিলের খাতায় ফেলে দিয়েছিলো। কারণ বাছাইপর্বের নিজেদের শেষ ম্যাচে গত বছরের ১০ অক্টোবর ইকুয়েডরের বিপক্ষে কমপক্ষে দুই গোলের ব্যবধানে জেতা আর্জেন্টিনার জন্য সম্ভব নয় বলেই অনেকে ধরে নিয়েছিলো।

সেই ম্যাচে শুরুতেই গোল দিয়ে আর্জেন্টিনাকে পাহাড়সম চাপে ফেলে দিয়েছিলো ইকুয়েডর। সেই চাপের মধ্যে থেকেই হ্যাটট্রিক করে বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছিলেন বিশ্বের সেরা ফুটবলার লিওনেল মেসি। তিনি প্রমাণ করেছিলেন চাপের মধ্যে থাকলেও তার সেরাটা তিনি দিতে সক্ষম।

বাছাইপর্বের থেকে মূল পর্বের খেলায় আরও বড় বাধার মুখোমুখি হতে হয়েছে আর্জেন্টিনাকে। প্রথম ম্যাচে ড্র এবং পরের ম্যাচে ক্রোয়েশিয়ার কাছে হেরে আস্তাকুড়ে নিক্ষিপ্ত হয়েছিলো আর্জেন্টিনা। সেখান থেকে নিরাপদে উঠে দ্বিতীয় রাউন্ডে যাওয়া সহজ কোনও কাজ ছিলো না। আর তারসব আর্জেন্টিার একার হাতেও ছিলো না।

তিনটি শর্ত পূরণ হলেই দ্বিতীয় রাউন্ডে যাবে আর্জেন্টিনা। এমন সমীকরণে দাঁড়িয়ে সেই দ্বিতী রাউন্ডে পাঁ রেখেছে মেসি-ডি মারিয়ারা। এই বন্ধুর পথে তাদের পথের কাটা নিজে থেকেই সরিয়ে দিয়েছে তাদের ভাগ্য।

ভাগ্য আর নিজেদের সামর্থ দিয়ে এখন পর্যন্ত পাহাড় ডিঙিয়েছে আর্জেন্টিনা। আর এই ভাগ্য যদি সহায় থাকে তাহলে চলতি বিশ্বকাপে বহুদূর যেতে পারে আর্জেন্টিনা। সেই বহুদূরের পথে আর্জেন্টিনার প্রথম বাধা ফ্রান্স। তাদের বিপক্ষে জিততে গেলে আর্জেন্টনার মাঠের খেলা আরও ক্ষুরধার করতে হবে মেসিদেরকে।

ফ্রান্স বাধা টপকাতে পারলে তাদের পরের প্রতিপক্ষে হবে রাশিয়া ও পর্তুগালের মধ্যে যে কোনও একদল। ভাগ্য যদি এভাবে তাদের সঙ্গে থাকে তবে কে বলতে পারে এক এক করে ম্যাচ জিতে সেই স্বপ্নের ট্রফিতে হাত ছোঁয়াবে না আর্জেন্টিনা।

কালের আলো/ওএইচ

Print Friendly, PDF & Email