পুলিশের মনেও জমে থাকে বহু কষ্ট

প্রকাশিতঃ 12:01 pm | May 13, 2020

রাজুব ভৌমিকঃ

পুলিশের কাঁধে বিশ্ব চড়ে বেড়ায়। তাদের বিশ্বাস, শক্তি, কর্তব্য-বোধ ঠিক শক্ত মাটির মতো-যার উপর দিয়ে তাঁরা ভারসাম্য বজায় রেখে প্রতিনিয়ত বিশ্বকে কাঁধে করে চড়ে বেড়ায়। কিন্তু মাঝে মাঝে সে বোঝা এত ভারি হয় যে তাদের মেরুদণ্ডে প্রচণ্ডরকমের ব্যথা হয়।

তাই পুলিশ সুপারম্যান হওয়া স্বত্ত্বেও তাঁদের এই রকম মাটির উপর বসে মেরুদণ্ডের ব্যথা কিছুটা শিথিল করতে হয়। তারপর আবার তাঁকে উঠে দাঁড়াতে হয়। কারণ এটাই পুলিশের ধর্ম। তা না হলে যে সর্বত্র হাহাকার নেমে আসবে।

একবার ভেবে দেখুন কোথাও কোনো পুলিশ নেই। পুলিশবিহীন আপনার কল্পনার রাজ্যটি কেমন? নিশ্চয় শুভ না? শুধু ধর্ম এবং মানবতা-বোধ পৃথিবীকে টিকিয়ে রাখতে পারবে না। পৃথিবী একটি ঠেলাগাড়ি যাকে পুলিশই ঠেলে তার গন্তব্যে পৌঁছায়।

পুলিশের মাথা গুজে বসে থাকার এই ছবিতে কত কষ্ট লুকিয়ে আছে তা একমাত্র পুলিশ সদস্যরাই জানে। না-এই কষ্ট জনগণের সেবার জন্য নয়। এই কষ্টে জমা আছে বহু দিন ধরে নিকটজনকে না দেখার কষ্ট। এই কষ্টে জমা আছে দু’বেলা মায়ের হাতে না খেতে পারার কষ্ট।

এই কষ্টে জমা আছে সেবা দিয়েও পাবলিকদের মুখে অকথ্য ভাষায় গালি খাওয়ার কষ্ট। এই কষ্টে জমা আছে একটানা আট ঘণ্টা না ঘুমাতে পারার কষ্ট।

এই কষ্টে জমা আছে বন্ধুদের সাথে আড্ডা না দিতে পারার কষ্ট। এই কষ্টে জমা আছে ভোরে ঘাসের উপর শিশির না দেখার কষ্ট। এই কষ্টে জমা আছে পুকুরে জাল মেরে মাছ না ধরাতে পারার কষ্ট। এই কষ্টে জমা আছে ঘুম থেকে জেগে সন্তানের মুখ না দেখার কষ্ট।

এই কষ্টে জমা আছে স্ত্রীকে প্রতিরাতে একলা ঘুমাতে বাধ্য করার কষ্ট। এই কষ্টে জমা আছে হাজারো কথা প্রিয়জনকে না বলার কষ্ট। এই কষ্টে জমা আছে পুকুরে নামিয়ে গোসল না করার কষ্ট। এই কষ্টে জমা আছে পরিবারের সাথে একসাথে না খেতে পারার কষ্ট।

এই কষ্টে জমা আছে বিধাতার ঘরে গিয়ে না ডাকার কষ্ট। এই কষ্টে জমা আছে বৃষ্টিতে ভিজে রৌদে শুকানোর কষ্ট। এই কষ্টে জমা আছে ছয় ঋতুকে না বুঝতে পারার কষ্ট। এই কষ্টে জমা আছে সব কষ্ট ভুলে যাওয়ার সব উচ্ছিষ্ট।

লেখক: পুলিশ

Print Friendly, PDF & Email