করোনার ওষুধ ‘রেমডেসিভির’ ব্যবহারের অনুমোদন দিল যুক্তরাষ্ট্র

প্রকাশিতঃ 1:21 pm | May 02, 2020

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে অর্ধ-লক্ষাধিক মানুষের মৃত্যুর রোগীদের চিকিৎসায় পরীক্ষামূলক ওষুধ ‘রেমডেসিভির’ ওষুধ ব্যবহারের অনুমোদন দিয়েছে দেশটির দ্য ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন। নিউইয়র্ক পোস্ট এ তথ্য প্রকাশ করেছে।

শুক্রবার (০১ মে) আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানায়, করোনা আক্রান্ত গুরুতর অসুস্থ রোগীর ক্ষেত্রে রেমডেসিভির ব্যবহার করার কথা জানিয়েছে এফডিএ।

খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ) কমিশনার স্টিফেন হান বলেন, কোভিড-১৯ এ আক্রান্ত রোগী যারা হাসপাতালে চিকিৎসা নেবেন তাদের জন্য এই ওষুধটি ব্যবহার করা হবে।

এর আগে বুধবার (৩০ এপ্রিল) রেমডেসিভির করোনাভাইরাস রোগীদের চিকিৎসার জন্য কার্যকর বলে প্রমাণিত হয়েছে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ও আমেরিকার ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকশন ডিজিজেসের পরিচালক অ্যান্থনি এস ফাউসি।

তিনি বলেন, সকল তথ্য প্রমাণের ভিত্তিতে দেখা যায় যে, রেমিডেসিভির প্রয়োগের ফলে করোনা আক্রান্ত রোগী দ্রুত সুস্থ হয়ে যাচ্ছেন। গিলিয়াড সায়েন্সেসের তৈরি রেমডেসিভির ওষুধ এর আগে ইবোলা চিকিৎসায় ব্যবহার করা হয়।

হোয়াইট হাউসে ন্যাশনাল ইন্সটিটিউট অফ অ্যালার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজিজ-এর তত্ত্বাবধানে বিশ্বের বিভিন্ন প্রান্তের ১০৬৩ মানুষের ওপর পরিচালিত একটি গবেষণার তথ্য তুলে ধরেন ফাউসি। এদের বেশির ভাগের মধ্যে রেমডেসিভির দেওয়া হয়েছিল। এতে দেখা গেছে রেমডেসিভির গ্রহণকারীরা গড়ে ১১ দিনের মধ্যে সুস্থ হয়ে উঠেছেন।

কালের আলো/এনআর/বিএম

Print Friendly, PDF & Email