নেইমার-জেসুসকে ঘিরেই স্বপ্নের জাল সেলেকাওদের

প্রকাশিতঃ 8:35 pm | June 17, 2018

 অ্যাক্টিং এডিটর, কালের আলো:

সেই শৈশব থেকেই বিশ্বকাপ জয়ের স্বপ্ন দেখেন নেইমার দ্যা সিলভা সান্তোস জুনিয়র। নিজে একাধিকবার বলেছেন এই কথা। ২৬ বছর বয়সী বিশ্বের সেরা এই ফরোয়ার্ড মাত্র চার বছর আগে নিজ দেশে সেই সুযোগ পেয়েও হাতছাড়া করেছিলেন। কলম্বিয়ার বিপক্ষে মেরুদন্ডে ভয়ঙ্কর চোট নিয়ে আগেভাগেই বিশ্বমঞ্চকে বিদায় জানিয়েছিলেন।

আর এর প্রভাব পড়েছিল গোটা দলের ওপরই। বেলো হরাইজান্তের জার্মানীর কাছে নিজ দলের ৭-১ গোলে হারার সেই দু:সহ স্মৃতি ভুলেই এবারের বিশ্বকাপটা নিজের জন্য করতেই আঁটঘাট বেঁধেই নেমেছেন এই মহাতারকা। বিশ্বকাপের আগের দু’টি প্রস্তুতি ম্যাচে তাঁর দুই গোলে দুর্দান্ত জয় পেয়েছে সেলেকাওরা।

ফুটবল মহাযজ্ঞে হেক্সা জয়ের মিশন নিয়েই রোববার (১৭ জুন) বাংলাদেশ সময় রাত ১২ টায় সাম্বার দেশ ব্রাজিল মুখোমুখি হবে ইউরোপের অনিন্দ্য সুন্দর দেশ সুইজারল্যান্ডের।

বলতে দ্বিধা নেই, লা নাটি তো বটেই অন্যান্য দলের বিপরীতেও সেলেকাওরা স্বপ্নের জাল বুনছে রেকর্ড ২২২ মিলিয়ন ইউরোতে বার্সা থেকে প্যারিস সেন্ট জার্মেইয়ের (পিএসজি) নাম লেখানো বিশ্বকাপের ২১ তম আসরের অন্যতম এ নক্ষত্রকে ঘিরেই।

এখন অবধি ব্রাজিল ফুটবলের প্রধান ভরসা হিসেবেই বিবেচনা করা হচ্ছে তাকেই। ২০ কোটি মানুষের পাহাড়সমান প্রত্যাশার চাপ তাঁর কাঁধে। এই ফুটবলারের পাশাপাশি আলো ছড়াতে পারেন ম্যানচেষ্টার সিটির তারকা গ্যাব্রিয়েল জেসুস, উইলিয়ান, মার্সেলো ও কুতিনহোরা। ফুটবলের মাঠে এমনটি সম্ভব হলে আবারো সাম্বা নৃত্যের ঢেউ উঠবে গ্যালারিতে।

অবশ্য দলের কোচ তিতের থিউরি এক নেইমারের ওপর ভরসা না করে টিম স্পিরিটকে গুরুত্ব দিয়ে সুইসদের পাশাপাশি অন্যান্য দলকে হারিয়ে হেক্সা নিশ্চিত করার দৃঢ় সংকল্প ফিফা র‌্যাংকিংয়ে দুই নম্বরে থাকা এই দলটির।

ফুটবলের নতুন জাদুকর নেইমার গতি, দু’পায়ের ফিনিশিং দক্ষতা ও ড্রিবলিং’র মাধ্যমে গত বিশ্বকাপ থেকেই বিস্ময় জাগিয়ে আসছেন। নিজের প্রথম বিশ্বকাপেও তিনি চার গোল করেছিলেন। এই বিশ্বকাপ শুরুর আগের দু’টি প্রস্তুতি ম্যাচেও জ্বলে ওঠেছেন তিনি।

নেইমারের পাশাপাশি কোচ আদেনোর লিওনার্দো বাচ্চি ওরফে তিতের তুণে আরেক ভয়ঙ্কর অস্ত্রের নাম গ্যাব্রিয়েল জেসুস। ২০১৬ সালে ব্রাজিলের অলিম্পিক শিরোপা জয়ে অন্যতম কৃতিত্বের দাবিদার ২০ বছর বয়সী এই ফরোয়ার্ড।

ম্যানচেষ্টার সিটির হয়ে ইংলিশ ফুটবলেও রীতিমতো সাড়া ফেলে দেয়া এ সম্ভাবনায় ফুটবলার হয়ে ওঠতে পারেন ব্রাজিলের হেক্সা জয়ের অন্যতম কারিগর।

বিশ্বের সেরা ফুটবলারের মুকুট নিজের মাথায় তুলতে নিজের সেরাটাই দলকে দিতে চাইবেন এই তারকা। সুইজারল্যান্ডের বিপক্ষেও আক্রমণভাগে নেইমারের সঙ্গে জুটি বাঁধবেন।

গোল করার দক্ষতার পাশাপাশি নেইমারের মতোই ড্রিবলিং আর গতিতে ছুটতে পারেন ব্রাজিলিয়ান ক্লাব আনহানগুয়েরাত থেকে ওঠে আসা নজরকাড়া এই ফুটবলার।

আবার নেইমার-জেসুসরা যে সুইসদের বিপক্ষে ম্যাচ দিয়ে এবারের বিশ্ব আসর শুরু করতে যাচ্ছেন তাঁরা মোটেও তুচ্ছাতিতুচ্ছ কোন দল নয়। ফিফা র‌্যাংকিংয়ে ৬ নম্বরে থাকা এই দলটি ১১ বার বিশ্বকাপে অংশ নিলেও ১৯৩৪, ১৯৩৮ ও ১৯৫৪’র বিশ্বকাপে কোয়ার্টার ফাইনাল পর্যন্ত যেতে সক্ষম হয়েছিল।

এই দলটিতেও রয়েছে নামি অনেক তারকা ফুটবলার। সিরি’ আ লীগে খেলা অধিনায়ক স্টিফেন লিচেস্টেইনার ও রদ্রিগুয়েজ আক্রমণভাবে বিপদজনক হয়ে উঠতে পারেন ব্রাজিলিয়ানদের জন্য। ২৬ বছর বয়সী জাদরান শাকিরিই বা কম কিসে? তিনিও তো দলটির অন্যতম চালিকাশক্তি।

২০১৪ বিশ্বকাপে হন্ডুরাসের বিপক্ষে শাকিরি হ্যাট্টিক করে সুইসদের দ্বিতীয় রাউন্ডে নিয়ে গিয়েছিলেন। ৬৬ টি আন্তর্জাতিক ম্যাচে ২০ গোল রয়েছে তাঁর ঝুলিতে।

এসব ফুটবলারদের পাশাপাশি সেলেকাওদের সঙ্গে লা নাটিদের লড়াইটা হবে ডাগআউটেও। আর এর মূল কারণ, ব্রাজিলের তিতে কিংবা সুইসদের কোচ ভøাদিমির পেটকোভিচ প্রথমবারের মতো কোন জাতীয় দলের কোচ হিসেবে দায়িত্ব পালন করছেন।

অর্থাৎ, বিশ্ব মঞ্চে এবার অভিষেক ঘটতে যাচ্ছে তাদেরও। ফলে এই দুই কোচের দ্বৈরথ সাইডলাইনে নিজেদের শ্রেষ্ঠত্ব প্রমাণের জন্যও। অবশ্য এক্ষেত্রে কিছুটা এগিয়ে থাকবেন ৫৬ বছর বয়সী এই ব্রাজিলিয়ান।

তিনি মাত্র দুই বছর আগে সেলেকাওদের দায়িত্ব নিয়ে দলটিকে আমুল বদলে দিয়েছেন। রক্ষণভাগ, মধ্যমাঠ ও আক্রমণভাগ-এই তিন শাখাতেই শক্তিশালী করে তুলেছেন দলকে। তাঁর হাত ধরেই হেক্সা জয়ে উন্মুখ নেইমার, জেসুস ও মার্সেলোরা।

কালের আলো/এমকে/ওএইচ

Print Friendly, PDF & Email