ফরিদগঞ্জ থানার ওসির নামে ফেসবুকে গুজব ছড়ানোয় গ্রেফতার ২

প্রকাশিতঃ 3:36 pm | May 01, 2020

কালের আলো সংবাদদাতা:

ফরিদগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার নামে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে গুজব ও মিথ্যা সংবাদ ছড়ানোর অভিযোগে দুইজনকে গ্রেফতার করেছে পুলিশ।

গ্রেফতারকৃতরা হলেন- মামুন হোসাইন রুবেল ও শাহপরান আলম খান রাব্বি।

শুক্রবার(০১ মে) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৯ এপ্রিল ফেসবুকে জেরিন আফরিন রুমা (Jarine Afrine Ruma) নামের একটি অ্যাকাউন্ট একটি পোস্ট দিয়ে বলা হয়,‘ফরিদগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ত্রাণ দেওয়ার কথা বলে এক তরুনীকে ধর্ষণ করেছেন’।

মিথ্যা তথ্যের পোস্টটি দৃ‌স্টিতে আসার সাথে সাথেই বিষয়টি নিয়ে তদন্তে নামে চাঁদপুর জেলা পুলিশ ও বাংলাদেশ পুলিশের সাইবার টিম।

বিষয়টি আঁচ করতে পেরে ওই আইডি থেকে তড়িঘড়ি করে নিজের দোষ স্বীকার করে এবং ক্ষমা প্রার্থনা করে আরেকটি পোস্ট দেওয়া হয়। সেই পোস্টে উল্লেখ করা হয়, করোনা ভাইরাস মহামারীর সময়ে বাংলাদেশ পুলিশের চলমান মানবিক কার্যক্রমকে প্রশ্নবিদ্ধ করতে এবং গুজব রটানোর উদ্দেশে স্থানীয় এক ব্যক্তির প্ররোচনায় তিনি প্রথম পোস্টটি করেছিলেন। ওসির বিরুদ্ধে তিনি পূর্বে যে পোস্ট দিয়েছেন, আসলে তেমন কোনো ঘটনা-ই ঘটেনি। যে তরুনীর ধর্ষিত হওয়ার কথা তি‌নি বলেছেন, প্রকৃতপক্ষে তি‌নি তাকে চিনেন না বা ওই নামে আদৌ কেউ রয়েছেন বলে তার জানা নেই।


সেখানে আরও বলা হয়, উ‌ল্লি‌খিত স্থানীয় ব্য‌ক্তির প্ররোচনায় ইন্টারনেট থেকে তিনি অচেনা একটি মেয়ের ছবি ডাউনলোড করে পোস্টে জুড়ে দিয়েছেন। ‌গুজব রটানোর কারনে তি‌নি ল‌জ্জিত উল্লেখ করে ক্ষমা প্রার্থনা করেন।

পরবর্তীতে অভিযান চালিয়ে ফেইক অ্যাকাউন্টটির প্রকৃত ব্যবহারকারীসহ দু’জনকে আটক করেছে পুলিশ।

তাদের বিরুদ্ধে ডি‌জিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করা হয়েছে বলেও জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে।

কালের আলো/বিএএ

Print Friendly, PDF & Email