তুচ্ছাতিতুচ্ছ বৃষ্টি, ময়মনসিংহে ভিজেই নামাজ আদায় মুসল্লীদের

প্রকাশিতঃ 1:19 pm | June 16, 2018

বিশেষ প্রতিবেদক, কালের আলো:

ঈদের নামাজ শুরু হবার মিনিট দশেক আগে থেকেই শুরু হলো গুড়িগুড়ি বৃষ্টি। মুসল্লীদের উদ্দেশ্যে ময়মনসিংহ পৌরসভার মেয়র মো: ইকরামুল হক টিটু যখন বক্তব্য শুরু করলেন তখন ছন্দপতন ঘটিয়ে নেমে এলো অঝোরধারায় বৃষ্টি।

আকাশের হাবভাব বুঝে ঈদগাহে যাওয়ার আগেই যারা সঙ্গে ছাতা নিয়েছিলেন প্রথমে ভাবা হয়েছিল তারা ভাগ্যবান। ছাতাবিহীন মুসল্লীদের কেউ কেউ হুলস্থুল ছুটোছুটি শুরু করলেন। অনেকেই আশ্রয় নিলেন মসজিদে। তবে বেশিরভাগ মুসল্লীই মাথার ওপর মেলে ধরলেন ছাতা। তারা সিদ্ধান্ত নিলেন ভিজে কাক হয়েই ঈদুল ফিতরের নামাজ আদায় করবেন।

শনিবার (১৬ জুন) সকাল সাড়ে ৮ টায় ময়মনসিংহ নগরীর আঞ্জুমান ঈদগাহ মাঠে ঈদের প্রধান জামাত মুসল্লীরা আদায় করলেন বৃষ্টি মাথায় নিয়েই। অবিবেচক বৃষ্টিতে জায়নামাজ ও শরীর ভিজে টইটুম্বর হলেও মুসল্লীরা ঠিকই নামাজ আদায় করলেন। মুসল্লীদের অমিত দৃঢ়তার কাছে হার মানলো বৃষ্টির দাপট।

এক মাস সিয়াম সাধনার পর ব্যাপক উৎসাহ-উদ্দীপনা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্যে দিয়ে ময়মনসিংহে উদযাপিত হচ্ছে পবিত্র ঈদুল ফিতর। শনিবার (১৬ জুন) সকাল থেকেই নগরীর আঞ্জুমান ঈদগাহ মাঠে ঈদের নামাজের জন্য মুসল্লিদের ঢল নামে।

সকাল সাড়ে ৮ টায় এ ঈদগাহ মাঠে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয়। নামাজ শুরু হবার আগেই ঈদগাহ মাঠ কানায় কানায় ভরে ওঠে। এই ঈদগাহ মাঠ পূর্ণ হয়ে নামাজের কাতার ছড়িয়ে পড়ে পাশের সড়কেও। সেখানে বৃষ্টিমুখরতার মধ্যেও জায়নামাজ বিছিয়ে নামাজ আদায় করেন মুসল্লীরা।

ঈদের জামাতের আগে মুসল্লীদের সঙ্গে ঈদ শুভেচ্ছা বিনিময় অনুষ্ঠানে বক্তব্য রাখেন ময়মনসিংহ পৌরসভার মেয়র ও আওয়ামীলীগ নেতা মো: ইকরামুল হক টিটু।

এ সময় ময়মনসিংহের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মহসিন উদ্দিন, ময়মনসিংহ দক্ষিণ জেলা বিএনপি’র সভাপতি এ.কে.এম.মোশাররফ হোসেন, জেলা জাসদের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট সাদিক হোসেন, মহানগর যুবলীগের আহবায়ক মোহাম্মদ শাহীনুর রহমান, জেলা ছাত্রলীগ সভাপতি রকিবুল ইসলাম রকিবসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ প্রধান এ ঈদগাহে নামাজ আদায় করেন।

ঈদের জামাত শেষে বৃষ্টির মধ্যেও কোলাকুলির চিরায়ত দৃশ্য ছিল ঈদ উৎসবের অন্যতম প্রধান আকর্ষণ। সব ভেদাভেদ ও দু:খ-কষ্ট ভুলে ভেজা শরীরেই হাজার হাজার মুসল্লী একে অপরের সঙ্গে কোলাকুলি ও ঈদ শুভেচ্ছা বিনিময় করেন।

ঈদের জামাত শেষে মুসলিম উম্মাহ ও দেশের সুখ-শান্তি ও সমৃদ্ধি কামনা করে মোনাজাত করা হয়। এ মাঠেই সকাল সাড়ে ৯ টার দিকে ঈদের দ্বিতীয় জামাত অনুষ্ঠিত হয়।

কালের আলো/এএ

Print Friendly, PDF & Email