না ফেরার দেশে বলিউড অভিনেতা ইরফান খান

প্রকাশিতঃ 1:13 pm | April 29, 2020

শোবিজ ডেস্ক, কালের আলো:

ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রাপ্ত অভিনেতা ইরফান খান আর নেই। বুধবার (২৯ এপ্রিল) সকালে মুম্বাইয়ের কোকিলাবেন ধিরুবাই আম্বানি হাসপাতালে মৃত্যুবরণ করেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৫৩ বছর।

শারীরিক অবস্থা হঠাৎ অবনতি হওয়ার কারণে মঙ্গলবার (২৮ এপ্রিল) মুম্বাইয়ের কোকিলাবেন ধিরুবাই আম্বানি হাসপাতালে ভর্তি করা হয়েছিলো ইরফান খানকে। সেখানে নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্রে (আইসিইউ) ভেন্টিলেশনে রাখা হয়েছিল তাকে।

২০১৮ সালের মে মাসে নিওরোএন্ডোক্রাইন টিউমারে আক্রান্ত হন ইরফান খান। পরে উন্নত চিকিৎসার জন্য লন্ডনে গিয়েছিলেন বলিউডের এই অভিনেতা।

‘সালাম বোম্বে’ ছবির মধ্য দিয়ে বলিউড ইন্ডাস্ট্রিতে পা রাখেন ইরফান খান। অস্কারে মনোনয়ন পেয়েছিলো ছবিটি। এরপর তাকে দেখা গেছে ‘হাসিল’ ও ‘মকবুল’-এ। ছবি দুটিতে ভিলেনের চরিত্রে অভিনয় করেছিলেন তিনি। যার সুবাদে ফিল্মফেয়ারে সেরা খলনায়কের পুরস্কারটি ঘরে তোলেন বলিউডের এই অভিনেতা।

এরপর এক এক করে ভক্তদের উপহার দিয়েছেন ‘লাইফ ইন অ্যা মেট্রো’, ‘পান সিং তোমার’, ‘দ্য লাঞ্চ বক্স’, ‘হায়দার’, ‘গুন্ডে’, ‘তালভার’, ‘পিকু’ ও ‘হিন্দি মিডিয়াম’।

সবশেষ ‘অ্যাংরেজি মিডিয়াম’ ছবিতে দেখা গেছে ইরফান খানকে। এটি ‘হিন্দি মিডিয়াম’-এর সিক্যুয়েল। ক্যানসার চিকিৎসা শেষে এই ছবিটির মাধ্যমে বড় পর্দায় ফিরেছেন তিনি।

শুধু হিন্দি নয়, ইরফান খান অভিনয় করেছেন হলিউড ও বাংলা ছবিতেও। এ তালিকায় রয়েছে ‘দ্য ওয়ারিয়র’, ‘দ্য দার্জেলিং লিমিটেড’, ‘স্লামডগ মিলিনিয়র’, ‘নিউ ইয়র্ক আই লাভ ইউ’, ‘দ্য আমেজিং স্পাইডার-ম্যান’, ‘লাইফ ইন অ্যা পাই’, ‘জুরাসিক ওয়ার্ল্ড’ এবং ‘দ্য ইনফার্নো’।

কালের আলো/এসআর/বিএম

Print Friendly, PDF & Email