এখনই সারা দেশ লকডাউন করা দরকার : বিএনপি

প্রকাশিতঃ 8:21 pm | April 05, 2020

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

প্রাণঘাতি করোনাভাইরাসের প্রাদুর্ভাব ছড়িয়ে পড়া রোধ করতে এখনই সারা দেশ লকডাউন করা দরকার বলে মনে করে বিএনপি।

দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, অবশ্যই লকডাউন প্রয়োজন। এখনই সারা দেশ লকডাউন করা দরকার। আমরা মনে করি, একাত্তরে যেভাবে যুদ্ধ করে দেশ স্বাধীন করেছি, এবারও সবাই ঐক্যবদ্ধ হয়ে এই সংকট কাটিয়ে উঠতে পারব। তবে তার জন্য প্রয়োজন সময়োপযোগী সিদ্ধান্ত।

রোববার(০৫ এপ্রিল) বিকেলে রাজধানীর উত্তরায় নিজ বাসায় আয়োজিত সংবাদ সম্মেলনে মির্জা ফখরুল ইসলাম আলমগীর এসব কথা বলেন। সংবাদ সম্মেলনটি বিএনপির অফিশিয়াল ফেসবুক পেজে সরাসরি প্রচার করা হয়।

এর আগে সকালে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে দেশে সম্ভাব্য অর্থনৈতিক ক্ষতি মোকাবিলায় সরকারের কর্মপরিকল্পনা ঘোষণা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এতে পাঁচটি প্যাকেজে মোট ৭২ হাজার ৭৫০ হাজার কোটি টাকার প্রণোদনা প্যাকেজের ঘোষণা দেন। যা জিডিপির ২.৫২ শতাংশ।

গতকাল শনিবারই সংবাদ সম্মেলনে করোনাভাইরাসজনিত বৈশ্বিক মহামারির কারণে বাংলাদেশের অর্থনীতিতে সম্ভাব্য মহাদুর্যোগ মোকাবিলায় ৮৭ হাজার কোটি টাকার অর্থনৈতিক প্যাকেজ প্রস্তাবনা দেয় বিএনপি। যা জিডিপির তিন শতাংশ।

মূলত সরকারের ঘোষিত প্রণোদনা প্যাকেজ নিয়ে দলের প্রতিক্রিয়া জানাতেই সকালে সংবাদ সম্মেলনে আসেন মির্জা ফখরুল। একে ‘গরিব মানুষের জন্য অনুদান নয়, ব্যবসায়ীদের জন্য ঋণ প্যাকেজ’ বলে অভিহিত করে তিনি বলেন, ‘এটা দিয়ে চলমান সংকট নিরসন হবে না।’

বিএনপির মহাসচিব বলেন, ‘আমরা আশা করেছিলাম, আরো বিস্তৃত করে কিছু করবেন প্রধানমন্ত্রী। কিন্তু তা তিনি করেননি। তিনি অনেক বিষয় এড়িয়ে গেছেন। জাতি তার কাছে এমনটি আশা করেনি।’

কালের আলো/পিএম

Print Friendly, PDF & Email