পথে পথে সেনাবাহিনীর জীবাণু নাশক স্প্রে কার্যক্রম (ভিডিও)

প্রকাশিতঃ 6:01 pm | March 27, 2020

বিশেষ সংবাদদাতা, কালের আলো :

ঘরে থাকার এক যুদ্ধ। ফলে সব নীরব, নিস্তব্ধ। জনশুন্য সড়ক, মহাসড়ক। পুরো দেশজুড়ে চলছে কোয়ারেন্টাইন বা সঙ্গনিরোধ।

আরও পড়ুন: বক্সের মাধ্যমে দূরত্ব চিহ্নিত; সেনাবাহিনীর কর্মযজ্ঞে দেশজুড়ে স্বস্তির সুবাতাস (ভিডিও)

একজনের সঙ্গে আরেকজনের সামাজিক দূরত্ব বজায় রাখতে দেশের ৬১ টি জেলায় সক্রিয় তৎপরতা চালিয়ে যাচ্ছে বাংলাদেশ সেনাবাহিনী।

ঘরের মধ্যে নিজেদের বন্দি রেখে জীবনযুদ্ধে প্রত্যেককে জয়ী করতে সরকারের নির্দেশে বেসামরিক প্রশাসনকে কার্যকর সহায়তা দিচ্ছে সেনা সদস্যরা। কেবল বাঙালির একা এই যুদ্ধে অবতীর্ণ হলেই না কথা ছিল! একই রকম যুদ্ধ চলছে বিশ্বের বিভিন্ন দেশে দেশে।

আরও পড়ুন: প্রধানমন্ত্রীর সিদ্ধান্তকে স্বাগত; করোনাভাইরাস মোকাবেলায় মাঠে সেনাবাহিনী

জরুরি প্রয়োজনে যারা রাস্তায় বেরিয়েছেন তারা পথে পথে সেনাবাহিনী ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর জিজ্ঞাসাবাদের মুখে পড়েছেন। বাধ্য হচ্ছেন ঘরে ফিরতে। রাজপথ ও অলিগলিতেও রাজ্যের নীরবতা।

বাসস্ট্যান্ডগুলোতে থমকে আছে গাড়ির চাকা। সেখানে সারি সারি দাঁড়িয়ে দুরপাল্লার বাস। এ যেন অচেনা এক বাংলাদেশ। যেখানে থেমে গেছে সব কোলাহল।

ইতোমধ্যেই আন্ত:বাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) জানিয়েছে, সেনাবাহিনীর ২৯০টি দল ৬১ জেলায় করোনাভাইরাস নিয়ন্ত্রণে স্থানীয় প্রশাসনের সঙ্গে একযোগে কাজ করেছে।

আরও পড়ুন: করোনা নিয়ন্ত্রণে সেনাবাহিনীর কর্মপরিকল্পনা, ডিসিরা রিকুইজিশন দিলে হবে ‘ক্যাম্প’ স্থাপন

বাইরে কোন ক্যাম্প স্থাপন না করে স্থানীয় সেনানিবাস থেকেই এই কার্যক্রম পরিচালনা করছে। সারাদেশে এই কার্যক্রমে সেনাবাহিনীর আড়াই হাজারের অধিক সদস্য দায়িত্ব পালন করছেন।

করোনার ভয়াল সংক্রমণ থেকে মানুষকে রক্ষা করতে সেনাবাহিনীর টহল গাড়িতে ‘পরিষ্কার-পরিচ্ছন্ন জীবন যাপন করুন’ ‘বিদেশ ফেরত সকলে নিজ নিজ ঘরে অবস্থান করুন, ‘নিরাপদ সামাজিক দূরত্ব বজায় রাখুন’ লেখা স্টিকারও দেখা গেছে।

এই মহামারি ঠেকাতে সচেতনতামূলক প্ল্যাকার্ড হাতে মাইকিং করা হচ্ছে। তাদের প্ল্যাকার্ডে শোভা পাচ্ছে- ‘আতঙ্ক না ছড়াই, সতর্ক থাকি সাহায্য করি’, ‘বিদেশ থেকে এসেছি যারা, কোয়ারেন্টাইনে থাকবো তারা’, ‘ঘন ঘন হাত ধুই, করোনা থেকে নিরাপদ রই।’

আরও পড়ুন: বক্সের মাধ্যমে দূরত্ব চিহ্নিত; সেনাবাহিনীর কর্মযজ্ঞে দেশজুড়ে স্বস্তির সুবাতাস (ভিডিও)

এছাড়া রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় প্রবাসীদের হোম কোয়ারেন্টাইন নিশ্চিতের পাশাপাশি পথে পথে জীবাণুনাশক স্প্রে কার্যক্রম চালিয়ে যাচ্ছেন সেনা সদস্যরা। করোনা সংক্রমণ ঠেকাতে সেনাবাহিনীর খোলা জিপে প্লাস্টিকের পানির ট্যাঙ্কি বসিয়ে জীবাণুনাশক ব্লিচিং পাউডার মিশ্রিত পানি ছেটানো হচ্ছে।

সড়ক জীবাণুমুক্ত করার এমন তৎপরতা বৃহস্পতিবার (২৬ মার্চ) থেকে দেশের বিভিন্ন প্রান্তে চলছে জোরেশোরে।

প্রতিদিন নিয়ম করেই জীবাণু ধ্বংসকারী রাসায়নিক স্প্রে ছেটানো হবে বলে জানিয়েছে বাহিনীটির দায়িত্বশীল বিভিন্ন সূত্র। ভাইরাস ধ্বংস করতে সেনাবাহিনীর এমন কার্যক্রম সাধারণ মানুষের মাঝে প্রশংসা কুড়িয়েছে।

বিভিন্ন স্থানে সেনাবাহিনীর টহল দলের গাড়ি থামিয়ে নির্ধারিত পরিচ্ছন্ন ব্যক্তিকে দিয়ে গাড়ির চারপাশে স্যানিটাইজার ছিটানোর দৃশ্যও চোখে পড়েছে।

সূত্র জানায়, চীনের উহাইন ও ভারতেও এই পদ্ধতি ব্যবহার করে উপকারিতা পাওয়া গেছে। সেই পদ্ধতি অনুসরণ করে দেশের বিভিন্ন জেলায় সেনাবাহিনীর কারোনাভাইরাসের জীবাণু বিনাশ কার্যক্রম পরিচালিত হচ্ছে।

পানি ও ব্লিচিং পাউডার মিশ্রণ করে ছেটানোর এই পদ্ধতিতে প্রতিটি সড়ক জীবাণুমুক্ত করা সম্ভব হবে বলে মনে করছেন সেনা কর্মকর্তারা।

এই কার্যক্রম চলমান রাখতে ইতোমধ্যেই নির্দেশনা দিয়েছে সেনা সদর দপ্তর। সংশ্লিষ্ট সূত্রটি জানিয়েছে, নভেল করোনাভাইরাসে আতঙ্কিত না হয়ে সচেতন থাকা ও হোম কোয়ারান্টাইনের নিয়ম মেনে চলার উদ্দেশ্য জনস্বার্থে এই কার্যক্রম পরিচালনা করা হয় যা সামনের দিনগুলোতেও চলমান থাকবে।’

শুক্রবার (২৭ মার্চ) আইইডিসিআরের নিয়মিত ব্রিফিংয়ে জানানো হয়েছে, দেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও চার জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। অর্থাৎ দেশে এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন মোট ৪৮ জন। এর মধ্যে পাঁচ জন মারা গেছেন। মোট সুস্থ হয়েছেন ১১ জন।

পথে পথে সেনাবাহিনীর জীবাণু নাশক স্প্রে কার্যক্রম

পথে পথে সেনাবাহিনীর জীবাণু নাশক স্প্রে কার্যক্রম

Posted by কালের আলো on Friday, March 27, 2020

কালের আলো/এমএএএমকে

Print Friendly, PDF & Email